শাহরাস্তির অধ্যাপক আবুল কালাম জেলার শ্রেষ্ঠ রোভার স্কাউট শিক্ষকের পুরস্কার গ্রহন

শাহরাস্তি প্রতিনিধিঃ চাঁদপুরের শাহ্রস্তির সূচীপাড়া ডিগ্রি কলেজের রসায়ন বিদ্যা বিভাগের সহকারী অধ্যাপক মোঃ আবুল কালাম জেলার শ্রেষ্ঠ রোভার স্কাউট শিক্ষকের পুরস্কার লাভ করেছেন। ১৭ মে বৃহস্পতিবার দুপুর ১২টায় চাঁদপুর জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে প্রধান অতিথি হিসেবে তাঁর হাতে এ পুরস্কার তুলে দেন চাঁদপুর জেলা প্রশাসক মোঃ মাজেদুর রহমানসহ অতিথিবৃন্দ। চাঁদপুর জেলার মাধ্যমিক শিক্ষা অফিসার ইউনুস ফারুকীর সভাপতিত্বে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন অতিরিক্ত জেলা প্রশাসক শিক্ষা ও আইসিটি মোঃ মইনুল হাসান, চাঁদুপর সরকারি কলেজের অধ্যক্ষ এ.এস.এম. দেলোয়ার হোসেন। তিনি জাতীয় শিক্ষা সপ্তাহ উপলক্ষে শাহ্রাস্তি উপজেলা ও জেলায় শ্রেষ্ঠ রোভার স্কাউট শিক্ষক হিসেবে নির্বাচিত হন। পূর্বেও তিনি গত ১৯৯৯, ২০০২, ২০১৬, ২০১৭ উপজেলার শ্রেষ্ঠরোভার স্কাউট শিক্ষক নির্বাচিত হন। তিনি ১৯৮৭ সালে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় হতে স্নাতক (সম্মান) সহ স্নাতকোত্তর ডিগ্রি লাভের পর লাকসামের নীলকান্ত ডিগ্রি কলেজে অধ্যাপনা শুরু করেন এবং পরবর্তীতে ১৯৯২ সালে সূচীপাড়া ডিগ্রি কলেজে যোগদান করে ২০০২ সালে সহকারী অধ্যাপক হিসেবে পদোন্নতি পেয়ে অদ্যাবধি কর্মরত আছেন। তিনি ১৯৯৬ সালে এইচ.এস.টি.টি আই কুমিল্লা হতে উচ্চ মাধ্যমিক শিক্ষক প্রশিক্ষণকোর্স সাফল্যের সাথে সম্পন্ন করেন। তিনি অধ্যাপনার সাথে রোভার স্কাউটিং কার্যক্রমে জড়িত হন। ১৯৯৬ সালে রোভার স্কাউট নেতা বেসিক কোর্স, ১৯৯৭ সালে এ্যাডভ্যান্স কোর্স, ২০০১ সালে স্কীল শিক্ষক টেকনিক্যাল কোর্স সাফল্যের সাথে সম্পন্ন করেন, ফলশ্রুতিতে বাংলাদেশ স্কাউট কর্তৃক উডব্যাজ প্রাপ্ত হন। তিনি জেলা, বিভাগীয় ও জাতীয় পর্যায়ে প্রায় সকল রোভার মুট, কমডেকায় ও ইন্দাবায় কর্মকর্তা কিম্বা রোভার দলনেতা হিসেবে অংশ নিয়েছেন। স্কাউট আন্দোলনের সর্বিক উন্নয়ন ও সম্প্রসারণের স্বীকৃতিস্বরূপ বাংলাদেশ স্কাউট তাঁকে ২০০৬ সালে মেডেল অব মেরিট ও ২০১১ সালে বার-টু-দি মেডেল অব মেরিট অ্যাওয়ার্ড প্রদান করেন।
তিনি চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের আজীবন রেজিষ্টার্ড গ্রাজুয়েট, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের রসায়ন সমিতির আজীবন সদস্য, রেড ক্রিসেন্ট সোসাইটি চাঁদপুর ইউনিটের আজীবন সদস্য, বাংলাদেশ কলেজ শিক্ষক সমিতির জেলা শাখার যুগ্ন সম্পাদক, শাহ্রাস্তি উপজেলার সাধারণ সম্পাদক, উপজেলা দুর্নীতি প্রতিরোধ কমিটির সিনিয়র সহসভাপতি, উপজেলা বিজ্ঞান ও তথ্যযোগাযোগ প্রযুক্তি কমিটির সাধারণ সম্পাদক, রোটারী ক্লাব অব শাহ্রাস্তির সম্পাদক, শাহ্রাস্তি প্রেসক্লাবের ১নং কার্যকরী সদস্য, রিপোটার্স ইউনিটির উপদেষ্টা, চাঁদপুর কন্ঠ বিতর্ক ফাউন্ডেশনের শাহ্রাস্তি উপজেলার সভাপতি, দৈনিক যায়যায় দিন পত্রিকার উপজেলা সংবাদদাতা, দৈনিক চাঁদপুর কন্ঠের বিশেষ প্রতিনিধি সহ বিভিন্ন সামাজিক ও সাংস্কৃতিক সংগঠনের সাথে জড়িত।
কুমিল্লার লাকসামের প্রাক্তন এম.পি ও কুমিল্লা জেলা পরিষদের প্রাক্তন চেয়ারম্যান মরহুম মৌলভী আব্দুল হাকিমের ভাই মরহুম হাজী আবদুল করিমের ৪র্থ পুত্র। একই কলেজের ইসলামের ইতিহাস বিভাগের সহকারী অধ্যাপিকা মনোয়ারা খানম তাঁর সহধর্মিণী। তিনি ২ সন্তানের জনক। বড় ছেলে মোঃ মোনতাসির কালাম নাবিল এম.বি.বি.এস চুড়ান্ত পরীক্ষায় অংশ নিচ্ছেন এবং ছোট ছেলে মোঃ মোবাশ্বির কালাম নাহিন শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে বি.বি.এ জেনারেল বিষয়ে স্নাতক (সম্মান) ১ম বর্ষে অধ্যয়ন করছে। তিনি রেড ক্রিসেন্ট সোসাইটির পরিচালক মোঃ নূর ইসলাম খানের ভায়রা ভাই এবং পুরান বাজার ডিগ্রি কলেজের অধ্যাপিকা মাসুদা নূর খানের ছোট ভগ্নিপতি।
শাহরাস্তি প্রেসক্লাবের অভিনন্দনঃ
শাহরাস্তি প্রেসক্লাবের সাবেক সভাপতি ও বর্তমান কার্যকরী কমিটির ১নং সদস্য ও সূচীপাড়া ডিগ্রি কলেজের সহকারী অধ্যাপক মোঃ আবুল কালাম রোভার স্কাউটে জেলা পর্যায়ে শ্রেষ্ঠ্য রোভার শিক্ষক নির্বাচিত হওয়ায় শাহরাস্তি প্রেসক্লাবের সভাপতি কাজী হুমায়ুন কবির ও সাধারণ সম্পাদক মাসুদ রানাসহ সকল সদস্যবৃন্দ শুভেচ্ছা ও অভিনন্দন জানিয়েছেন। এক অভিনন্দন বার্তায় এ গুণি শিক্ষকের উত্তোরোত্তর সাফল্য ও দীর্ঘায়ু কামনা করেন সকল সদস্যবৃন্দ।