এইচএসসি ও সমমানের পরীক্ষার ফল আজ

এইচএসসি ও সমমানের ফল প্রকাশিত হবে আজ বৃহস্পতিবার। এবারের এইচএসসি ও সমমানের পরীক্ষায় অংশ নেয় ১৩ লাখ ১১ হাজার ৪৫৭ শিক্ষার্থী। রেওয়াজ অনুযায়ী শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ বোর্ডের চেয়ারম্যানদের সঙ্গে নিয়ে সকাল ১০টায় গণভবনে প্রধানমন্ত্রী শেখ হাসিনার হাতে ফলাফলের কপি হস্তান্তর করবেন। দুপুর ১টায় সচিবালয়ে এক সংবাদ সম্মেলনের মাধ্যমে ফলাফলের বিস্তারিত তুলে ধরবেন শিক্ষামন্ত্রী। এরপর শিক্ষার্থীরা এসএমএস, শিক্ষা বোর্ডগুলোর ওয়েবসাইট ও নিজ নিজ প্রতিষ্ঠান থেকে ফল জানতে পারবে।

এসএমএসের মাধ্যমে ফল জানতে যেকোনো মোবাইল ফোনের মেসেজ অপশনে গিয়ে এইচএসসির জন্য HSC স্পেস বোর্ডের নামের প্রথম তিন অক্ষর স্পেস রোল নম্বর স্পেস 2018 লিখে ১৬২২২ নম্বরে পাঠাতে হবে। ফিরতি এসএমএসের মাধ্যমেই ফল জানা যাবে। তবে মাদরাসা বোর্ডের ফলের জন্য Alim স্পেস Mad স্পেস রোল নম্বর স্পেস 2018 লিখে ১৬২২২ নম্বরে পাঠাতে হবে। আর কারিগরি বোর্ডের ফলের জন্য HSC স্পেস Tec স্পেস রোল নম্বর স্পেস 2018 লিখে ১৬২২২ নম্বরে পাঠাতে হবে। এ ছাড়া www.educationboardresults.gov.bd ওয়েবসাইটেও ফলাফল পাওয়া যাবে।

জানা যায়, সাধারণ আট শিক্ষা বোর্ডে শিক্ষার্থী সংখ্যা ১০ লাখ ৯২ হাজার ৬০৭। এর মধ্যে ছেলেদের সংখ্যা পাঁচ লাখ ৫২ হাজার ৬১২ এবং মেয়েদের সংখ্যা পাঁচ লাখ ৩৯ হাজার ৯৯৫। মাদরাসা বোর্ডের পরীক্ষার্থীর সংখ্যা এক লাখ ১২৭। কারিগরি শিক্ষা বোর্ডে পরীক্ষার্থীর সংখ্যা এক লাখ ১৭ হাজার ৭৫৪।

এবার আট হাজার ৯৪৩টি প্রতিষ্ঠানের শিক্ষার্থীরা মোট দুই হাজার ৫৪১টি কেন্দ্রে পরীক্ষায় অংশ নেয়। বিদেশি সাত কেন্দ্রে পরীক্ষার্থীর সংখ্যা ছিল মোট ২৯৯। ২৮টি বিষয়ের ৫৪টি পত্রে সৃজনশীল পদ্ধতিতে পরীক্ষা অনুষ্ঠিত হয়। ২ এপ্রিল থেকে পরীক্ষা শুরু হয় আর শেষ হয় ১৩ মে।

ফল পুনর্নিরীক্ষার আবেদন শুরু শুক্রবার : এইচএসসি ও সমমানের ফল পুনর্নিরীক্ষার আবেদন শুরু হবে ২০ জুলাই এবং তা চলবে ২৬ জুলাই পর্যন্ত। রাষ্ট্রায়ত্ত মোবাইল ফোন অপারেটর টেলিটকের মাধ্যমে এই ফল পুনর্নিরীক্ষণের আবেদন করা যাবে। গতকাল ঢাকা শিক্ষা বোর্ড এক সংবাদ বিজ্ঞপ্তির মাধ্যমে এ তথ্য জানায়।

ফল পুনর্নিরীক্ষার জন্য টেলিটক প্রিপেইড সিম ব্যবহার করতে হবে। এ জন্য মোবাইল ফোনের মেসেজ অপশনে গিয়ে RSC লিখে স্পেস দিয়ে বোর্ডের নামের প্রথম তিন অক্ষর লিখে স্পেস দিয়ে রোল নম্বর লিখে আবার স্পেস দিয়ে বিষয় কোড লিখে ১৬২২২ নম্বরে পাঠাতে হবে।

ফিরতি এসএমএসে একটি পিন নম্বর দেওয়া হবে। এরপর মেসেজ অপশনে গিয়ে RSC লিখে স্পেস YES লিখে স্পেস দিয়ে PIN নম্বর লিখে দিয়ে যোগাযোগের জন্য যেকোনো অপারেটরের মোবাইল ফোন নম্বর দিয়ে এসএমএস করতে হবে ১৬২২২ নম্বরে। একই এসএমএসের মাধ্যমে একাধিক বিষয়ের ও পত্রের আবেদন করতে পারবে পরীক্ষার্থীরা। এ ক্ষেত্রে বিষয় কোড পর্যায়ক্রমে কমা দিয়ে লিখতে হবে। প্রতি পত্রের জন্য আবেদন ফি ১৫০ টাকা।