জিলানী চিশতী কলেজে জাতীয় শোক দিবস পালিত

স্টাফ রিপোর্টার ঃ চাঁদপুর সদর উপজেলার ৪নং শাহমাহমুদপুর ইউনিয়নের এতিহ্যবাহী শাহতলী জিলানী চিশতী কলেজ, জিলানী চিশতী উচ্চ বিদ্যালয় ও ২৯নং উত্তর শাহতলী যোবাইদা বালক সরকারি প্রাথমিক বিদ্যালয়ের যৌথ আয়োজনে স্বাধীনতার মহান স্থপতি হাজার বছরের শ্রেষ্ট বাঙ্গালী জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৪তম শাহাদাৎ বার্ষিকী ও জাতীয় শোক দিবস উপলক্ষে আলোচনা সভা ও পুরস্কার বিতরণ অনুষ্ঠিত হয়েছে।
গত ১৫ আগস্ট (বৃহস্পতিবার) সকাল ১০টায় জিলানী চিশতী কলেজ মিলনায়তনে কলেজের অধ্যক্ষ মো: হারুন-অর রশিদের সভাপতিত্বে ও ২৯নং উত্তর শাহতলী যোবাইদা বালক সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক মো: আবুল কালাম আজাদের পরিচালনায় প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন কলেজ গভর্নিং বডির চেয়ারম্যান ও দৈনিক চাদপুর খবর পত্রিকার প্রতিষ্ঠাতা সম্পাদক ও প্রকাশক সোহেল রুশদী।

প্রধান অতিথি তার বক্তব্যে বলেন, বঙ্গবন্ধু সম্পর্কে বক্তব্য দিতে হলে অনেক সময়ের প্রয়োজন। তিনি নিজেই একজন ইতিহাস। বঙ্গবন্ধুর ৭মার্চের ভাষনই স্বাধীনতা সংগ্রামের প্রেরনা ও শক্তি উৎস। এ ভাষনেই পাকিস্তানের শোষন ও বঞ্চনার চিত্র পুটে উঠেছে। এজন্যই এ ভাষনটি পৃথিবীর ইতিহাসের সেরা ভাষনের একটি। এ ভাষনের মাধ্যমেই একটি জাগরনের সৃষ্টি হয়েছে। বঙ্গবন্ধুর মধ্যে দেশপ্রেম ছিল প্রচুর। তিনি তার জীবনের সমগ্রই দেশের জন্য ব্যয় করেছেন। বিভিন্ন চলচিত্রের মাধ্যমেও বঙ্গবন্ধুর অবদান তুলে ধরেছে।
তিনি আরও বলেন, বঙ্গবন্ধুর জন্ম না হলে আজকের এই বাংলাদেশের সৃষ্টি হত না। বঙ্গবন্ধুর নেতৃত্বেই একটি স্বাধীন বাংলাদেশের জন্ম হয়েছে। এ মহান নেতাকে নির্মমভাবে ঘাতকরা হত্যা করেছে। আজ আমরা ওনার রুহের মাগফেরাত কামনা করছি। বঙ্গবন্ধু মানে স্বাধীন বাংলাদেশের স্থপতি, যার কারনে আমরা মানচিত্র পেয়েছি। যারা মুক্তিযুদ্ধে শহিদ হয়েছে তাদের রুহের মাগফেরাত কামনা করছি। বঙ্গবন্ধু দেশ স্বাধীন করাতে আজ আমরা স্বাধীনতার সুফল ভোগ করছি। বঙ্গবন্ধু কন্যা জননেত্রী শেখ হাসিনার হাত ধরেই আজ বঙ্গবন্ধু স্বপ্নের বাংলাদেশ এগিয়ে যাচ্ছে উন্নয়নের মহাসড়কে।
তিনি বলেন, আমাদের এ অঞ্চলে শিক্ষা প্রতিষ্ঠানের অবকাঠামোর ব্যাপক উন্নয়ন হয়েছে। মাননীয় শিক্ষামন্ত্রী ডা: দীপু মনির কল্যানে উন্নয়নের জোয়ার বয়ে গেছে এ অঞ্চলে। এজন্য ধন্যবাদ জানাই বঙ্গবন্ধু কন্যা মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও শিক্ষামন্ত্রী ডা: দীপু মনিকে।

অনুষ্ঠানে অন্যান্য অতিথিদের মধ্যে বক্তব্য রাখেন, জিলানী চিশতী উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক নেপাল চন্দ্র কর্মকার, বিশিষ্ট চলচ্চিত্র অভিনেতা পিজি মোস্তফা , জিলানী চিশতী কলেজের সহকারি অধ্যাপক মো: কামরুল হাসান, জিলানী চিশতী উচ্চ বিদ্যালয়ের সহকারি প্রধান শিক্ষক মো: শাহাদাৎ হোসেন, সহকারি শিক্ষিকা ফাহিমা জাহান, উত্তর শাহতলী তালতলা বায়তুল ইছলাহ জামে মসজিদের সেক্রেটারি ও সমাজসেবক মো: জহিরুল হক লালু মাষ্টার ,৪নং শাহমাহমুদপুর ইউনিয়ন ছাত্রলীগের সভাপতি মো: মামুন আল হাসান, ২৯নং উত্তর শাহতলী যোবাইদা বালক সরকারি প্রাথমিক বিদ্যালয়ের সহকারি শিক্ষক মো: দিদার হোসেন মিজি, অনুষ্ঠানে শিক্ষার্থীদের মধ্যে বক্তব্য রাখেন, ১০ম শ্রেনির শিক্ষার্থী লাবনী আক্তার, মিসকাতুছ নেছা, ৭ম শ্রেনির শিক্ষার্থী মো: তানভীর আহমেদ, ৬ষ্ঠ শ্রেনির শিক্ষার্থী মাহিয়া আক্তার।

এ সময় অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন, জিলানী চিশতী কলেজের সহকারি অধ্যাপক আলেয়া চৌধুরী, প্রভাষক মুহাম্মদ নুরুল বাতেন, প্রভাষক মাওলানা ছোহাইল আহমাদ চিশতী, প্রভাষক মিসেস নুরন্নাহার বেগম মুক্তা, প্রদর্শক মো: মুঞ্জুর হোসেন পাটওয়ারী, প্রভাষক মো: জিয়াউর রহমান, প্রভাষক মো: হানিফ মিয়া, প্রভাষক মো: জহিরুল ইসলাম খান মুরাদ, প্রভাষক মো: মানিক মিয়া, প্রভাষক মো: হাবিবুর রহমান, প্রভাষক মো: শাহাদাৎ হোসেন, প্রভাষক মো: মাহবুবুর রহমান, প্রভাষক মো: মনজুরুল আলম পাটওয়ারী, সহকারি লাইব্রেরীয়ান নাছরীন আক্তার, জিলানী চিশতী উচ্চ বিদ্যালয়ের সিনিয়র সহকারি শিক্ষক মো: রফিকুল ইসলাম তালুকদার, সহকারি শিক্ষক মো: লুৎফুর রহমান, সহকারি শিক্ষক মাওলানা শহিদুল ইসলাম, সহকারি শিক্ষক বিপুল চন্দ্র নন্দী, সহকারি শিক্ষক মো: ফজলুল করিম, সহকারি লাইব্রেরীয়ান মো: রবিউল আউয়াল খান, কম্পিউটার অপারেটর মো: মোস্তফা কামাল, কলেজ গভর্নিং বডির অভিভাবক সদস্য ও ইউপি মেম্বার মো: মোস্তফা খান, ২৯নং উত্তর শাহতলী যোবাইদা বালক সরকারি প্রাথমিক বিদ্যালয়ের সহকারি শিক্ষিকা শাহিনা আক্তার, সহকারি শিক্ষিকা নাজিয়া মাহবুব, সহকারি শিক্ষিকা তানজিনা খানম, সহকারি শিক্ষক মো: কবির হোসেন চৌধুরী।

অনুষ্ঠানে জিলানী চিশতী উচ্চ বিদ্যালয়ের আয়োজনে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জীবনী নিয়ে রচনা প্রতিযোগিতার আয়োজন করা হয়। রচনা প্রতিযোগিতায় বিজয়ী শিক্ষার্থীদের মাঝে পুরস্কার বিতরণ করেন অনুষ্ঠানের প্রধান অতিথি কলেজ গভর্নিং বডির চেয়ারম্যান ও দৈনিক চাঁদপুর খবর পত্রিকার প্রতিষ্ঠাতা সম্পাদক ও প্রকাশক সোহেল রুশদীসহ অন্যান্য অতিথিবৃন্দ। অনুষ্ঠান শেষে বঙ্গবন্ধুর রুহের মাগফেরাত কামনায় মিলাদ ও দোয়ার আয়োজন করা হয়।দোয়া অনুষ্ঠান পরিচালনা করেন মাওলানা সহিদুল ইসলাম ।

অনুষ্ঠানে সভাপতির বক্তব্য রাখেন জিলানী চিশতী কলেজের অধ্যক্ষ মো: হারুন-অর রশিদ। তিনি বক্তব্যের মাধ্যমে অনুষ্ঠানের সমাপ্তি ঘোষনা করেন।