আজ মঙ্গলবার, ফেব্রুয়ারী ২১, ২০১৭ ইং, ৯ ফাল্গুন ১৪২৩

প্রতি জেলায় মুক্তিযোদ্ধাদের জন্য ১০ হাজার ফ্ল্যাট

Monday, February 22, 2016

mojammel_huq_16819
মুক্তিযোদ্ধাদের কল্যাণে বিভিন্ন পদক্ষেপ নিয়েছে সরকার। ইতোমধ্যে সাধারণ মুক্তিযোদ্ধাদের মাসিক সম্মানি ভাতা ৯০০ টাকা থেকে বাড়িয়ে ৮ হাজার টাকা করা হয়েছে। আগামী জুলাই থেকে মাসিক সম্মানি ভাতা ১০ হাজার টাকায় উন্নীত করার বিয়টি প্রক্রিয়াধীন রয়েছে বলে জানিয়েছেন মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী আ ক ম মোজাম্মেল হক।
সোমবার বিকেলে জাতীয় সংসদে প্রশ্নোত্তর পর্বে এসব তথ্য জানান তিনি।
বিরোধী দল জাতীয় পার্টির সংরক্ষিত ৪৪ আসনের সংসদ সদস্য বেগম-নুর-ই-হাসনা লিলি চৌধুরীর প্রশ্নের জবাবে মন্ত্রী আরও জানান, মুক্তিযোদ্ধাদের ভাতা বৃদ্ধির পাশাপাশি ভাতাভোগীর সংখ্যা ১ লাখ থেকে বৃদ্ধি করে ২ লাখ করা হয়েছে।
এছাড়া মুক্তিযোদ্ধাদের কল্যাণে প্রতিটি জেলা-উপজেলায় মুক্তিযোদ্ধাদের সংখ্যানুপাতে মুক্তিযোদ্ধাদের আবাসনের জন্য ১০ হাজার ফ্ল্যাট নির্মাণ প্রকল্প প্রণয়নের কাজও হাতে নেওয়া হয়েছে বলেও জানান মন্ত্রী।
তিনি জানান, যুদ্ধাহত ও মৃত যুদ্ধাহত মুক্তিযোদ্ধা পরিবারকে (অনধিক ২ সন্তান) বার্ষিক প্রতি সন্তানকে ১৬০০ টাকা হারে শিক্ষা ভাতা দেওয়া হচ্ছে। বিবাহ ভাতা হিসেবে যুদ্ধাহত ও মৃত যুদ্ধাহত মুক্তিযোদ্ধা পরিবারকে (অনধিক দুই কন্যা) প্রতি কন্যার জন্য এককালীন ১৯ হাজার ২০০ টাকা হারে আর্থিক সুবিধা দেওয়া হচ্ছে। ভাতাভোগী যুদ্ধাহত ও মৃত যুদ্ধাহত মুক্তিযোদ্ধার পরিবারকে ২ ঈদে মূল ভাতার সমপরিমাণ ঈদ বোনাস দেওয়া হয়।
এছাড়া রাষ্ট্রীয় সম্মানি ভাতাপ্রাপ্ত সব যুদ্ধাহত মুক্তিযোদ্ধাকে সরকারি যানবাহনে (বাংলাদেশ রেলওয়ে, বিআরটিসি’র কোচ, বাস ও জলযান) এবং বাংলাদেশ বিমানের অভ্যন্তরীণ সব রুটে বছরে একবার (আসা-যাওয়া) এবং আন্তর্জাতিক রুটে বছরে দুইবার (আসা-যাওয়া) বিনা ভাড়ায় যাতায়াতের জন্য মুক্তিযোদ্ধা মন্ত্রণালয় থেকে পরিচয়পত্র দেওয়া হয়। যা প্রতি ৫ বছর অন্তর নবায়নযোগ্য।
সরকার দলীয় সংসদ সদস্য সিরাজুল ইসলাম মোল্লার (নরসিংদী-৩) প্রশ্নের জবাবে মোজাম্মেল হক জানান, বীরাঙ্গনাদের মুক্তিযোদ্ধা হিসেবে স্বীকৃতি দিয়ে তাদের নামে গেজেট প্রকাশের বিষয়টি চলমান রয়েছে।
তিনি জানান, বর্তমানে বীরাঙ্গনাদের পূর্ণাঙ্গ কোনো তালিকা মন্ত্রণালয়ে সংরক্ষিত নেই। তবে মুক্তিযুদ্ধ জাদুঘরে বীরাঙ্গনাদের একটি তালিকা সংরক্ষিত আছে। এছাড়া বীরাঙ্গনা হিসেবে তালিকাভুক্তির জন্য প্রাপ্ত আবেদনসমূহ যাচাই-বাছাই করে জাতীয় মুক্তিযোদ্ধা কাউন্সিলের (জামুকা) সুপারিশের আলোকে তাদের মুক্তিযোদ্ধা স্বীকৃতি দিয়ে ‘মুক্তিযোদ্ধা’ হিসেবে তাদের নামে গেজেট প্রকাশের বিষয়টি চলমান রয়েছে।
মুক্তিযুদ্ধ জাদুঘরে প্রাপ্ত তালিকার ভিত্তিতে ইতোমধ্যে জাতীয় মুক্তিযোদ্ধা কাউন্সিলের ২৯তম সভার অনুমোদনক্রমে গত ২৯ সেপ্টেম্বর ২০১৫ তারিখে ৪১ জন বীরাঙ্গানার নাম মুক্তিযোদ্ধা হিসেবে গেজেট প্রকাশিত হয়েছে বলেও উল্লেখ করেন মন্ত্রী।
আরও ৩২ জন বীরাঙ্গনার নামে গেজেট প্রকাশের বিষয়টি বর্তমানে চূড়ান্ত পর্যায়ে রয়েছে বলেও জানান তিনি।
এছাড়াও ১২১টি আবেদন উপজেলা বিশেষ যাচাই-বাছাই কমিটির কাছে পাঠানো হয়েছে। ওই কমিটির কাছ থেকে প্রতিবেদন পাওয়া গেলে জামুকার সাব-কমিটি কর্তৃক রিভিউ করে জাতীয় মুক্তিযোদ্ধা কাউন্সিলের সভায় উপস্থাপন করে সিদ্ধান্ত নেওয়া হবে।
One comment প্রতি জেলায় মুক্তিযোদ্ধাদের জন্য ১০ হাজার ফ্ল্যাট
  • It s requested that Those who were killed by Pakistani soldier during liberation 1971 but un married they have mother,father,brother and sister and so on they need some facility from the shaheed family trust . There are two types of Shaheed family. 1. Freedom fighter during liberation war. 2. Gono freedom fighter those who were killed by Pakistani solders.3. Before liberation those students and others fighting with police force for freedom, complied hartal, they were killed by Army while going to join the freedom fight is called per-muktizodda shaheed family. pre-muktizodda is deligated by the secret order by the Sk Mujibar Rahman works for freedom of Bangladesh, They sketch Bangladeshi national flag before 7 Mar, Making secret constitution policy, they will secret meeting for freedom.They have planned to separate bangladesh,but pakistan govt spy received their activities and they think that Bangali will be separated.If we give power to the sk Mujib than Bangladeshi will start justice in the court for the killing of bangalai language movent persons and challenge Military govt illegal and Yeahia,Ayub will be trail in the court and they will hung with their advisers and supporters, and will take the money londering case so it is not possible to handover to the power of president of pakistan,they arrested sk mujib and started killing mission to the bangldeshi but on 7th Mar already declared Freedom of Bangladesh,after this declareation pakistan govt very hazitted and they promised that no time in hand how ever as soon as possible attaked bangladesh .Than all students labours,farmers guided by the pre-Muktizoddha orders and planed by sk mujib no delay.

  • মন্তব্য করুণ

    Chandpur News On Facebook
    দিন পঞ্জিকা
    February 2017
    S M T W T F S
    « Jan    
     1234
    567891011
    12131415161718
    19202122232425
    262728  
    বিশেষ ঘোষণা

    চাঁদপুর জেলার ইতিহাস-ঐতিহ্য,জ্ঞানী ব্যাক্তিত্ব,সাহিত্য নিয়ে আপনার মুল্যবান লেখা জমা দিয়ে আমাদের জেলার ইতিহাস-ঐতিহ্যকে সমৃদ্ধ করে তুলুন ।আপনাদের মূল্যবান লেখা দিয়ে আমরা গড়ে তুলব আমাদের প্রিয় চাঁদপুরকে নিয়ে একটি ব্লগ ।আপনার মূল্যবান লেখাটি আমাদের ই-মেইল করুন,নিম্নোক্ত ঠিকানায় ।
    E-mail: chandpurnews99@gmail.com