ছোঁয়াচে রোগ চিকেন পক্স

index222প্রভাষক.ডাঃ এস.জামান পলাশ

আমাদের দেশে বছরের এ সময়টায় চিকেন পক্সের খুব বেশি প্রাদুর্ভাব দেখা দেয়। জলবসন্ত বা চিকেন পক্স একটি খুবই ছোঁয়াচে রোগ, ভেরিসেলা জোস্টার নামের ভাইরাসের জন্য দায়ী। ছোট-বড়, নারী-পুরুষ ভেদে সব বয়সীরাই এ রোগে আক্রান্ত হতে পারেন, তবে শিশুদের মধ্যে আক্রান্তের হার বেশি।

কিভাবে ছড়ায় :
কাশি-হাঁচি, এমনকি ত্বকের সংস্পর্শে এলেও অন্যরা এতে আক্রান্ত হতে পারে। রোগটি ছড়াতে শুরু করে ত্বকে গুটি দেখা দেওয়ার দুদিন আগে থেকেই। আর ছড়াতে থাকে যতদিন না সব কটি গুটি শুকিয়ে যায়। তাই আক্রান্ত রোগী অনেক সময় নিজে বুঝে ওঠার আগেই রোগ ছড়াতে থাকে।

লক্ষ্মণ :
আক্রান্ত রোগীর সংস্পর্শে আসার ১০-২১ দিনের মধ্যে এ রোগের লক্ষ্মণ প্রকাশ পেয়ে থাকে। ত্বকে ফুসকুড়ি প্রকাশ পাওয়ার ২-৩ দিন আগেই জ্বরের ভাব হয়, শরীরে ব্যথা অনুভূত হয়ে থাকে। পেটে ব্যথা হতে পারে। ফুসকুড়িতে চুলকানি ও জ্বালাপোড়া অনুভূত হতে পারে। ফুসকুড়িতে পরবর্তীতে পানি আসে এবং সবশেষে শুকনো কালো বর্ণের খোসা তৈরি হয়ে থাকে। এ রোগের স্থায়িত্ব ১৫-৩০ দিন হতে পারে।

চিকিৎসা :
ভাইরাস জাতীয় রোগ বিধায় এ রোগের এক মাত্র চিকিৎসা হোমিওপ্যাথি। সাবধানতা অবলম্বন করলে এমনিতেই ভালো হয়ে যায়। তবে লক্ষ্মণ অনুসারে চিকিৎসা দেওয়া হয়ে থাকে। যেমন জ্বর ও চুলকানির তীব্রতা কমানোর জন্য ওষুধ দেওয়া যেতে পারে।

জটিলতা :
আক্রান্ত শিশুদের েেত্র শ্বাসনালির সংক্রমণ, পাতলা পায়খানা ইত্যাদি দেখা দিয়ে জীবনহানির কারণ হতে পারে। ত্বকে ব্যাকটেরিইয়াজনিত সংক্রমণ এবং পরবর্তীতে গর্ত থেকে যেতে পারে।

প্রতিরোধ :
আক্রান্ত রোগীকে পৃথক করার মাধ্যমে এ রোগের সংক্রমণ অনেকাংশেই কমানো যায়। শিশুকে এ রোগের প্রতিরোধক হোমিওপ্যাথি মেডিসিন। আক্রান্ত রোগীকে প্রচুর পানি ও পুষ্টিকর খাবার খেতে দিন। জলবসন্তে মাছ-মাংস নিষেধ বলে ভুল ধারণা প্রচলিত আছে, বরং এগুলো বেশি খেতে দিন। ত্বকের ব্যাকটেরিয়া সংক্রমণ হতে পারে। সম্ভব হলে প্রতিদিন গোসল করান। ত্বকের ফুসকুড়ি খুঁটবেন না। শিশু, গর্ভবতী নারী, ডায়াবেটিক ও ক্যান্সার রোগী এবং রোগ প্রতিরোধ মতা কম, এমন রোগীর েেত্র বাড়তি সতর্কতা নিন।
===========================

প্রভাষক.ডাঃ এস.জামান পলাশ
জামান হোমিও হল
01711-943435 //01670908547

ওয়েব সাইট –www.zamanhomeo.com
ব্লগ–http://zamanhomeo.com/blog

( প্রতি মুহুর্তের চিকিৎসা বিষয়ক খবর গুলো নিয়মিত পেতে আমাদের ফেসবুক পেইজে লাইক দিন ) https://www.facebook.com/ZamanHomeoHall