শাহ্তলীতে অ্যাড: তাহের রুশদীর মৃত্যুবার্ষিকী পালিত

স্টাফ রিপোর্টার ঃ দৈনিক চাঁদপুর খবর পত্রিকার প্রতিষ্ঠাতা সম্পাদক ও প্রকাশক ও চাঁদপুর প্রেসক্লাবের সহ-সভাপতি সোহেল রুশদীর পিতা সদর উপজেলার বিশিষ্ট সমাজসেবক শিক্ষানুরাগী, ৪নং শাহমাহমুদপুর ইউনিয়নের প্রাক্তন চেয়ারম্যান শাহ্তলী নিবাসী আলহাজ্ব অ্যাড: তাহের হোসেন রুশদীর ১ম মৃত্যুবার্ষিকী উপলক্ষে বৃহস্পতিবার (৪ জুলাই)শাহতলীতে নানা কর্মসূচীর মধ্যে পালিত হয়েছে । এর মধ্যে কোরআন খতম,মরহুমের কবর জিয়ারত ,স্মরণ সভা ও দোয়ান অনুষ্ঠান । সকাল ৮টায় রুশদী বাস ভবনে কোরআন খতম করা হয়। সকাল ৯টায় মরহুমের কবর জিয়ারত করা হয়। সকাল ১০ টায় শাহতলী জিলানী চিশতী কলেজসহ স্থানীয় বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের উদ্যোগে কলেজের এটি আহমেদ হোসাইন রুশদী একাডেমিক ভবনের হলরুমে স্মরণ সভা ও দোয়া অনুষ্ঠিত হয়েছে।
স্মরণ সভায় দৈনিক চাঁদপুর খবর পত্রিকার প্রতিষ্ঠাতা সম্পাদক ও প্রকাশক ও কলেজ গভনির্ং বডির চেয়ারম্যান সোহেল রুশদীর সভাপতিত্বে ২৯নং উত্তর শাহতলী যোবাইদা বালক সরকারী প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক আবুল কালাম আজাদ এর পরিচালনায় আমন্ত্রিত অতিথি হিসেবে বক্তব্য রাখেন সংরক্ষিত আসনের সাবেক সংসদ সদস্য আলহাজ্ব রাশেদা বেগম হীরা, চাঁদপুরের কৃতিসন্তান ও ঢাকা মাইক্রো ফাইবার গ্রুপের পরিচালক (অর্থ) ড. কামরুজ্জামান কায়সার, বাংলাদেশ সুপ্রিম কোর্টের বিশিষ্ট আইনজীবী আমিনুল ইসলাম, মাদবপুর উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান ও বাংলাদেশ সুপ্রিম কোর্টের আইনজীবী সুফিয়া আক্তার হেলেন, কচুয়া সরকারী ডিগ্রি কলেজের অধ্যক্ষ জালাল চৌধুরী , ৬নং মৈশাদী ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান ও জেলার শ্রেষ্ট মোহাম্মদ মনিরুজ্জামান মানিক, , শাহতলী কামিল মাদ্রাসার অধ্যক্ষ মাওলানা মোহাম্মদ বিলাল হোসাইন, শাহতলী জিলানী চিশতী কলেজের অধ্যক্ষ মো:হারুন-অর রশিদ, উত্তর শাহতলী যোবাইদা বালিকা উচ্চ বিদ্যালয়ের সভাপতি মো. মোশারফ হোসনে তালুকদার, জিলানী চিশতী উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক নেপাল চন্দ্র কর্মকার, উত্তর শাহতলী যোবাইদা বালিকা উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক মনির হোসেন, মধ্য শাহতলী কাদেরিয়া সরকারী প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষিকা তাহমিনা আক্তার, মরহুমের ছোট ভাই বিশিষ্ট সমাজসেবক ও রাজনীতিবিদ আবুল হাসেম রুশদী, ২৯ নং উত্তর শাহতলী যোবাইদা বালক সরকারী প্রাথমিক বিদ্যালয়ের সহকারী শিক্ষক মো. দিদার হোসেন মিজি, ৪নং শাহমাহমুদপুর ইউনিয়ন ছাত্রলীগের সভাপতি মো. মামুন আল হাসান, উত্তর শাহতলী তালতলা বাইতুল ইছলাহ জামে মসজিদের সেক্রেটারী মো. জহিরুল হক লালু মাস্টার, ৪নং শাহমাহমুদপুর ইউনিয়নের ৪নং ওয়ার্ড আওয়ামী লীগের সভাপতি মো. ফারুক ক্বারী, স্থানীয় যুবলীগ নেতা আবুল কাশেম ক্বারী, সমাজসেবক ও অভিবাবক শহীদ মুন্সি প্রমুখ।

চাঁদপুর-৩ আসনের সাবেক সংসদ সদস্য আলহাজ্ব রাশেদা বেগম হীরা তাঁর বক্তব্যে বলেন, এই অঞ্চলের আলোকিত ব্যাক্তিত্ব এটি আহমেদ হোসাইন রুশদী ও তাহের হোসেন রুশদীদের গড়া প্রতিষ্ঠানের দ্বারা এ অঞ্চলের অনেকের কর্মসংস্থানের ব্যবস্থা হয়েছে। আমি এ প্রতিষ্ঠানেরই ছাত্রী ছিলাম। আমি ৩ মাইল দূর থেকে হেটে এসে ক্লাশ করতাম। মরহুম তাহের রুশদীর অনুপ্রেরণায় শিক্ষিত না হলে আমি সংসদ সদস্য হতে পারতাম না। আজকে তোমরা যারা শিক্ষার্থী আছ, তাদেরকে স্বপ্ন বুনতে হবে। দেশের যোগ্য নাগরিক হিসেবে নিজকে গড়ে তুলতে হবে।

তিনি আরো বলেন, ভালো ও মহৎকাজে শ্রেষ্ঠত্ব আছে। যেমন আজকে অ্যাডভোকেট তাহের হোসেন রুশদীকে আজকে সবাই স্বরণ করছে। আমাদেরকে সবসমায় ধর্মীয় অনুশাসান মেনে চলতে হবে। রুশদী পরিবারের গড়া প্রতিষ্ঠান থেকে আজ শিক্ষার্থীরা তথা সমগ্র অঞ্চলের মানুষেরা ফল ভোগ করছে।

সভাপতির বক্তব্য দৈনিক চাঁদপুর খবর পত্রিকার প্রতিষ্ঠাতা সম্পাদক ও প্রকাশক ও চাঁদপুর প্রেসক্লাবের সহ-সভাপতি সোহেল রুশদী বলেন, আজকে যারা আমার পিতার স্মরণ সভায় এসেছেন আমি তাদের কাছে কৃতজ্ঞ। আজকের দিনটি আমার জন্য বেদনা দায়ক। আমি বুঝতে পারিনি যে আমার পিতা আমাদের ছেড়ে এত তাড়াতারি চলে যাবে। আমি নতুন প্রজন্মের কাছে অনুরোধ করবো। তোমরা তোমাদের পিতা মাতার খেদমত করবা। বাবা মা হরো সন্তানের জন্য ছায়া, অভিভাবক ও অনুপ্ররণার দানকারী। আমার বাবা ছিলেন উদার মনের মানুষ। সবসময় আমার কথার গুরুত্ব দিতেন। এ এলাকার প্রাক্তন চেয়ারম্যান ছিলেন আমার বাবা। তিনি জনগণের সবায় সব সময় নিয়জিত ছিলেন। এছাড়া তিনি প্রতিষ্ঠানের প্রধান শিক্ষক এর দায়িত্ব পালন করেছেন। ওনার কাছ থেকেই আমি প্রাতিষ্ঠানিক কাজ শিখেছি।

তিনি বলেন, চাঁদপুর ৩ আসনের সাংসদ সদস্য মাননীয় শিক্ষামন্ত্রী ডা: দীপু মনি শিক্ষার উন্নয়নে এ এলাকায় শিক্ষা প্রতিষ্ঠানে অনেক নতুন একাডেমিক ভবন অনুমোদন দিয়েছেন। এর মধ্যে জিলানী চিশতী কলেজের নতুন ৪ তলা বিশিষ্ট একাডেমিক ভবন তিনি নিজে এসে উদ্বোধন করেছেন। যোবাইদা বালিকা উচ্চ বিদ্যালয়ে ৪ তলা বিশিষ্ট নতুন ভবনের অনুমোদন দিয়েছেন যা ভিত্তি প্রস্তর স্থাপন হয়েছে ও কাজ চলমান রয়েছে। মেয়ে শিক্ষার জন্য এ প্রতিষ্ঠানটি অত্যন্ত গুরুত্বপূর্ন। শাহতলী জিলানী চিশতী উচ্চ বিদ্যালয়ের ভাটিক্যাল অনুমোদন দিয়েছেন। সর্বশেষ শাহতলী কামির মাদরাসায় ৪তলা বিশিষ্ট একাডেমিক ভবন অনুমোদন দিয়েছেন যা শিগ্রই কাজ শুরু হবে। এজন্য ধন্যবাদ ও কৃতজ্ঞতা জানাই মাননীয় প্রধানমন্ত্রী বঙ্গবন্ধু কন্যা শেখ হাসিনা ও শিক্ষামন্ত্রী ডা: দীপু মনিকে।

এ সময় উপস্থিত ছিলেন, চাঁদপুর সরকারী কলেজের সাবেক উপাধ্যক্ষ প্রফেসর মো. ইসমাঈল তপদার কাঞ্চন,অধ্যাপক সালেহ আহমেদ ,শাহতলী কামিল মাদ্রাসার মুহাদ্দিস মাওলানা ইয়াছিন মিয়া, মুহাদ্দিস আখতার হোসাইন, মরহুমের ছোট ভাই ও ঢাকা হোটেল রেডিসনের কর্মকর্তা মো. আবুল কালাম রুশদী ,মরহুমের জামাতা ও ফরিদগঞ্জ জনতা ব্যাংকের ম্যানেজার আব্দুল কাদের হাজরা, মরহুমের বড় ছেলে বগুড়া ফাইভ স্টার হোটেল মোম’র সহকারী ম্যানেজার মো. রুবেল রুশদী, দৈনিক চাঁদপুর খবর পত্রিকার প্রধান সম্পাদক এমআই মমিন খান, হানারচর ইউনিয়নের সচিব ও জেলা বাপসার নির্বাচিত সাধারণ সম্পাদক এমএ কুদ্দুস রোকন, ইব্রাহীমপুর আইনিয়নের সচিব সালামত উল্যাহ খান শাহীন, পাইকদী সরকারী প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক আমির হোসনে, বিশিষ্ট ব্যবসায়ী ও সমাজ সেবক মো. নুরুজ্জামান মুন্সি, শাহতলী বাজার ব্যবসায়ী ও বিএনপি নেতা মো. বাবলু খান, কলেজ গভর্নিং বডির অভিভাবক সদস্য ও ৪নং শাহমাহমুদপুর ইউনিয়ন পরিষদের ইউপি সদস্য মো: মোস্তফা খান,
শুরুতেই পবিত্র কোরআন তেলাওয়াত করেন শাহতলী কামিল মাদ্রাসার সহকারী শিক্ষক ও কলেজ মসজিদের ইমাম মাও. আব্দুল হালিম গাজী।

অনুষ্ঠানে দোয়া ও মুনাজাত পরিচালনা করেন শাহতলী কামিল মাদরাসার অধ্যক্ষ মাওলানা মোহাম্মদ বিলাল হোসাইন।
পরে দুপুর ১২ টায় শাহ্তলীস্থ রুশদী বাস ভবনে মধ্যাহ্ন ভোজের আয়োজন করা হয়। মধ্যাহ্ন ভোজে অংশ গ্রহণ করেন চাঁদপুরের পুলিশ সুপার জিহাদুল কবির বিপিএম, পিপিএম, অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট মোহাম্মদ আব্দুল্লাহ আল মাহমুদ জামান, সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা কানিজ ফাতেমা, বাংলাদেশ মৎস্যজীবী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক আলহাজ্ব রেদওয়ান খান বোরহান .দৈনিক চাঁদপুর কণ্ঠের প্রতিষ্ঠাতা সম্পাদক ও প্রকাশক সিনিয়র আইনজীবী অ্যাড. ইকবাল বিন বাশার, জেলা আইনবীবী সমিতির সাবেক ভাপতি অ্যাড. আব্দুল লতিফ, চাঁদপুর মডেল থানর অফিসার ইনচার্জ মো. নাছিম উদ্দিন, চাঁদপুর প্রেসক্লাবের সাবেক সভাপতি ইকরাম চৌধুরী, সহ-সভাপতি গিয়াস উদ্দিন মিলন, ৪নং শাহমাহমুদপুর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান স্বপন মাহমুদ, চাঁদপুর টেলিভিশ সাংবাদিক ফোরামের সভাপতি আর ইমরান শোভন, সাধারণ সম্পাদক রিয়াদ ফেরদৌস, জেলা ফটোজানালিষ্ট এসোসিয়েশন এর সাধারণ সম্পাদক তালহা জুবায়ের ,৪নং ইউনিয়ন আওয়ামী লীগের সভাপতি মো. আবুল কাশেম দুলু, ৬নং মৈশাদী ইউনিয়ন বিএনপির সভাপতি আব্দুস ছাত্তার মাস্টার, ৬নং মৈশাদী ইউনিয়ন আওয়ামী লীগের সেক্রেটারী মো. বোরহান খান, সহ সভাপতি মো. লিটন সরকার, ৬নং মৈশাদী ইউনিয়ন ছাত্রলীগের সভাপতি মো. তারেক খান, ৬নং মৈশাদী ইউনিয়ন পরিষদের সচিব মো. আবু বকর মানিক, সাপ্তাহিক চাঁদপুর সকালে সম্পাদক মোশারফ হোসেন লিটন, সাপ্তাহিক চাঁদপুর কাগজের সম্পাদক মুনাওয়ার কানন,দৈনিক চাঁদপুর কণ্ঠের বার্তা সম্পাদক আহসান উল্যাহ, এনটিভির জেলা প্রতিনিধি হাবিবুর রহমান প্রমুখ । এ ছাড়াও ২সহ¯্রাধিক লোক মধ্যাহ্ন ভোজে অংশ গ্রহন করে ।
প্রসঙ্গত, দৈনিক চাঁদপুর খবর পত্রিকার প্রতিষ্ঠাতা সম্পাদক ও প্রকাশক ও চাঁদপুর প্রেসক্লাবের সহ-সভাপতি সোহেল রুশদীর পিতা সদর উপজেলার বিশিষ্ট সমাজসেবক শিক্ষানুরাগী, ৪নং শাহমাহমুদপুর ইউনিয়নের প্রাক্তন চেয়ারম্যান শাহ্তলী নিবাসী আলহাজ্ব অ্যাড: তাহের হোসেন রুশদী গত ২০১৮ সালের (৪ জুলাই) ঢাকা শমরিতা হাসপাতালে (প্রা:) চিকিৎসাধীন অবস্থায় হৃদরোগে আμান্ত হয়ে ইন্তেকাল করেন।