চাঁদপুর সদর উপজেলায় লাইফ স্টাইল স্বাস্থ সেবা বিষয়ক সভা অনুষ্ঠিত

নিজস্ব প্রতিবেদক ॥
বাংলাদেশ স্বাস্থ শিক্ষা ব্যুরোর লাইফ স্টাইল হেলথ এডুকেশন ও প্রমোশন স্বাস্থ অধিদপ্তর কর্তৃক গৃহিত এবং ক্রিয়েটিভ মিডিয়ার সহযোগীতায় চাঁদপুর সদর উপজেলায় স্বাস্থ ও পরিবার পরিকল্পনা কর্মকর্তার কার্যালয়ে এক কর্মশালা অনুষ্ঠিত হয়। ২৫ জুন মঙ্গলবার সকালে অনুষ্ঠিত সভায় বাংলাদেশ প্রাথমিক শিক্ষক সমিতির সাবেক সভাপতি ও চাঁদপুর হাসানআলী মডেল সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক (অবঃ) সরদার আবুল বাসার এর সভাপতিত্বে প্রধান অতিথির বক্তব্য রাখেন সদর উপজেলা স্বাস্থ কর্মকর্তা সাজেদা বেগম পলিন।
ক্রিয়েটিভ মিডিয়া ও দৈনিক আমাদের অর্থনীতি, আমাদের নতুন সময় এর চাঁদপুর জেলা প্রতিনিধি সাংবাদিক মিজান লিটনের সঞ্চালনায় বিশেষ অতিথির বক্তব্য রাখেন চাঁদপুর কন্ঠের বার্তা সম্পাদক এএইচএম আহসান উল্যাহ, উপজেলা মেডিক্যাল অফিসার ডাঃ জয়নাব বানু।
এছাড়াও অন্যান্যর মধ্যে বক্তব্য রাখেন, দৈনিক আলোকিত চাঁদপুর পত্রিকার যুগ্ম বার্তা সম্পাদক জাহাঙ্গীর আলম রাজু, স্বাস্থ্য পরিদর্শক মনির হোসেন তালুকদার, বিমল কান্তি সেন, টিএলসিএ মোঃ শহীদুল ইসলাম, প্রধান সহাকরি শাহজাহান প্রমুখ। অনুষ্ঠানে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের সকল কর্মকর্তা ও কর্মচারীগণ উপস্থিত ছিলেন।
সভায় কিশোর কিশোরীদের জন্য স্বাস্থ্য বার্তা করনীয় বিষয়ে আলোকপাত করা হয়। এসময় বক্তারা বলেন, লাইফ স্টাইল হেলাথ এডুকেশন যে পোগ্রামটি হাতে নিয়েছে তা আমাদের দৈনন্দিন জীবনে চলার পথে খুবই প্রয়োজনীয়। হাত ধোয়ার জন্য নিয়মিত সাবান ব্যবহার করা, বিশেষ করে খাবারের আগে, হাঁচি বা কাশির সময় মুখ ডেকে রাখতে হবে, প্রত্যেহ দুই বার দাঁত মাজার অভ্যাস করা, অন্তত সপ্তাহে একদিন নখ কাটতে হবে, স্কুল ও শ্রেনী কক্ষের টয়লেট পরিষ্কার রাখতে হবে, নিয়মিত খেলাধুলা করতে হবে, পুষ্টিকর খাবার খাওয়া, রাস্তার পাশের খোলা খাবার পরিহার করা, অল্প বয়সে বিয়ে করা থেকে নিজেকে বিরত রাখা এবং অন্যদের উদ্ভুদ্ধ করা, কিশোর কিশোরীদের বয়ঃসন্ধী সম্পর্কে আলোচনার পরিবেশ তৈরী করা, স্কুল গুলোতে বাল্য বিয়ে সম্পর্কে জনসচেতনতা বৃদ্ধি করা, গর্ভবতি মায়েদেরকে নিকটস্থ স্বাস্থ্য কমপ্লেক্সের নিয়মিত চেকাপ করা। এ সমস্ত কিছু মেনে চললে আমাদের প্রত্যেকের দৈনন্দিন জীবনের লাইফ স্টাইলে অনেক পরিবর্তন আসবে এবং আমরা সুস্থ্য ভাবে জীবন যাপন করতে পারবো।
এছাড়াও একই দিনে ক্রিয়েটিভ মিডিয়ার আয়োজনে দুপুরে চাঁদপুর শহরের শহীদ জাবেদ পৌর উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক মোঃ ওমর ফারুক এর নিকট “কিশোর কিশোরীর জন্য স্বাস্থ বার্তা” করনীয় বিষয়ক লিফলেট ও ফ্লিপচার্ট তুলে দেওয়া হয় শিক্ষার্থীদের মাঝে বিতরণ করার জণ্য এবং বিদ্যালয়ের নোটিশ বোর্ডেও লিফলেট টানানো হয়। এ সময় উপস্থিত ছিলেন- সহকারী প্রধান শিক্ষক রেহেনা আক্তার তৌহিদা ও ম্যানেজিং কমিটির অভিভাবক সদস্য মোঃ মিজানুর রহমান ভূঁইয়া।