ফরিদগঞ্জ-রূপসা-খাজুরিয়া সড়কের দুরবস্থা

ফরিদগঞ্জ উপজেলার পূর্বাঞ্চলের সাথে যোগাযোগ রক্ষাকারী অন্যতম সড়ক ফরিদগঞ্জ-রূপসা বাজার-খাজুরিয়া সড়কের দুরবস্থা চরমে পৌঁছেছে। বাধ্য না হলে কেউই এ সড়ক দিয়ে চলাচল করতে চান না। এতদিন সড়কটির অবস্থা মোটামুটি থাকলেও চলতি বর্ষায় ভারী বৃষ্টিপাতের কারণে সড়কের অবস্থা আরো করুণ হয়ে পড়েছে। স্থানে স্থানে বড় আকারের গর্ত এবং খানা খন্দকে ভরপুর হওয়ায় দুর্ভোগের অন্ত নেই সড়কটি দিয়ে চলাচলকারী যাত্রীদের। ফরিদগঞ্জ থেকে খাজুরিয়া বাজার পর্যন্ত সড়কের বিশেষ করে ফরিদগঞ্জ মৎস্য অফিসের সামনে থেকে এই সড়কের আমিরা বাজার সংলগ্ন গঙ্গাজলি ব্রীজ পর্যন্ত সড়কের করুণ অবস্থা দেখার মতো নয়। ফরিদগঞ্জ পৌরসভার মধ্যের প্রায় দুই কিলোমিটার সড়কে বঙ্গবন্ধু সরকারি কলেজ, বিএইচ ক্যাডেট স্কুলসহ বেশ কয়েকটি প্রতিষ্ঠান থাকায় প্রতিদিন এ রাস্তা দিয়ে চলাচল করতে হচ্ছে সহস্রাধিক শিক্ষার্থীকে।

ফরিদগঞ্জ বঙ্গবন্ধু ডিগ্রি কলেজের কয়েক শিক্ষার্থী বলেন, সড়কটি দিয়ে চলাচল করতে গিয়ে সময় এবং অর্থ দুটোই তাদের বাড়তি লাগছে। সিএনজি স্কুটার চালক আলমগীর জানান, সড়কটি দিয়ে গাড়ি চালানোর সময় বিপদের কথা মাথায় রাখতে হয়। ভাঙ্গাচুরা সড়ক ও গর্তের কারণে যে কোনো সময়ে গাড়ি দুর্ঘটনায় পতিত হতে পারে।
রূপসা বাজার ব্যবসায়ী কমিটির সভাপতি কাউছারুল আলম কামরুল জানান, পূর্বাঞ্চলের সাথে যোগাযোগের অন্যতম সড়ক এটি। তাছাড়া উপজেলার সবচেয়ে বড় ব্যবসা কেন্দ্র রূপসা বাজারের উপর দিয়ে সড়কটি যাওয়ায় দুরবস্থার প্রভাব পড়ছে রূপসা বাজার ও ফরিদগঞ্জ উপজেলা সদর বাজারে। তাই নামকাওয়াস্তে মেরামত না করে যাতে টেকসই হয় সেভাবে সড়কটি মেরামত জরুরি।
এ ব্যাপারে ফরিদগঞ্জ উপজেলা প্রকৌশলী জিয়াউল ইসলাম মজুমদার জানান, ফরিদগঞ্জ-রূপসা-খাজুরিয়া সড়কের গঙ্গাজলি ব্রীজ পর্যন্ত ৫.২ কিলোমিটার সড়কের প্রাক্কলন চলছে। স্থানীয় সংসদ সদস্যের প্রচেষ্টায় দ্রুত তা টেন্ডারের মাধ্যমে মেরামত করা হবে।