যারা সুশিক্ষায় শিক্ষিত হয় তারা কখনো কোনো অন্যায় কাজ করতে পারে না

eduচাঁদপুর: বঙ্গবন্ধু এ জাতিকে উন্নত করার লক্ষে শিক্ষাকে প্রাধান্য দিয়েছে। তদ্রুপ তাঁর সুযোগ্য কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনা সরকার শিক্ষা ক্ষেত্রে সর্বোচ্চ বাজেট রেখেছে। এ সরকারের আমলে সকল শিক্ষা প্রতিষ্ঠানে বছরের শুরুতেই ছাত্র-ছাত্রীদের হাতে নতুন বই তুলে দিয়েছে যা বিগত সরকার কখনই পারে না। মা-বাবা তার সন্তানদের যেরূপ আদর করে শিক্ষকরাও তদ্রুপ আদর ও সহনুভূতির মাধ্যমে শিক্ষাদান করা উচিত। পৃথিবীতে ৩টি লোক সম্মানিত শিক্ষক, নার্স ও পুলিশ কনস্টেবল। কারণ তারা ৩জনই সমাজে জাতি গঠনে সেবামূলক কাজ করে থাকে। প্রাথমিক শিক্ষা জাতি গঠনের মূল শিকড় ও ফাউন্ডেশন। কারণ ভালো মানুষ তৈরি হতে হলে জীবনের প্রথম থেকেই শুরু করতে হবে। আমাদের সমাজে লেখাপড়ায় যার আগ্রহ আছে সে ভালো ছাত্র হয়, আর যার আগ্রহ নেই সে কখনো ভালো ছাত্র হতে পারে না। তাই ভালো হতে হলে নিজেদেরও আগ্রহ থাকতে হবে। শিক্ষায় উন্নত হলে জাতি উন্নত হবে, জাতি উন্নত হলে দেশ উন্নত হবে। যারা সুশিক্ষায় শিক্ষিত হয় তারা কখনো কোনো অন্যায় কাজ করতে পারে না। বাংলাদেশ প্রাথমিক শিক্ষক সমিতি ও গণস্বাক্ষরতা অভিযান-এর যৌথ উদ্যোগে বিশ্ব শিক্ষক দিবস ২০১৩-এর উদ্বোধনী অনুষ্ঠান গতকাল শনিবার সকাল ১০টায় চাঁদপুর রোটারী ভবনে প্রধান অতিথির বক্তব্যে পৌর মেয়র নাছির উদ্দিন আহমেদ উপরোক্ত কথাগুলো বলেন।

বাংলাদেশ প্রাথমিক শিক্ষক সমিতির কেন্দ্রীয় কমিটির সভাপতি মোঃ আবুল বাসারের সভাপতিত্বে ও ষোলঘর সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক মোঃ মোস্তফা কামালের পরিচালনায় বিশেষ অতিথির বক্তব্য রাখেন বঙ্গবন্ধু শিক্ষক ও গবেষণা পরিষদ চাঁদপুর জেলা শাখার সভাপতি অধ্যাপক রনজিত কুমার বণিক, পুরানবাজার ডিগ্রি কলেজের অধ্যক্ষ মোঃ দেলোয়ার আহমেদ, বাবুরহাট স্কুল এন্ড কলেজের অধ্যক্ষ মোঃ মোশারফ হোসেন, আহ্বায়ক বাংলাদেশ শিক্ষক সমিতি চাঁদপুর জেলা শাখার নঈম উদ্দিন খান। অনুষ্ঠান শেষে ‘শিক্ষা গুরুর মর্যাদা’ নামক রচনা প্রাথমিক, মাধ্যমিক ও কলেজ এই তিন পর্যায়ের ছাত্র-ছাত্রীদের মধ্যে প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়।

অপরদিকে বিকেল ৩টায় বাংলাদেশ প্রাথমিক শিক্ষক সমিতি ও গণস্বাক্ষরাতা অভিযান-এর যৌথ উদ্যোগে বিশ্ব শিক্ষক দিবস ২০১৩-এর সেমিনার ও পুরস্কার বিতরণ অনুষ্ঠিত হয়। সেমিনার ও পুরস্কার বিতরণী অনুষ্ঠানে প্রধান অতিথি চাঁদপুর সরকারি কলেজের অধ্যক্ষ প্রফেসর মিহির লাল সাহা বলেন, দোলনা থেকে মৃত্যু পর্যন্ত শিক্ষাগ্রহণ করতে হবে। মহানবী (সঃ) বলেছেন, তোমরা জ্ঞান অর্জনের জন্য সুদূর চীন দেশও ভ্রমণ করতে পারো। এখানে চীন দেশ বলতে দূরের দেশ সম্পর্কে বুঝানো হয়েছে। তাই জ্ঞান অর্জনের জন্য তোমাদের চেষ্টা করতে হবে এবং অনেক পথ অতিক্রম করতে হব। মানুষ্যত্ব অর্জন করাই হলো শিক্ষা। আর এই মানুষ্যত্ব গ্রহণ করতে হলে এমন শিক্ষা গ্রহণ করতে হবে যে শিক্ষা মানুষের উপকারে আসবে এবং নিজে উন্নতি লাভ করতে পারবে। যে শিক্ষক ছাত্র-ছাত্রীদের নিজ সন্তানের মত দেখে সেই প্রকৃত শিক্ষক। অনুষ্ঠানে হাসান আলী উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক মোহাম্মদ হোসেনের সভাপতিত্বে ও মৈশাদি বালিকা উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক ও বাংলাদেশ শিক্ষক সমিতি চাঁদপুর সদর উপজেলা শাখার সাধারণ সম্পাদক মোঃ রেজাউল করিমের পরিচালনায় অনুষ্ঠানে শিক্ষকদের জন্য আহবান -চাই মর্যাদা, ন্যায্য অধিকার ও জবাবদিহিতা নামক প্রবন্ধ উপস্থাপন করেন চাঁদপুর সরকারি কলেজের উপাধ্যক্ষ প্রফেসর ড. এ.এসএম দেলোয়ার হোসেন। প্রধান আলোচক হিসেবে বক্তব্য রাখেন চাঁদপুর সরকারি মহিলা কলেজের অধ্যক্ষ অধ্যাপক মোঃ সাদেকুর রহমান। বিশেষ অতিথির বক্তব্য রাখেন চাঁদপুর জেলা শিক্ষা অফিসার সফিউদ্দিন আহামেদ, জেলা প্রাথমিক শিক্ষা অফিসার মোঃ নূরুল ইসলাম, পুরানবাজার ডিগ্রি কলেজের সাবেক অধ্যক্ষ তরিক উল্যাহ। রচনা প্রতিযোগিতায় বিজয়ীদের মাঝে পুরস্কারের মাধ্যমে অনুষ্ঠান সমাপ্তি ঘোষণা করা হয়।