শাহরাস্তিতে মাছের ঘেরে বিষ সাড়ে চার লাখ টাকার ক্ষয়ক্ষতি ॥

হাসানুজ্জামান,  : চাঁদপুরের শাহ্রাস্তিতে মাছের ঘেরে বিষ প্রয়োগ করার ঘটনা ঘটেছে। গতকাল রোববার সকালে ঘেরের মালিক বিষয়টি নিশ্চিত করেন।

জানা যায়, উপজেলার পৌর ৬নং ওয়ার্ডের শ্রীপুর মিয়া বাড়ির মৃত মোঃ মমতাজুল হকের ছেলে মোঃ মোশারফ হোসেন শাহ্রাস্তি স্কুল সংলগ্ন ধানী জমিতে প্রতি বছরের ন্যায় এবারও মাছের ঘের তৈরী করেন। প্রায় সোয়া কানি জমিতে তিনি এবার কই মাছের চাষ করেছেন।

এ ব্যাপারে ক্ষতিগ্রস্থ মৎসচাষী মোঃ মোশারফ হোসেন বলেন, আমি আমার মাছের ঘেরে এ বছর সাড়ে ৩ লাখ কই চাষ করছি।  যার সর্বসাকুল্যে ব্যয় প্রায় সাড়ে ৪ লক্ষ টাকা। এই মাছের ঘের করতে গিয়ে আমি ২ লক্ষ টাকা ঋন করেছি। এক প্রশ্নের জবাবে তিনি আরও বলেন, এ ঘটনায় যারা জড়িত তাদের সাথে আমার পূর্ব শত্রুতা রয়েছে। এ বিষয়ে তাদের বিরুদ্ধে থানায় একটি অভিযোগ রয়েছে। আমি কেন তাদের বিরুদ্ধে অভিযোগ দায়ের করেছি। সে কারণেই তারা আমার মাছের ঘেরে বিষ প্রয়োগ করে। তারা আমার নিজ গ্রামের সৈয়দ জিলান মিয়ার পুত্র আনিল, মুজাহের আলমের পুত্র মেহেদী আলম ও হারুন অর রশিদের পুত্র জিসান আহম্মেদ। আমি তাদের বিরুদ্ধে মৎস নিধন আইনে মামলার প্রস্তুতি নিচ্ছি বলে জানান মোঃ মোশারফ হোসেন।

ঘটনাটি উপজেলা নির্বাহী কর্মকর্তা মোঃ হাবিব উল্লাহ মারুফ, মৎস বিষয়ক কর্মকর্তা উম্মে হাবীবা মুমু ও থানা ভারপ্রাপ্ত কর্মকর্তা মোঃ মিজানুর রহমানকে অবহিত করেছি। বর্তমানে অভিযুক্ত তিন জনই আতœগোপন করে আছে বলে তিনি জানান।

এলাকাবাসী বলেন, ঘেরের মালিক মোশারফ অনেক কষ্ট করে এই মাছ চাষ করেছেন। ধার দেনায় জড় জড়িত। তবুও তিনি চাষকৃত মাছ বিক্রি করে এ ঋন পরিশোধ করবেন। ঘটনাকারীরা এলাকায় নিজস্ব সন্ত্রাস সৃষ্টি করতে নানা অপরাধের সাথে জড়িয়ে পড়েছে। যার জন্য ওই অপরাধীদের অভিভাবকগণই দায়ী বলে তারা মনে করেন।