প্রধানমন্ত্রীর কাছে দাবি—-৫ লাখ মানুষের জানমাল রক্ষার স্বার্থে ফায়ার সার্ভিস ষ্টেশন চাই

শিমূল হাসান 

আজ দেশের প্রধান মন্ত্রী চাঁদপুরে আসার সুবাদে ফরিদগঞ্জবাসী দাবি করে বলছে মাননীয় প্রধানমন্ত্রীর কাছে অন্য কোন দাবি নেই শুধু ৫ লাখ মানুষের জানমাল রক্ষার স্বার্থে ফরিদগঞ্জে একটি ফায়ার সার্ভিস ষ্টেশন চাই।
চাঁদপুর জেলার ঘনবসতি এলাকা হিসেবে পরিচিত ফরিদগঞ্জ উপজেলায় দীর্ঘ বছরেও স্থাপিত হচ্ছে না ফায়ার সার্ভিস ষ্টেশন। এখানে বর্তমানে ফায়ার সার্ভিস ষ্টেশনের জন্য সরকারী ভাবে প্রয়োজনীয় অর্থ বরাদ্দ না হওয়ায় এটি আর আলোর মুখ দেখছে না। যে কারনে প্রতি বছরই উপজেলা বিভিন্ন বাজার কিংবা বাসা বাড়িতে অগ্নিকান্ডের ঘটনায় প্রানহানি সহ মালামালের ক্ষতিসাধন হয়েই আসছে।
এই উপজেলার প্রায় ৫ লাখ জনসাধারনের জানমাল রক্ষার স্বাার্থে ফায়ার সার্ভিস ষ্টেশনের জন্য বিভিন্ন সময় দাবি করা হচ্ছে। তবে এ উপজেলায় ফায়ার সার্ভিস ষ্টেশন স্থাপনের জন্য চাঁদপুর ৪ (ফরিদগঞ্জ) আসনের এমপি ডঃ শামছুল হক ভুইয়া তার ঐকান্তিক প্রচেষ্টা অব্যহত রেখেছেন বলে নিশ্চিত হওয়া গেছে। এ ছাড়াও ইতিপূর্বে বিএনপি দলীয় ফরিদগঞ্জের সাবেক এমপি লায়ন হারুনুর রশিদও ফরিদগঞ্জে ফায়ার সার্ভিস ষ্টেশন স্থাপনের দাবি করে গত আওয়ামীলীগ সরকারের সময় জাতীয় সংসদে বক্তব্য দিয়েছিলেন। কিন্তু তার দল বিএনপি ক্ষমতায় না থাকার কারনে তিনি ব্যার্থ হয়েছে। শুধু তাই একই দাবি বাস্তবায়নের জন্য বর্তমান আওয়ামীলীগ সরকারের আমলে ফরিদগঞ্জের এমপি ডঃ শামছুল হক ভুইয়া বক্তব্য রেখেই ক্ষান্ত নেই। জনগুরুত্বপূর্ন উক্ত বিষয়টি সমাধানের জন্য তার তৎপরতা অব্যহত রেখেছে বলে জানা গেছে। তবে কবে নাগাদ এর বাস্তবায়ন হবে তা কেউই সুনির্দিষ্ট ভাবে বলতে পারছে না।
তবে ফরিদগঞ্জে বিভিন্ন সময় অগ্নিকান্ডের ঘটনা ঘটনার পর ফায়ার সার্ভিস ষ্টেশনের দাবি সোচ্চার হয়। ২০১৬ ইং সনের ফেব্রয়ারী মাসে উপজেলা সদরে ভয়াবহ অগ্নিকান্ডের পর সেই সময় ফরিদগঞ্জ পৌর আওয়ামীলীগের সাধারন সম্পাদক মেয়র মাহফুজুল হক ও সাংগঠনিক সম্পাদক চাঁদপুর জেলা পরিষদের সদস্য সাইফুল ইসলামের নের্তৃত্বে ফায়ার ষ্টেশনের দাবিতে এলাকাবাসী মানব বন্ধন করা সহ বিভিন্ন সময় উক্ত দাবি বাস্তবায়নের জন্য আবেদন নিবেদন করেই আসছে।
এ নিয়ে উপজেলা নির্বাহী অফিসার এইচ এম মাহফুজুর রহমান এ প্রতিনিকে বলেন, এখানে ফায়ার ষ্টেশন স্থাপনের জন্য এমপি মহোদয় ডঃ শামছুল হক ভুইয়া জনস্বার্থে আন্তরিক ভাবে চেষ্টা অব্যহত রেছেছে। প্রয়োজনীয় অর্থ বরাদ্দের জন্য এর কাজ শুরু করা যাচ্ছে না।
উায়ার ষ্টেশনের দাবিতে একই বক্তব্য দিয়েছে উপজেলা আওয়ামীলীগের সভাপতি মুক্তিযোদ্ধা আবুল খায়ের পাটওয়ারী সাধারন সম্পাদক উপজেলা চেয়ারম্যান আবু সাহেদ সরকার।