আজ মঙ্গলবার, মার্চ ২৮, ২০১৭ ইং, ১৪ চৈত্র ১৪২৩

সাহেবগঞ্জ নীল কুঠি সাহেবগঞ্জ, ফরিদগঞ্জ চাঁদপুর ।

Wednesday, October 10, 2012

ফরিদগঞ্জ উপজেলার এই ঐতিহাসিক গ্রামটিতে সাহেবগঞ্জ নীল কুঠিটির জীর্ণ ও পুরাতন ভবনের ধ্বংসাবশেষ রয়েছে। জানা যায় যে, সাহেবগঞ্জ ফিরিঙ্গী গোলন্দাজ বণিকেরা নীল চাষের খামার হিসেবে একটি ব্যবসা কেন্দ্র ও শহর গড়ে তুলেছিল। লোক মুখে জানা যায় যে, এটা একটি শিল্প ও বাণিজ্য এলাকা ছিল। গ্রামটির নকশা এবং রাসত্মা-ঘাট, জল নিস্কাশনের খাল, পাকা কালভার্ট, ১২টি স্থানের পুরাতন দালানকোঠার বিভিন্ন নমুনায় এটাই প্রতিয়মান হয়। এখানে নীল চাষ করতে অনিচ্ছুক চাষীদেরকে শাসিত্ম ও ভয় দেখাবার জন্য জেলহাজতও তৈরী করেছিল। তৎকালীন ফিরিঙ্গি বণিকেরা মধ্যপ্রাচ্য হতে কয়েক জন দর্জিকে এ এলাকায় নিয়ে এসে তাদেরকে দিয়ে বিশেষ ধরণের পোশাক তৈরী করত এবং তা বিভিন্ন রং এ রঞ্জিত করে বিদেশে চালান দিত। তখন হতে ঐসকল বিদেশী দর্জিরা এখানে স্থায়ীভাবে বসবাস করা শুরু করে।

3 comments on সাহেবগঞ্জ নীল কুঠি সাহেবগঞ্জ, ফরিদগঞ্জ চাঁদপুর ।
  • We wants saved all old history.Because Europeans country all time saves old history.Now europeans new janarason proud old history and everyday comes tourist.we know tourists all time part of economy.

  • amar anurodh shahar k sundar o adhunik korun as:chandpur er lake ti k aro sunadarja barano uchit(chatur dik diya phul er bagan ,tiles diya , bibhinna panir jharna diya shajano jay), chandpur er jor pukur par k o ekoi bhabe sunadar kore shajano jay, bara station mul head k bibhinna name e jomi dokhol kore ache tader ucched kore sundar kore shajia shahar k sunadar o adhunik & porjoton kendra hisabe gore tola jay.

  • মন্তব্য করুণ

    Chandpur News On Facebook
    দিন পঞ্জিকা
    March 2017
    S M T W T F S
    « Feb    
     1234
    567891011
    12131415161718
    19202122232425
    262728293031  
    বিশেষ ঘোষণা

    চাঁদপুর জেলার ইতিহাস-ঐতিহ্য,জ্ঞানী ব্যাক্তিত্ব,সাহিত্য নিয়ে আপনার মুল্যবান লেখা জমা দিয়ে আমাদের জেলার ইতিহাস-ঐতিহ্যকে সমৃদ্ধ করে তুলুন ।আপনাদের মূল্যবান লেখা দিয়ে আমরা গড়ে তুলব আমাদের প্রিয় চাঁদপুরকে নিয়ে একটি ব্লগ ।আপনার মূল্যবান লেখাটি আমাদের ই-মেইল করুন,নিম্নোক্ত ঠিকানায় ।
    E-mail: chandpurnews99@gmail.com