চট্টগ্রাম-চাঁদপুর রেলপথে ২ জোড়া ঈদ স্পেশাল ট্রেন

পবিত্র ঈদুল আযহা অত্যাসন্ন। ঈদ পরিবার-পরিজনের সাথে করবার উদ্দেশ্যে নিজ নিজ কর্মস্থল থেকে ২/১ দিনের মধ্যে মানুষজন ছুটবেন নাড়ির টানে স্বজনদের কাছে। ঘর-বাড়িমুখো এই মানুষের যাত্রা হবে সড়কপথ, নৌপথ ও রেলপথে। তিল ধারণের ঠাঁই হবে না এসব পথে চলাচলকারী যানবাহনে। অতিরিক্ত যাত্রী বহনে দেয়া হবে অতিরিক্ত বাস, ট্রেন ও লঞ্চ। তারপরও সামাল দেয়া যাবে না। বরাবরের মতো এবারো বাংলাশে রেলওয়ে ঈদে দক্ষিণ ও পূর্বাঞ্চলীয় যাত্রীদের নিরাপদে বাড়ি পেঁৗছার জন্যে চট্টগ্রাম-চাঁদপুর-চট্টগ্রাম রেলপথে ২ জোড়া যাত্রীবাহী বিশেষ ঈদ স্পেশাল ট্রেন চলাচলের ব্যবস্থা গ্রহণ করেছে।

ঈদুল আযহা উপলক্ষে ঘরমুখো যাত্রীদের ভোগান্তি কমাতে অর্থাৎ যাত্রী সেবায় চাঁদপুর-চট্টগ্রাম রেলপথে নিয়মিত আন্তঃনগর মেঘনা এঙ্প্রেসের পাশাপাশি রেলওয়ে কৃর্তপক্ষ আরো দু’টি স্পেশাল ট্রেন দিয়েছে। চীফ অপারেটিং সুপারিনটেনডেন্ট/পূর্ব-এর কার্যালয়, বাংলাদেশ রেলওয়ে চট্টগ্রামের সার্কুলার নং ৫৪.০১.২৬০০.০০৮.১৯.০১৫.২০১৬-১৬৩ অনুযায়ী-৮ আগস্ট থেকে ঈদের পূর্ব দিন ১১ আগস্ট পর্যন্ত এবং মাঝখানে ঈদের দিন বিরতি দিয়ে ঈদের পরেরদিন থেকে ৭ দিন পর্যন্ত ঈদ স্পেশাল-ট্রেন চলাচল করবে। এ বিষয়টি নিশ্চিত করেছেন সহকারী স্টেশন মাস্টার মোঃ শোয়েবুল ইসলাম শিকদার। তিনি জানান, ঈদ স্পেশাল-১,২,৩ ও ৪ চট্টগ্রাম-চাঁদপুর-চট্টগ্রামের মধ্যে চলাচল করবে। আগামী ৮ আগস্ট হতে ঈদ স্পেশাল-১ চট্টগ্রাম থেকে সকাল সাড়ে ১১টায় ছেড়ে চাঁদপুর পেঁৗছবে বিকেল ৪টা ২৫ মিনিটে। ঈদ স্পেশাল-২ চাঁদপুর থেকে চট্টগ্রামের উদ্দেশ্যে ছেড়ে যাবে ভোর রাত সাড়ে ৩টায়, চট্টগ্রাম পেঁৗছবে সকাল ৮টা ১০ মিনিটে। ঈদ স্পেশাল-৩ চট্টগ্রাম থেকে ছাড়বে বিকেল ৩টা ২০ মিনিটে, চাঁদপুর পেঁৗছবে রাত ৮টা ১৫ মিনিটে। ঈদ স্পেশাল-৪ ট্রেনটি চাঁদপুর হতে ভোর ৬টায় ছেড়ে চট্টগ্রাম গিয়ে পেঁৗছবে সকাল ১০টা ৫৫ মিনিটে। এসব ট্রেন ফেনী, লাঙ্গলকোট, লাকসাম, চিতোষী রোড, মেহের, হাজীগঞ্জ, চাঁদপুর কোর্ট স্টেশনে যাত্রা বিরতি করবে। অর্থাৎ যাত্রীরা চট্টগ্রাম থেকে চাঁদপুর ও চাঁদপুর থেকে চট্টগ্রাম আসা-যাওয়ার সময় উপরোক্ত স্টেশনগুলোতে ট্রেন থামবে। এ ছাড়া পূর্বে এ রুটে চলাচলকারী মেঘনা এঙ্প্রেস পূর্বের সিডিউল টাইম ভোর ৫টায় চাঁদপুর থেকে চট্টগ্রামের উদ্দেশ্যে ছেড়ে যাবে। আবার চট্টগ্রাম থেকে বিকেল ৫টা ১৫ মিনিটে চাঁদপুরের উদ্দেশ্যে ছেড়ে আসবে। সাগরিকা এঙ্প্রেস পূর্বের নিয়মে সকাল ৮টায় চট্টগ্রাম থেকে চাঁদপুরের উদ্দেশ্যে ছেড়ে আসবে এবং দুপুর ২টা ২০ মিনিটে চাঁদপুর থেকে চট্টগ্রামের উদ্দেশ্যে ছেড়ে যাবে।

যাত্রীবাহী ঈদ স্পেশাল ট্রেনের ভাড়া নির্ধারণ করা হয়েছে চট্টগ্রাম-চাঁদপুর প্রতিজন যাত্রীর জন্যে ১শ’ টাকা। চট্টগ্রাম-ফেনী ৫৫ টাকা, চাঁদপুর-লাকসাম ৩৫ টাকা, চট্টগ্রাম-লাকসাম ৭৫ টাকা, চাঁদপুর-লাঙ্গলকোট ৪০ টাকা ও চট্টগ্রাম-লাঙ্গলকোট ৭০ টাকা।

স্পেশাল ট্রেন দু’টি ঈদের পরে ১৩ আগস্ট থেকে ১৯ আগস্ট একই নিয়মে চাঁদপুর-চট্টগ্রাম রূটে চলাচল করবে। চাঁদপুর স্টেশন মাস্টার মোঃ জাফর আলম আরো জানান, যাত্রীদের নিরাপদ ভ্রমণে আমরা সবসময় আন্তরিক। ঈদ উপলক্ষে সার্বিক নিরাপত্তা আরো জোরদার রাখার চেষ্টা করছি । এ ক্ষেত্রে আমরা সকলের সহযোগিতা কামনা করছি।