গল্লাকে অগ্নিকান্ডে ১৫ ব্যবসা প্রতিষ্ঠান ভস্মীভূত

প্রতিনিধি ঳

রোববার ভোর রাতে ফরিদগঞ্জ উপজেলার ৫নং গুপ্টি পূর্ব ইউনিয়নের গল্লাক পশ্চিম বাজারে ভয়াবহ অগ্নিকান্ডে ১৫টি ব্যবসা প্রতিষ্ঠান পুড়ে ছাই হয়ে গেছে। এতে প্রায় কোটি টাকার ক্ষয়ক্ষতি হয়েছে বলে ব্যবসায়ীরা জানিয়েছেন। বৈদ্যুতিক শর্টসার্কিট থেকে আগুনের সূত্রপাত হয়েছে বলে জানা গেছে।

প্রত্যক্ষদর্শীরা জানায়, ভোররাতে হঠাৎ করে বাজারস্থ মিন্টু স্টোরে আগুন লেগে যায় এবং আগুনের লেলিহান শিখা চারদিকে ছড়িয়ে পড়লে ১৫টি ব্যবসা প্রতিষ্ঠান ভস্মীভূত হয়। স্থানীয়রা ও রামগঞ্জ ফায়ার সার্ভিসের একটি ইউনিট ১ ঘণ্টা চেষ্টা করে আগুন নিয়ন্ত্রণে নিয়ে আসে।

ক্ষতিগ্রস্ত ব্যবসা প্রতিষ্ঠানগুলো হচ্ছে : সোহাগের কসমেটিঙ্রে দোকান, বাবুল মিয়ার মুদি দোকান, কামাল মোল্লার কসমেটিঙ্রে দোকান, মিন্টুর মুদি দোকান ও কাজী ফার্মেসী, বেশ ক’টি মাছের আড়ত ও সেলুনসহ অন্য ক’টি দোকান।

আড়তে মাছ বিক্রি করতে আসা চাষীরা সর্বপ্রথম আগুন দেখতে পান। পরবর্তীতে স্থানীয়দের দুই ঘণ্টার প্রচেষ্টায় আগুন নিয়ন্ত্রণে আসে। ক্ষতিগ্রস্ত এক কনফেকশনারীর মালিক কামাল হোসেন জানিয়েছেন, তার দোকানে রক্ষিত মোবাইল ব্যাংকিংয়ের নগদ ২ লাখ ৪০ হাজার টাকা এবং ৪ লাখ টাকার মালামাল পুড়ে ছাই হয়ে গেছে।

ক্ষতিগ্রস্ত অপর ব্যবসায়ী জনতা মৎস্য আড়তের মালিক মোস্তফা বেপারী জানান, আগুনে তার আড়তে রক্ষিত নগদ ১ লাখ ৫০ হাজার টাকা পুড়ে গেছে। এছাড়া চরের মাছ চাষীদের দেয়া দাদনের হিসাবসম্বলিত সকল কাগজপত্র পুড়ে গেছে। ফলে অধিকতর আর্থিক লোকসানের শঙ্কায় তিনি কান্নায় ভেঙ্গে পড়েন। সহায়-সম্বল হারিয়ে অন্যান্য ব্যবসায়ীও এ সময় কান্নায় ভেঙ্গে পড়েন।

স্থানীয় ইউপি চেয়ারম্যান আব্দুল গণি বাবুল পাটওয়ারী, আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মিজান ভদ্র ও সাংগঠনিক সম্পাদক আনোয়ার হোসেন খোকন ঘটনাস্থল পরিদর্শন করে জানান, বর্তমানে সড়ক যোগাযোগ ব্যবস্থা ভালো হওয়ার কারণে রামগঞ্জ উপজেলা থেকে ফায়ার সার্ভিসের টিম দ্রুত ঘটনাস্থলে আসতে সক্ষম হয়। তবে এর পূর্বেই দোকানগুলো পুড়ে যায়। তারা ক্ষতিগ্রস্তদের পাশে সরকারের দ্রুত দাঁড়ানোর জন্যে আহ্বান জানান। এ সময় তারা আবারো ফরিদগঞ্জ উপজেলায় দ্রুতলয়ে একটি ফায়ার সার্ভিস স্টেশন স্থাপন করার দাবি জানান।

অগ্নিকান্ডের সংবাদ পেয়ে উপজেলা পরিষদ চেয়ারম্যান আবু সাহেদ সরকার, ইউএনও এএইচএম মাহফুজুর রহমান, থানার অফিসার ইনাচার্জ (ওসি) শাহআলম ঘটনাস্থল পরিদর্শন করেছেন। এ সময় তাঁরা ক্ষতিগ্রস্তদের সহযোগিতার আশ্বাস দেন।