BHMS (Homoeo) কোর্স পাকিস্তান ও ভারত এবং বাংলাদেশ।

BHMS (Homoeo) কোর্স পাকিস্তান ও ভারত এবং বাংলাদেশ।

পাকিস্তানে DHMS (Homoeo) কোর্স ১ম বর্ষ ও ২য় বর্ষ করার পর FSc (Homoeo) অর্থাৎ HSC (Homoeo) সমমান পায়।
তারাই ৫ বছর মেয়াদি BHMS (Homoeo) কোর্সের ভর্তি হতে পারে। মেডিক্যাল শিক্ষার্থী/ডিএইচএমএস ছাড়া বা ব্যতিত BHMS ভর্তি ও কোর্স করার কোন সুযোগ নেই। আর DHMS (Homoeo) ৪ বছর ৬ মাস মেয়াদি সম্পূর্ণ কৃতরা যা কোর্সের স্নাতক (পাস) সমমান। DHMS (Homoeo) পাসকৃতরা সরাসরি BHMS (Homoeo) ৩য় বর্ষে ভর্তি ও কোর্স করতে পারবে।
অর্থাৎ মেডিক্যাল শিক্ষার্থী/ডিএইচএমএস কৃতরা ছাড়া বিএইচএমএস কোর্স কেহ করতে পারেনা।
আর বাংলাদেশে DHMS (Homoeo) কোন সমমান নেই। চারদশক যাবত স্নাতক সমমানের জন্য আন্দোলন-সংগ্রাম করছে। গত শতাব্দীতে ৮০ দশকে বাংলাদেশে স্নাতক বাস্তবায়ন কমিটি ভারত হতে তথ্য ও ডকুমেন্ট নিয়ে এলেও সে সময় বাংলাদেশের হোমিওপ্যাথি ডিএইচএমএস নেতারা চায় নি ডিএইচএমএস কৃতরা ভারতের মত ডিএইচএমএস কৃতদের সর্ট/ব্রীজ কোর্সের মাধ্যমে বিএইচএমএস ডিগ্রি ও স্নাতক মান হোক। তাতে নাকি বাংলাদেশে হোমিওপ্যাথিতে মেধাবীরা আসবেনা। হোমিওপ্যাথি ভবিষ্যৎ উন্নতি হবেনা। তার মানে বাংলাদেশের তৎকালিন ডিএইচএমএস নেতারা ডিএইচএমএস কৃতদের সমমান প্রদানে প্রধান বাঁধা সৃষ্টি করে। তার ফল আজ ডিএইচএমএম দের কোন সমমান নেই ও উচ্চশিক্ষা প্রতিবন্ধকতা। সামাজিক, পারিবারিক, রাষ্ট্রীয় কোন সম্মান ও মর্যাদা নেই।
সেসময় ডিএইচএমএস নেতাদের মেধা ও বয়স নিয়ে প্রশ্ন থাকলেও বয়স না থাকলেও বেশি বয়সে সর্ট বিএইচএমএস কোর্স করে মাত্র কিছু সংখ্যক বাংলাদেশের ডিএইচএমএস নেতা ঠিকই স্নাতক মান নিয়ে নিয়েছে। বৃহৎ অংশ সর্ট কোর্স করার সুযোগ পায়নি ও স্নাতক মানও ভাগ্যে জুটেনি। আর সে সময়কার ও ভবিষ্যৎ প্রজন্ম অর্থাৎ বর্তমান ডিএইচএমএস কৃতরা ডিএইচএমএস কোর্সকে পাকিস্তানের অনুরুপ স্নাতক সমমান বা ভারতের অনুরুপ সর্ট/ব্রীজ কোর্সের মাধ্যমে বিএইচএমএস ডিগ্রি করে স্নাতক মান দিতে নীতিমালা ও আইন প্রণয়ন করতে সরকারকে স্মারকপত্র প্রদান এবং আন্দোলন-সংগ্রাম করছে।
আর বর্তমান বাংলাদেশ ও ভারতে ৫ বৎসর মেয়াদি BHMS (Homoeo) কোর্স সাধারণ বিজ্ঞান বিভাগ হতে এইচএসসি (বিজ্ঞান) পাসকৃতরা সরাসরি ১ম বর্ষে ভর্তি ও কোর্স করতে পারে।
ফলে পাকিস্তানে হোমিওপ্যাথি শিক্ষার ভিত্তি শক্তিশালী। কারণ মেডিক্যাল শিক্ষার্থী/ডিএইচএমএস কৃতরা ছাড়া অন্য কেহ হোমিওপ্যাথি BHMS (Homoeo) কোর্স বা অন্যান্য কোর্স করতে পারেনা।

বাংলাদেশের গত শতাব্দীর ৮০ দশকের বা ৯০ দশকের ডিএইচএমএস নেতা ও আন্দোলন-সংগ্রামের অগ্রপথিক পরিচয় দেবার পূর্বে একবার হলেও নিজে নিজেকে প্রশ্ন করুন ভবিষ্যৎ ডিএইচএমএস কৃতদের জন্য কি রেখে গেছেন? সত্যিই কি বর্তমান ও ভবিষ্যৎ ডিএইচএমএস কৃতদের জন্য গর্বের বা আত্নপরিচয় দেবার মত কিছু কি রেখে গেছেন? যার কারণে বর্তমান প্রজন্ম কে স্নাতক সমমান বা ব্রীজ কোর্সের জন্য স্মারকপত্র ও আন্দোলন-সংগ্রাম করতে হচ্ছে প্রতিনিয়ত।
(মতামত)