শাহতলী জিলানী চিশতী কলেজে আন্তজার্তিক মাতৃভাষা দিবস পালিত

স্টাফ রিপোর্টার : চাঁদপুর সদর উপজেলার ৪নং শাহমাহমুদপুর ইউনিয়নের ঐতিহ্যবাহী শাহতলী জিলানী চিশতী কলেজ ও জিলানী চিশতী উচ্চ বিদ্যালয় এবং ২৯নং উত্তর শাহতলী যোবাইদা বালক সরকারি প্রাথমিক বিদ্যালয়ের উদ্যোগে আন্তজার্তিক মাতৃভাষা দিবস উপলক্ষে শোক র‌্যালি,শহীদ মিনারে শ্রদ্ধাঞ্জলী জ্ঞাপন ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে।
গতকাল ২১ ফেব্রুয়ারী (বুধবার) সকাল ৯টায় জিলানী চিশতী কলেজ মিলনায়তনে জিলানী চিশতী কলেজের অধ্যক্ষ মো: হারুন-অর রশিদের সভাপতিত্বে ও ২৯নং উত্তর শাহতলী যোবাইদা বালক সরকারি প্রাথমিক বিদ্যালয় এর প্রধান শিক্ষক মো: আবুল কালাম আজাদ এর পরিচালনায় প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন জিলানী চিশতী কলেজ এর গভর্নিং বডির চেয়ারম্যান ও দৈনিক চাঁদপুর খবর পত্রিকার সম্পাদক ও প্রকাশক সোহেল রুশদী।

প্রধান অতিথি তার বক্তব্যে বলেন আন্তজার্তিক মাতৃভাষা দিবসে শহীদদের যথাযোগ্য মর্যাদায় সম্মান প্রদর্শন করতে হবে। একমাত্র বাংলাদেশেই মাতৃভাষার জন্য সংগ্রাম করেছে এবং শহীদ হয়েছে এটি বিশ্বে বিস্ময়। যে সমস্ত প্রতিষ্ঠানে শহীদ মিনার নেই সেখানে শহীদ মিনার প্রতিষ্ঠা করতে হবে। মাতৃভাষার জন্য যারা শহীদ হয়েছে তাদেরকে মুক্তিযোদ্ধাদের ন্যায় সুযোগ-সুবিধা দিতে হবে। ভাষা শহীদদের প্রতি শ্রদ্বা নিবেদন ও তাদের প্রতি রুহের মাগফিরাত কামনা করছি ।

তিনি আরও বলেন শিক্ষার্থীরা আন্তরিক ভাবে আন্তজার্তিক মাতৃভাষা দিবসের গুরুত্ব ও তাৎপর্য সম্পর্কে জ্ঞান অর্জন করতে হবে। এতে তরুন প্রজন্ম ভাষা আন্দোলন সম্পর্কে জানতে পারবে।

আলোচনা সভার পূর্বে জিলানী চিশতী কলেজের গভর্নিং বডির চেয়ারম্যান ও দৈনিক চাঁদপুর খবর পত্রিকার সম্পাদক ও প্রকাশক সোহেল রুশদী ও অন্যান্য শিক্ষক এবং শিক্ষার্থীবৃন্দ শহীদ মিনারে পুষ্পস্তবক অর্পনের মাধ্যমে শহীদদের প্রতি শ্রদ্ধা জানান। পরে কলেজ গভর্নিং বডির চেয়ারম্যান সোহেল রুশদীর নেতৃত্বে একটি বনার্ঢ্য শোক র‌্যালি জিলানী চিশতী কলেজ ক্যাম্পাস থেকে বের হয়ে শাহতলী রেলষ্টেশন হয়ে কলেজ ক্যাম্পাসে এসে শেষ হয়। এ সময় র‌্যালিতে অংশগ্রহন করেন কলেজ অধ্যক্ষ মো: হারুন-অর রশিদসহ অন্যান্য শিক্ষক ও শিক্ষার্থীবৃন্দ।

অনুষ্ঠানে অন্যান্যদের মধ্যে বক্তব্য রাখেন জিলানী চিশতী উচ্চ বিদ্যালয় এর প্রধান শিক্ষক নেপাল চন্দ্র কর্মকার, সহকারি প্রধান শিক্ষক মো: সাহাদাৎ হোসেন, জিলানী চিশতী কলেজ এর সহকারি অধ্যাপক আলেয়া চৌধুরী, সহকারি অধ্যাপক মো: কামরুল হাসান, অর্থনীতি প্রভাষক ফারজানা আক্তার, পদার্থ বিজ্ঞান প্রভাষক মো: হানিফ মিয়া, ইংরেজী প্রভাষক মো: জহিরুল ইসলাম খান মুরাদ, জিলানী চিশতী উচ্চ বিদ্যালয় এর সহকারি শিক্ষিকা ফাহিমা জাহান, ২৯নং উত্তর শাহতলী যোবাইদা বালক সপ্রাবির সহ: শিক্ষক মো: দিদার হোসেন মিজি, খন্ডকালীন শিক্ষক মো: মসিউর রহমান।

এ সময় অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন জিলানী চিশতী কলেজের সহ: অধ্যাপক সাহেরা আক্তার, সহ: অধ্যাপক গোলাম সারওয়ার, প্রভাষক শামীমা আক্তার, প্রভাষক মো: নুরুল বাতেন, প্রভাষক নুরুন্নাহার বেগম মুক্তা, প্রভাষক ছোহাইল আহমাদ চিশতী, প্রভাষক মোহাম্মদ মানিক মিয়া, প্রভাষক মো: হাবিবুর রহমান, প্রভাষক মো: শাহাদাৎ হোসেন, প্রভাষক মাহবুবুর রহমান, জিলানী চিশতী উচ্চ বিদ্যালয় এর সিনিয়র শিক্ষক মো: রফিকুল ইসলাম তালুকদার, সহ: শিক্ষক ইংরেজী মো: মামুনুর রশিদ, সহ: শিক্ষিকা রাবেয়া বেগম, সহকারি শিক্ষক কম্পিউটার মো: লুৎফুর রহমান, সহ: শিক্ষক বিপুল চন্দ্র নন্দী, সহকারি শিক্ষিকা হালিমা বেগম, খন্ডকালীন সহ: শিক্ষক মো: মামুন হোসেন, ভাটেরগাঁও সপ্রাবির ভারপ্রাপ্ত প্রধান শিক্ষক মো: মোস্তফা চৌধুরী, জিলানী চিশতী কলেজের কম্পিউটার অপারেটর মো: রানা সরকার, সহ: লাইব্রেরীয়ান মো: রবিউল আউয়াল খান, অফিস সহকারি মো: মেহেদী হাসান প্রমূখ।

অনুষ্ঠানের শুরুতে পবিত্র কুরআন তেলাওয়াত করেন জিলানী চিশতী উচ্চ বিদ্যালয়ের ধর্মীয় শিক্ষক মাওলানা শহিদুল ইসলাম।

সবশেষে অনুষ্ঠানের সভাপতি ও জিলানী চিশতী কলেজের অধ্যক্ষ মো: হারুন-অর রশিদ সমাপনী বক্তব্যের মাধ্যমে অনুষ্ঠানের সমাপ্তি ঘোষনা করেন।