আজ বৃহস্পতিবার, মে ২৫, ২০১৭ ইং, ১১ জ্যৈষ্ঠ ১৪২৪

বোর্ডগুলোয় পাসের হার যত? কুমিল্লা বোর্ডে পাসের হার ৫৯.০৩ শতাংশ!

Thursday, May 4, 2017

দেশের আটটি সাধারণ শিক্ষা বোর্ডে এবার এসএসসিতে পাসের হার ৮১.২১ শতাংশ। মাদ্রাসা বোর্ডে পাসের হার ৭৬.২০ শতাংশ এবং কারিগরি শিক্ষা বোর্ডে পাসের হার ৭৮. ৬৯ শতাংশ। আর ১০ বোর্ড মিলিয়ে মোট পাসের হার ৮০. ৩৫ শতাংশ। সব বোর্ডেই এবার পাসের হার ও জিপি-৫ এর সংখ্যা কমেছে। সকাল সাড়ে ১০টার দিকে শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ ফলাফল প্রধানমন্ত্রী শেখ হাসিনার কাছে হস্তান্তর করে। দুপুরে সব শিক্ষা প্রতষ্ঠান থেকে শিক্ষার্থীরা ফলাফল সংগ্রহ করতে পারবে।

এ বছর সারা দেশের জিপিএ-৫ পেয়েছে ১ লাখ ৪ হাজার ৭৬১ শিক্ষার্থী। ঢাকা বোর্ডের পাসের হার ও জিপিএ-৫ পাওয়া শিক্ষার্থীরা সংখ্যা এখনও জানা যায়নি।

চলতি বছর যশোর বোর্ডে এসএসসি ও সমমানের পরীক্ষায় পাসের হারে ৮০.০৪ শতাংশ। আর জিপিএ ৫ পেয়েছে ৬ হাজার ৪৬৯ শিক্ষার্থী।  এর মধ্যে জিপিএ-৫ পেয়েছে ৩ হাজার ৫২৪ ছাত্র এবং ২ হাজার ৯৩৬ ছাত্রী।

দিনাজপুর বোর্ডে পাসের হার ৮৩.৯৮ শতাংশ। জিপিএ-৫ পেয়েছে ৬ হাজার ৯২৯। কুমিল্লা বোর্ডে পাসের হার ৫৯.০৩ শতাংশ। আর জিপিএ-৫ পেয়েছে ৪ হাজার ৪৫০ জন।

সিলেট বোর্ডে পাসের হার ৮০.২৬ শতাংশ। আর জিপিএ ৫ পেয়েছে ২ হাজার ৬৬৩ শিক্ষার্থী। এর মধ্যে এক হাজার ৪২৭ জন ছেলে ও এক হাজার ২৩৬ জন মেয়ে জিপিএ-৫ পেয়েছে । গত বছর সিলেট শিক্ষাবোর্ডে জিপিএ-৫ এসেছিল ২ হাজার ২৬৬। যা গত বছরের তুলনায় ৩৯৭ জন শিক্ষার্থী জিপিএ-৫ বেশি পেয়েছে।

চট্টগ্রাম বোর্ডে পাসের হার ৮৩.৯৯ শতাংশ। আর জিপিএ-৫ পেয়েছে ৮ হাজার ৩৪৪ জন শিক্ষার্থী।  রাজশাহী বোর্ডে পাস করেছে ৯০.৭০ শতাংশ। আর জিপিএ-৫ পেয়েছে ১৭ হাজার ৩৪৯ শিক্ষার্থী। বরিশাল বোর্ডে পাসের হার ৭৭.২৪ শতাংশ। আর জিপিএ-৫ পেয়েছে ২ হাজার ২৮৮ শিক্ষার্থী।

এদিকে, কারিগরি বোর্ডে জিপিএ-৫ পেয়েছে ৪ হাজার ১৭৮ শিক্ষার্থী। আর মাদ্রাসা বোর্ডে জিপিএ-৫ পেয়েছে ৫ হাজার ২০০ শিক্ষার্থী।

এবার এসএসসিতে ছাত্রদের গড় পাসের হার ৭৯.৯৩ শতাংশ এবং ছাত্রীদের পাসের হারে ৮০. ৭৮ শতাংশ।

No comments বোর্ডগুলোয় পাসের হার যত? কুমিল্লা বোর্ডে পাসের হার ৫৯.০৩ শতাংশ!

মন্তব্য করুণ

Chandpur News On Facebook
দিন পঞ্জিকা
May 2017
S M T W T F S
« Apr    
 123456
78910111213
14151617181920
21222324252627
28293031  
বিশেষ ঘোষণা

চাঁদপুর জেলার ইতিহাস-ঐতিহ্য,জ্ঞানী ব্যাক্তিত্ব,সাহিত্য নিয়ে আপনার মুল্যবান লেখা জমা দিয়ে আমাদের জেলার ইতিহাস-ঐতিহ্যকে সমৃদ্ধ করে তুলুন ।আপনাদের মূল্যবান লেখা দিয়ে আমরা গড়ে তুলব আমাদের প্রিয় চাঁদপুরকে নিয়ে একটি ব্লগ ।আপনার মূল্যবান লেখাটি আমাদের ই-মেইল করুন,নিম্নোক্ত ঠিকানায় ।
E-mail: chandpurnews99@gmail.com