আজ মঙ্গলবার, ফেব্রুয়ারী ২১, ২০১৭ ইং, ৯ ফাল্গুন ১৪২৩

আবিষ্কৃত হল, বয়স কমানোর ওষুধ

Friday, December 27, 2013

ccccরিভান :: আচ্ছা নিজের বয়স যদি কমানো যেত তবে ব্যাপারটি কেমন হতো। অনেকে বলবেন বয়স কমানো কি সম্ভব! কিন্তু সেই অসাধ্য সাধনের ঘোষণা দিয়েছেন মার্কিন বিজ্ঞানীরা। তারা নাকি বয়স কমাতে সক্ষম এমন ওষুধ আবিষ্কার করেছেন। আমাদের শরীরের প্রতিটি কোষের মূল শক্তিকেন্দ্র হচ্ছে মাইটোকন্ড্রিয়া। এটি দেহের প্রতিটি কোষে শক্তি জোগায়, ফলে আমরা কাজ করতে সমর্থ হই; কিন্তু বয়স বাড়ার সঙ্গে সঙ্গে কোষের মাইটোকন্ড্রিয়া শক্তি উৎপাদন কমিয়ে দেয়, ফলে আমাদের শরীরের কোষগুলো বুড়িয়ে যায় এবং আমরা ধীরে ধীরে দুর্বল হয়ে পড়ি। এবার হার্ভার্ড মেডিকেল স্কুলের বিজ্ঞানীরা জানিয়েছেন, তারা ইঁদুরের গায়ে বিশেষ ওষুধ প্রয়োগের মাধ্যমে সফলভাবে জীবের দেহের মাইটোকন্ড্রিয়া শক্তি বৃদ্ধি করতে পেরেছেন। এতদিন বয়স বৃদ্ধিকে একমুখী হিসেবে বিবেচনা করা হলেও বিজ্ঞানীরা এবার প্রমাণ করেছেন চাইলেই বয়স কমানো সম্ভব! বিজ্ঞানীরা একে ঐতিহাসিক আবিষ্কার হিসেবে উল্লেখ করেছেন। ‘এনএডি’ নামের এক কেমিক্যাল জীবদেহের অভ্যন্তরে প্রবেশ করানো হলে জীবদেহের কোষে থাকা মাইটোকন্ড্রিয়া উজ্জীবিত হয়ে ওঠে। এতে ৬০ বছরের যে কোনো মানুষকে ২০ বছরের যুবকের মতো কর্মক্ষম এবং তাগড়া মনে হবে এবং সে ৬০ বছর বয়সেই ২০ বছর বয়সের মতো শক্তিশালী হয়ে উঠবে।
আপাতত এই ওষুধ গবেষণায় একটি দুই বছর বয়স্ক ইঁদুরের গায়ে প্রয়োগ করা হয়েছে। এতে ওই ইঁদুর ছয় মাস বয়সের ইঁদুরের মতোই কর্মক্ষম এবং প্রজননক্ষম হয়ে ওঠে।

One comment আবিষ্কৃত হল, বয়স কমানোর ওষুধ
  • Kormokkhomota bara khub bhalo kotha, etey boyosko lokder upokar hobey, nijer kaaj nijei kortey parben : kintu etey aayu barbey ki ? Seta holey muskil—jubok der moddhey bekarotto Taholey r o barbey.

  • মন্তব্য করুণ

    Chandpur News On Facebook
    দিন পঞ্জিকা
    February 2017
    S M T W T F S
    « Jan    
     1234
    567891011
    12131415161718
    19202122232425
    262728  
    বিশেষ ঘোষণা

    চাঁদপুর জেলার ইতিহাস-ঐতিহ্য,জ্ঞানী ব্যাক্তিত্ব,সাহিত্য নিয়ে আপনার মুল্যবান লেখা জমা দিয়ে আমাদের জেলার ইতিহাস-ঐতিহ্যকে সমৃদ্ধ করে তুলুন ।আপনাদের মূল্যবান লেখা দিয়ে আমরা গড়ে তুলব আমাদের প্রিয় চাঁদপুরকে নিয়ে একটি ব্লগ ।আপনার মূল্যবান লেখাটি আমাদের ই-মেইল করুন,নিম্নোক্ত ঠিকানায় ।
    E-mail: chandpurnews99@gmail.com