স্কাউট আন্দোলন ধর্মীয় সম্প্রীতি বৃদ্ধির অনুশীলন করছে, যা শান্তিপূর্ণ দেশ গড়তে সাহায্য করবে : মেজর (অবঃ) রফিকুল ইসলাম বীর উত্তম

 স্টাফ রিপোর্টার: 

সাবেক স্বরাষ্ট্রমন্ত্রী মেজর (অবঃ) রফিকুল ইসলাম বীর উত্তম এমপি বলেছেন, স্কাউট আন্দোলন ধর্মীয় সম্প্রীতি বৃদ্ধির অনুশীলন করছে, যা শান্তিপূর্ণ দেশ গড়তে সাহায্য করবে। আজকের যুব সমাজ আগামীর বাংলাদেশকে নেতৃত্ব দেবে। তারা দেশকে বঙ্গবন্ধুর স্বপ্নের দেশে পরিণত করবে। স্কাউট আন্দোলন তাদের কর্মসূচিতে ফেইথ এন্ড বিলিভ-এর মত কার্যকরী বিষয় চর্চা করে ধর্মীয় সম্প্রীতি, পারস্পরিক সহাবস্থানের চর্চা করছে, যা শান্তিপূর্ণ বাংলাদেশ গড়তে অনেক দূর এগিয়ে নিয়ে যাবে বলে আমি বিশ্বাস করি।

তিনি মঙ্গলবার সন্ধ্যায় চাঁদপুরের হাইমচর উপজেলার চরভাঙ্গা এলাকায় বাংলাদেশ স্কাউটসের পরিচালনায় ৬ দিনব্যাপী আয়োজিত ৬ষ্ঠ জাতীয় কমডেকায় ‘ফেইথ এন্ড বিলিভ’ ইভেন্টে প্রধান অতিথির বক্তব্য দিতে গিয়ে এসব কথা বলেন। অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন ওয়ার্ল্ড মুসলিম স্কাউট অ্যাসোসিয়েশনের সাবেক সিনিয়র ভাইস প্রেসিডেন্ট ও একুশে পদকপ্রাপ্ত কবি মোঃ সাইফুল ইসলাম খান (হায়াত সাইফ), বাংলাদেশ স্কাউটসের কোষাধ্যক্ষ মোঃ আবদুস সালাম খান, চাঁদপুরের জেলা প্রশাসক মোঃ মাজেদুর রহমান খান, অতিরিক্ত পুলিশ সুপার আফজাল হোসেন, করিম পাটোয়ারী বাড়ি জামে মসজিদের খতিব মাওলানা আবদুস সালাম, চাঁদপুর রামকৃষ্ণ মিশনের অধ্যক্ষ স্বামী স্থিরাত্মানন্দ, চাঁদপুর খ্রিস্টান মিশনের পালন রেভারেন্ট চার্লস অনুপ দাশ ও চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের পালি এন্ড বৌদ্ধ স্টাডিজ বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ড. জীনবোধী ভীক্ষু। অনুষ্ঠানে ইসলাম, হিন্দু, বৌদ্ধ ও খ্রিস্ট ধর্মীয় বিধান উল্লেখ করে বিস্তারিত আলোচনা করেন সকল ধর্মের ধর্মীয় বিশেষজ্ঞগণ।

কমডেকার চতুর্থ দিন ৪ এপ্রিল বুধবার হাইমচর উপজেলার উত্তর চরভাঙ্গা, পূর্ব চরভাঙ্গা, কৃষ্ণপুর ও দুর্গাপুর এই ৪টি গ্রামে রাস্তা মেরামত, বৃক্ষরোপণ, বিনামূল্যে বীজ বিতরণ, সাবান বিতরণ, হাতধোয়ার চর্চা, ফ্রি মেডিক্যাল ক্যাম্প, প্রাণিসম্পদের জন্য ফ্রি মেডিক্যাল ক্যাম্প পরিচালনা করা হয়। একই সাথে ভূমিকম্প ও বজ্রপাতে করণীয় এবং জৈব সার, স্বাস্থ্য শিক্ষা, মাদকদ্রব্য নিয়ন্ত্রণ বিষয়ে সচেতনতামূলক লিফলেটও বিতরণ করা হয়। কমডেকায় অংশগ্রহণকারীদের সেবা কার্যক্রমে প্রতিদিন প্রায় ১-২শ’ পরিবার প্রত্যক্ষভাবে উপকৃত হচ্ছে। প্রায় ১৮০০ স্কাউট, রোভার ও কর্মকর্তা এসব কর্মসূচিতে অংশগ্রহণ করেন।

তাছাড়া মধ্য চরভাঙ্গা ও কৃষ্ণপুর গ্রামের ঘরে ঘরে গিয়ে স্বাস্থ্য রক্ষা, শিশু স্বাস্থ্য, শিক্ষা, প্রাণিসম্পদ রক্ষা, কৃষি দুর্যোগকালে সম্পদ রক্ষা ইত্যাদি বিষয়ে সচেতন হওয়ার জন্য পরামর্শ প্রদান করা হয়। এ সময়ে সংশ্লিষ্ট বিষয়ে লিফলেটও বিতরণ করা হয়। পরে নীলকমল উচ্চ বিদ্যালয় প্রাঙ্গণে রাজশাহী অঞ্চলের ঐতিহ্যবাহী গম্ভীরা গানের আসর বসে। রাজশাহী অঞ্চলের বিখ্যাত ‘একাদশ বাউল’ গম্ভীরা গান পরিবেশন করে। প্রায় ১২শ’ স্কাউট, রোভার ও কর্মকর্তা সমাজ সচেতনতামূলক দিনব্যাপী এ কর্মসূচিতে অংশগ্রহণ করেন।

বাংলাদেশ ফায়ার সার্ভিসের একটি চৌকষ দল আগুন নেভানো, অগি্নকাণ্ডে আটকে পড়া মানুষ উদ্ধারের মহড়া প্রদর্শন করে প্রায় ১৮শ’ স্কাউট, রোভার ও কর্মকর্তাকে হাতে কলমে প্রশিক্ষণ প্রদান করেন। এ প্রশিক্ষণে আগুন নেভানো ও উদ্ধার কাজে নানা কলাকৌশল রপ্ত করতে সক্ষম হয় প্রশিক্ষণার্থী স্কাউট, রোভার ও রোভার স্কাউট রোভারগণ।

১৮০০ স্কাউট, রোভার ও কর্মকর্তা অবস্ট্যাকল, ফান এন্ড গেম, হাইকিং, ওয়াটার এক্টিভিটিজে দলগতভাবে অংশগ্রহণ করে। চতুর্থ দিনের কর্মসূচির মধ্যে আকর্ষণীয় ও রোমাঞ্চকর ইভেন্ট ছিলো অবস্ট্যাকল। এই ইভেন্টে টানেল পাসিং, ব্যালেন্সিং, টায়ার পাসিং, রোপ মাংকি ব্রীজ, রক ক্লাইম্বিং, জিগ-জ্যাগ টিম্বার ব্যালেন্স, ফ্যান্স টোপেজ, রোপ ক্লাইম্বিং, রহস্যময় গুহা, কমান্ডো ব্রীজ, অ্যারিয়াল রানওয়ে, স্পাইরাল নেট, হ্যান্ড ওয়ার্ক ও ক্রলিং ছিলো আকর্ষণীয়, যা অংশগ্রহণকারীদের স্বতঃস্ফূর্ত অংশগ্রহণে প্রাণবন্ত হয়ে উঠে। এছাড়াও শরীর চর্চা, তাঁবু কলায় অংশগ্রহণ করে ব্যক্তিগত স্বাস্থ্য রক্ষা ও পরিবেশ সংরক্ষণের চর্চা করে।

উল্লেখ্য, বাংলাদেশ স্কাউটস-এর পরিচালনায় ৩১ মার্চ থেকে ৬ এপ্রিল পর্যন্ত ০৬ দিনব্যাপী চাঁদপুরের হাইমচরের চরভাঙ্গা এলাকায় আয়োজিত ৬ষ্ঠ জাতীয় কমিউনিটি ডেভেলপমেন্ট ক্যাম্প (কমডেকা) গত ০১ এপ্রিল উদ্বোধন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। কমডেকায় সারা দেশের বিভিন্ন বিশ্ববিদ্যালয়, কলেজ, স্কুল ও মুক্ত স্কাউট গ্রুপের প্রায় ৭ হাজার স্কাউট, রোভার, গার্ল-ইন রোভার ও কর্মকর্তা যোগদান করেন। কমডেকার বিভিন্ন কর্মসূচিতে মন্ত্রী, সংসদ সদস্য, সচিবসহ প্রশাসন ও পুলিশ প্রশাসনের উচ্চ পদস্থ কর্মকর্তা, জনপ্রতিনিধিগণ উপস্থিত ছিলেন। আজ ৫ মার্চ সন্ধ্যায় মহাতাঁবু জলসার মধ্য দিয়ে ৬ষ্ঠ জাতীয় কমিউনিটি ডেভেলপমেন্ট ক্যাম্প (কমডেকা) আনুষ্ঠানিক সমাপ্তি হবে। মহাতাঁবু জলসায় সাবেক পররাষ্ট্রমন্ত্রী চাঁদপুর-হাইমচর এলাকায় মাননীয় সংসদ সদস্য ডা. দীপু মনি প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকার কথা রয়েছে। তাঁবু জলসায় স্কাউটদের অংশগ্রহণে মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান পরিবেশিত হবে।