আজ শনিবার, অক্টোবর ২১, ২০১৭ ইং, ৬ কার্তিক ১৪২৪

মুক্তিযোদ্ধা দিল মোহাম্মদ বকাউলকে রাষ্ট্রীয় মর্যাদায় দাফন

Thursday, August 31, 2017


মিজানুর রহমান ঃ

চাঁদপুর সদর উপজেলা মুক্তিযোদ্ধা সংসদের সাবেক ডেপুটি কমান্ডার, বিএলএফের যুদ্ধকালীন সহকারি কমান্ডার ও প্রশিক্ষক বীর মুক্তিযোদ্ধা দিল মোহাম্মদ বকাউলকে রাষ্ট্রীয় মর্যাদায় দাফন করা হয়েছে । গতকাল ৩১ আগস্ট বৃহস্পতিবার বাদ যোহর তার জানাযার নামাজ চাঁদপুর শহরের পুরাণবাজার জামে মসজিদ সম্মুখে অনুষ্ঠিত হয়।জানাযার পূর্বে রাষ্ট্রের পক্ষে চাঁদপুর সদর উপজেলা প্রশাসন মরহুমের কফিনে জাতীয় পতাকা দিয়ে ঢেকে দিয়ে শ্রদ্ধা নিবেদন এবং পুলিশ প্রশাসন রাষ্ট্রীয় সম্মান গার্ড অব অনার প্রর্দশন করেন ।প্রশাসনের পক্ষ থেকে ফুলের শ্রদ্ধা জানান উপজেলা পরিবার পরিকল্পনা কর্মকর্তা মো মোস্তফা ও পুরাণবাজার পুলিশ ষ্টেশনের আইসি মোঃ জাহাঙ্গীর আলমের নেতৃত্বে পুলিশ বাহিনীর সদস্যরা গার্ড অব প্রর্দশন করেনর। এ সময় সেখানে উপস্থিত নেতৃবৃন্দের মধ্যে মরহুম সম্পর্কে সংক্ষিপ্ত বক্তব্য রাখেন চাঁদপুর পৌরসভার মেয়র ও জেলা আওয়ামীলীগের সভাপতি নাছির উদ্দিন ভুইয়া, সাধারন সম্পাদক ও বীর মুক্তিযোদ্ধা আলহাজ¦ আবু নঈম পাটওয়ারী দুলাল, ব্যবসায়িদের র্শীষ সংগঠন এফবিসিসিআই এর সাবেক পরিচালক মোঃ জাহাঙ্গীর আখন্দ সেলিম ও জেলা বিএনপির সাবেক সাধারন সম্পাদক বীর মুক্তিযোদ্ধা আলহাজ¦ আঃ হামিদ মাষ্টার ও জেলা মুক্তিযোদ্ধা সংসদের ডেপুটি কমান্ডার রনজিত কুমার দে চাকি। ব্যাংকার মজিবুর রহমানের পরিচালনায় আরো বক্তব্য রাখেন পৌর প্যানেল মেয়র ছিদ্দিকুর রহমান ঢালী , চাঁদপুর চেম্বারের পরিচালক ও জেলা যুবলীগের সিনিয়র যুগ্ম আহবায়ক সালাহ উদ্দিন মোঃ বাবর এবং মরহুমের পরিবারের পক্ষে বক্তব্য রাখেন ভাতিজা ও মরহুম নুর মোহাম্মদ বকাউলের মেঝো ছেলে আরমান বকাউল।
অন্যান্যর মধ্যে উপস্থিত ছিলেন, চাঁদপুর চেম্বার সভাপতি সুভাষ চন্দ্র রায়, চরসেনসাস শরিয়তপুর ইউপি চেয়ারম্যান মোঃ জিতু মিয়া বেপারি,পৌর কাউন্সিলর হাজি শাহআলম বেপারি, মোহাম্মদ আলী মাঝি, চাঁদপুর চেম্বারের পরিচালক হাজি মোঃ কাশেম গাজী,ব্যবসায়ি হাবিবুর রহমান, ফয়েজ আহম্মদ মন্টু, সেলিম মিজি,জেলা জাতীয় পার্টির নেতা মমতাজ উদ্দিন মন্টু গাজী,স্বপন দেওয়ান, বিএম ওমর ফারুক,আওয়ামীলীগ নেতা অজয় ভৌমিক, রাধা গোবিন্দ ঘোষ, হাজি আবুল বাশার মিলন, মোশারফ হোসেন মানিক মাঝি,জেলা ছাত্রলীগের যুগ্ম সাধারন সম্পাদক হাসিবুল ইসলাম মুন্না প্রমুখ।এ ছাড়াও জানাযা অনুষ্ঠানে বাজারের অন্যান্য ব্যবসায়ি,মুক্তিযোদ্ধাগন,মরহুমের আত্মীয় স্বজনসহ অসংখ্য ধর্মপ্রাণ মুসল্লী। পরে মুক্তিযোদ্ধা দিল মোহাম্মদ বকাউলকে পুরাণবাজার পশ্চিম শ্রীরামদীর বকাউল বাড়িতে নিজেদের পারিবারিক কবরস্থানে বড় ভাই মুক্তিযোদ্ধা নুর মোহাম্মদ বকাউলের পাশে দাফন করা হয়।
উল্লেখ্য, ৩০ আগস্ট বুধবার দুপুর ১ টা ৩০ মিনিটের সময় ঢাকাস্থ ট্রমা হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় তিনি হ্নদক্রিয়া বন্ধ হয়ে ইন্তেকাল করেন(ইন্না ….রাজেউন)। মৃত্যুকালে তাঁর বয়স হয়েছিলো ৬৭ বছর। তিনি ২ মেয়ে ১ ছেলেসহ অসংখ্য আত্মীয় স্বজন, বন্ধু বান্ধব, সহযোদ্ধা ও শুভাকাঙ্খি রেখে গেছেন।
আজ ৩১ আগস্ট বৃহস্পতিবার সকাল ১০ টায় পুরাণবাজার মধুসূদন উচ্চ বিদ্যালয় মাঠে মরহুমের যানাজার নামাজ অনুষ্ঠিত হবে। পরে রাষ্ট্রীয় মর্যাদায় তাকে পারিবারিক কবরস্থানে দাফন করা হবে।
উল্লেখ্য, দিল মোহাম্মদ বকাউল ছিলেন চাঁদপুর শহরের পরিচিত আরেক বীর মুক্তিযোদ্ধা ও পৌরসভার সাবেক কমিশনার নুর মোহাম্মদ বকাউলের ছোট ভাই এবং সাবেক উপজেলা পরিষদ চেয়ারম্যান মরহুম আব্দুল কাদের মাষ্টারের শ্যালক। গেল রোজার ঈদের আগে দিল মোহাম্মদ বকাউলের স্ত্রী মারা যান। আর কোরবানী ঈদের দুই দিন বাকী থাকতে মারা গেলেন তিনি।তাঁর মৃত্যুতে সর্ব মহলে গভীর শোকের ছায়া নেমে এসেছে।

3 comments on মুক্তিযোদ্ধা দিল মোহাম্মদ বকাউলকে রাষ্ট্রীয় মর্যাদায় দাফন
  • The Nation lost another Hero, who bravely fought many battles against Pakistan army during liberation war 1971.
    He was our golden boy Dil Mohammad Bakaul.

  • মন্তব্য করুণ

    Chandpur News On Facebook
    দিন পঞ্জিকা
    October 2017
    S M T W T F S
    « Sep    
    1234567
    891011121314
    15161718192021
    22232425262728
    293031  
    বিশেষ ঘোষণা

    চাঁদপুর জেলার ইতিহাস-ঐতিহ্য,জ্ঞানী ব্যাক্তিত্ব,সাহিত্য নিয়ে আপনার মুল্যবান লেখা জমা দিয়ে আমাদের জেলার ইতিহাস-ঐতিহ্যকে সমৃদ্ধ করে তুলুন ।আপনাদের মূল্যবান লেখা দিয়ে আমরা গড়ে তুলব আমাদের প্রিয় চাঁদপুরকে নিয়ে একটি ব্লগ ।আপনার মূল্যবান লেখাটি আমাদের ই-মেইল করুন,নিম্নোক্ত ঠিকানায় ।
    E-mail: chandpurnews99@gmail.com