কচুয়ার সাচার জগন্নাথ দেবের ১৫২তম রথযাত্রা শুরু

সাইফুল ইসলাম (সুমন), কচুয়া  প্রতিনিধি ॥
চাঁদপুরের কচুয়ার ঐতিহ্যবাহী সাচার জগন্নাথ ধাম অঙ্গনে ভারতীয় উপ-মহাদেশের অন্যতম দ্বিতীয় বৃহত্তম শ্রী-শ্রী জগন্নাথ দেবের ১৫২তম রথযাত্রা  বৃহস্পতিবার হতে শুরু হচ্ছে। হিন্দু সম্প্রদায়ের এ উৎসব রথযাত্রাকে ঘিরে ব্যাপক প্রাণ চাঞ্চল্য দেখা দিয়েছে। প্রায় মাস ব্যাপী এ রথযাত্রা ও মেলাকে সফল ও শান্তিপূর্ণ ভাবে পালনের লক্ষ্যে স্থ্ানীয় প্রশাসন ও আয়োজক কমিটি ব্যাপক কর্মসূচী হাতে নেয়া হয়েছে।
রথযাত্রা উৎসব উপলক্ষে বাংলাদেশসহ পার্শ্ববর্তী ভারত থেকে বহু সংখ্যক ভক্তবৃন্দ ও বিভিন্ন শ্রেণির লোকজন কচুয়ার সাচার এলাকায় আসতে শুরু করেছে। আবহাওয়া অনুকুলে থাকলে এবারো এ রথযাত্রায় লক্ষ লক্ষ ভক্ত সমাগমের আশঙ্কা করছে রথযাত্রা আয়োজক কমিটি।
রথযাত্রার প্রথম দিনে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন, সাবেক স্বরাষ্ট্রমন্ত্রী ড.মহীউদ্দীন খান আলমগীর এমপি। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থাকবেন, উপজেলা চেয়ারম্যান মো. শাহজাহান শিশির ও ইউএনও নীলিমা আফরোজ।
সাচার জগন্নাথ ধাম, পূজা ও সাংস্কৃতিক সংঘের আহবায়ক বাবু বটু কৃষ্ণ বসু জানিয়েছেন, রথযাত্রা সফল ভাবে সম্পন্ন করার লক্ষ্যে আমাদের প্রস্ততি রয়েছে। কিন্তু ভালভাবে এ রথযাত্রা সফল করতে প্রশাসন, জনপ্রতিনিধি, মিডিয়া কর্মী ও এলাকার সর্বস্তরের মানুষের সার্বিক সহযোগিতা কামনা করছি। কচুয়া থানার অফিসার ইনচার্জ (ওসি) মোঃ অলিউল্যাহ অলি জানিয়েছেন, রথযাত্রা উৎসবকে শান্তিপূর্ণ ভাবে গ্রহনের লক্ষ্যে থানা পুলিশের পাশাপাশি অতিরিক্ত পুলিশ মোতায়েন করা হবে।
সাচার রথ উদযাপন কমিটির সভাপতি হারাধন চক্রবর্তী ও সাধারণ সম্পাদক শুকদেব গোস্বামী রথযাত্রায় সকল ভক্ত ও হিন্দু সম্প্রদায়ের লোকদের যোগদান করতে বিশেষ ভাবে আহ্বান করেছেন।