৮৬ বছরের ঐতিহ্য পুরাণবাজার মুসলিম যুবক সমিতির নামে মসজিদ ও মাদরাসার জন্য বহুতল ভবন।

স্টাফ রিপোর্টার:  ॥ চাঁদপুর শহরের পুরাণবাজার নিতাইগঞ্জে আজ থেকে প্রায় ৮৬ বছর আগে তৎকালীন এখানকার মুসলিম ব্যবসায়িরা নিজেদের দান-অনুদানে প্রতিষ্ঠা করেন পুরাণবাজার মুসলিম যুবক সমিতি। এর পর কাঠের দোতলার টিনশেড ভবন নির্মান করে ফোরকানিয়া মাদরাসা করা হয়।এলাকার দরিদ্র পরিবারের ছেলে এবং মেয়েদের এখানে বাংলা ,আরবী ও নামাজ শিক্ষা দেয়া হতো। সামাজিক দেন-দরবারও হতো এখানে।
১৯৩০ সালের ১৮ এপ্রিল পুরাণবাজার মুসলিম যুবক সমিতির টিনশেড স্থাপনা নির্মানের ভিত্তি প্রস্তর স্থাপন করেছিলেন বাহাদুর পুরের পীর বাদশা মিয়া। এক বছর পর ১৯৩১ সালের ২১ ফেব্রুয়ারি সেটির উদ্বোধন করেন চট্টগ্রামের তৎকালীন বিভাগীয় কমিশনার খান বাহাদুর মমিন। এ তথ্যে সেখানে থাকা ভিত্তি প্রস্তর এবং উদ্বোধন ফলক থেকে জানা যায়। ছিয়াসি বছরের স্টোন ফলকের সেই স্মৃতি এখনো বিদ্যমান আছে সেখানে। স্থানিয় পৌর কাউন্সিলর এলাকার যুব সমাজকে নিয়ে নতুনভাবে প্রতিষ্ঠানটি টিকিয়ে রাখার জন্য উদ্যোগ নিয়েছেন।সময়ের প্রয়োজনে এখন সেখানে ৮৬ বছরের সেই পুরনো টিনশেড স্থাপনা ভেঙ্গে সেখানে নতুনভাবে নির্মিত হচ্ছে পুরাণবাজারের ঐতিহ্য মুসলিম যুবক সমিতির নামে মসজিদ ও মাদরাসার জন্য বহুতল ভবন।
বুধবার ২ মে ২০১৮ বাদ যোহর নিতাইগঞ্জে সেই বহুতল ভবনের ভিত্তি প্রস্তর স্থাপন এবং নির্মান কাজের উদ্বোধন করেন চাঁদপুর পৌরসভার ১ নং ওয়ার্ড কাউন্সিলর ও পুরাণবাজার মুসলিম যুবক সমিতি পরিচালনা কমিটির বর্তমান সভাপতি মোহাম্মদ আলী মাঝি।এ উপলক্ষে এলাকাবাসীকে নিয়ে সমিতির পক্ষ থেকে দোয়া অনুষ্ঠিত হয়। দোয়া ও মোনাজাত পরিচালনা করেন মাওলানা মো. শহিদুল্লাহ। এসময় উপস্থিত ছিলেন সাবেক কমিশনার বিল্লাল খান, সমিতির সাধারণ সম্পাদক আলহজ্ব জাফর মাহমুদ, সহ-সভাপতি স্বপন দেওয়ান, হাবিবুর রহমান হাবিব, যুগ্ম সাধারণ সম্পাদক মাহাবুবুর রহমান মানিক, যুগ্ম সম্পাদক আব্দুল মজিদ খান ডেঙ্গু, মো. জাকির হোসেন, সদস্য মোখলেছ খান, উন্নয়ন কমিটির আহ্বায়ক জাকারিয়া ভূইয়া বতু, সদস্য সচিব আজিজুল হক মামুন, সদস্য অ্যাড. চৌধুরী ইয়াসিন ইকরাম, সোহেল হোসেন হজু, মজনু মিয়া, জাহাঙ্গীর হোসেন, আবুল কালাম, পারভেজ মাহমুদ, আরিয়ান চৌধুরী, অন্তর, হাকিম কর্মককার এবং ঠিকাদার ইউনুছ ভূইয়া প্রমুখ।
উল্লেখ: উক্ত মাদ্রাসা ও মসজিদের নির্মাণ কাজের জন্য সহযোগিতা করতে চাইলে সোনাল ব্যাংক পুরাণবাজার শাখা সঞ্চয়ী হিসাব নং-১৫১৪০১০০২১১৭ নাম্বারে সহযোগিতা পাঠানো জন্য সমিতির পক্ষ থেকে অনুরোধ জানানো হয়েছে।