শিক্ষকদের কর্মবিরতিতে শিক্ষার্থীদের দুর্ভোগ

image_55718চাঁদপুর: প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষকদের কর্মবিরতি শুরু হওয়ায় শিক্ষার্থীরা চরম দুর্ভোগে পড়েছে।

বুধবার থেকে চাঁদপুরের প্রাথমিক শিক্ষকরা বিভিন্ন দাবিতে পূর্ণদিবস কর্মবিরতি শুরু করেছে।
এদিকে আগামী ২০ নভেম্বর থেকে ৫ম শ্রেণীর শিক্ষার্থীদের প্রাথমিক সমাপনী পরীক্ষা শুরু হবে। এর প্রস্তুতি হিসেবে ১ অক্টোবর থেকে শুরু হবে মডেল টেস্ট। এসব চিন্তা না করেই শিক্ষকরা কেন্দ্র ঘোষিত এ কর্মসূচি বাস্তবায়নে কর্মবিরতি শুরু করেছে। এতে শিক্ষার্থীদের পাঠপ্রক্রিয়া বাধাগ্রস্ত হচ্ছে।
কোমলমতি শিক্ষার্থীদের পাঠদান বন্ধ হয়ে যাওয়ায় এর প্রভাব পড়বে সমাপনী পরীক্ষায়। এছাড়া এর পরপরই শুরু হবে বার্ষিক পরীক্ষা। এরফলে শিক্ষকদের দাবি আদায়ের যাঁতাকলে পিষ্ট হবে ক্ষুদে শিক্ষার্থীরা।
দ্রুত শিক্ষকদের দাবি পূরণ করে এ অচলাবস্থা দূরীকরণে সরকারের ভূমিকা নেওয়া অতি জরুরি হয়ে পড়েছে।
সারা দেশে গত ২৩ সেপ্টেম্বর থেকে এ কর্মসূচি শুরু হলেও চাঁদপুর জেলা প্রাথমিক শিক্ষক সমিতির নেতারা গতকাল মঙ্গলবার হাসান আলী সরকারি প্রাথমিক বিদ্যালয়ে সভা করে বুধবার থেকে কর্মবিরতি শুরু করার ঘোষণা দেন। কেন্দ্রিয় কমিটির ঘোষণা অনুযায়ী এ কর্মসূচি  ৩০ সেপ্টেম্বর পর্যন্ত চলবে।
মঙ্গলবার অনুষ্ঠিত শিক্ষক সমিতির সভায় অনেক শিক্ষক ৫ম শ্রেণীর পাঠাদান অব্যাহত রাখতে চাইলেও কেন্দ্রের নির্দেশনা অনুযায়ী তা বন্ধ রাখা হয়।
উল্লেখ্য, প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষকদের দ্বিতীয় শ্রেণী পদমর্যাদা প্রদান এবং সহকারী শিক্ষকদের উচ্চতর বেতনস্কেল দেয়াসহ বিভিন্ন দাবিতে প্রাথমিক শিক্ষক সমিতি ইতোপূর্বে সংবাদ সম্মেলনের মাধ্যমে বিভিন্ন কর্মসূচি ঘোষণা করেন।