আজ বৃহস্পতিবার, মার্চ ৩০, ২০১৭ ইং, ১৬ চৈত্র ১৪২৩

বৈদ্যুতিক শক খেলে কী করবেন ?

Saturday, January 12, 2013

A POWER LINE POLE.আহত ব্যক্তিকে প্রাথমিক চিকিৎসা দেওয়ার সময় তিনটি বিষয় অবশ্যই মনে রাখবেন- ব্যক্তি কী কারনে আহত হয়েছে, কতটুকু প্রাথমিক চিকিৎসা তা প্রয়োজন এবং দ্রুত নিরাপদ স্থানে নেওয়া।
বিদুৎ প্রবাহ আছে এমন কোনো খোলা তারের সংস্পর্শে এলে যে কোন ব্যক্তির দেহে বিদুৎতায়ন হয়ে অনেক বড় আঘাত সৃষ্টি করে। ফলে সেই ব্যক্তি আহত বা তার মৃত্যু হয়। আর এরকম ঘটনা অনেক বেড়ে গেছে। এ ঘটনাগুলো সংগটিত হওয়ার প্রধান কারন অবহেলা বা অসাবধানতা।
এ ধরনের ঘটনা আপনার সামনে সংঘটিত হলে কী করবেন?
হ্যাঁ!! এ সময় ঘাবড়ে না, গিয়ে মাথা ঠান্ডা রেখে উপস্থিত বুদ্ধি দিয়ে সেই দুর্ঘটনা ব্যক্তিকে আপনি রক্ষা করতে পারেন। বিদুৎতায়িত ব্যক্তিকে রক্ষা করার লক্ষ্যে প্রথমেই আপনাকে মেইন সুইচ খুজে বের করতে হবে এবং তা অফ করতে হবে। মেইন সুইচ খুজে বের করতে হবে এবং তা অফ করতে হবে। মেইন সুইচ পাওয়া না গেলে শুকনো লাঠি দিয়ে বা কোন শুকনো কঠি দিয়ে ধাক্কা দিয়ে ব্যক্তিকে তার থেকে বিচ্ছিন্ন করুন; অথবা, আপনার আশেপাশে কোনা রাবারের গ্লাস বা জুতা থাকলে তা পরে ধাক্কা দিয়ে দুর্ঘটনাকরলিব্য ব্যক্তিকে তার তেকে বিচ্ছিন্ন করুন। একটা জিনিস লক্ষ রাখবেন, কখনও খালি হাতে বিদুৎতায়িত ব্যক্তিকে স্পর্শ করবেন না। যদি করেন তাহলে আপনার দেহ ও বিদুতায়িত হয়ে যাবে।
নিচের ফাষ্ট এইড বা প্রাতমিক চিকিৎসা গুলো দিতে ভুলবেন না। বিদুৎতায়িত ব্যক্তির শ্বাস প্রশ্বাস স্বাভাবিক না হওয়া পযন্ত কৃত্রিম শ্বাস প্রশ্বাস প্রত্রিয়া চালুরাখতে হবে।
* গলা, বুক, ও কোমরের কাপড় আলগা করে দিতে হবে।
* যেখানে পুড়ে গেছে। তাতে জরুরী চিকিৎসা দিতে হবে।
* স্বাভাবিক আঘাতের চিকিৎসা চালাতে হবে।
* যত দ্রুত সম্ভব ডাক্তারের কাছে বা হাসপাতালে নিতে হবে।

রোভার আবদুল্লাহ আল নোমান
হাজীগঞ্জ মুক্ত স্কাউট গ্রুপ
হাজীগঞ্জ, চাঁদপুর।

No comments বৈদ্যুতিক শক খেলে কী করবেন ?

মন্তব্য করুণ

Chandpur News On Facebook
দিন পঞ্জিকা
March 2017
S M T W T F S
« Feb    
 1234
567891011
12131415161718
19202122232425
262728293031  
বিশেষ ঘোষণা

চাঁদপুর জেলার ইতিহাস-ঐতিহ্য,জ্ঞানী ব্যাক্তিত্ব,সাহিত্য নিয়ে আপনার মুল্যবান লেখা জমা দিয়ে আমাদের জেলার ইতিহাস-ঐতিহ্যকে সমৃদ্ধ করে তুলুন ।আপনাদের মূল্যবান লেখা দিয়ে আমরা গড়ে তুলব আমাদের প্রিয় চাঁদপুরকে নিয়ে একটি ব্লগ ।আপনার মূল্যবান লেখাটি আমাদের ই-মেইল করুন,নিম্নোক্ত ঠিকানায় ।
E-mail: chandpurnews99@gmail.com