প্রাথমিক বৃত্তির ফল প্রকাশ আজ

প্রাথমিক শিক্ষা সমাপনির বৃত্তির ফল আজ মঙ্গলবার  প্রকাশ হবে। এ ফল প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের ওয়েবসাইট পাওয়া যাবে।

প্রাথমিক বৃত্তির ফল প্রকাশ উপলক্ষে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে মঙ্গলবার (৩ এপ্রিল) সকাল ১১ টায় সংবাদ সম্মেলনে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রী মোস্তাফিজুর রহমান ফলাফলের বিভিন্ন তথ্য তুলে ধরবেন।

ঝরেপড়া রোধ,শ্রেণিকক্ষে শিক্ষার্থীদের উপস্থিতি বৃদ্ধি,শিক্ষার্থীদের মেধার স্বীকৃতি স্বরূপ প্রাথমিক শিক্ষা সমাপনী পরীক্ষায় ভাল ফলাফলের ভিত্তিতে বৃত্তি প্রদান করা হয়।

আগে পঞ্চম শ্রেণির শিক্ষার্থীদের বৃত্তি দেয়ার জন্য আলাদা পরীক্ষা নেয়া হতো। ২০১০ খ্রিস্টাব্দ থেকে প্রাথমিক শিক্ষা সমাপনির পরীক্ষায় উত্তীর্ণদের মধ্য থেকে উপজেলা বা ওয়ার্ড ভিত্তিক বৃত্তি দেয়া হচ্ছে। বৃত্তি প্রাপ্ত শিক্ষার্থীর সংখ্যা বৃদ্ধির পাশাপাশি বৃত্তির অর্থের পরিমাণও বাড়ানো হয়েছে।

প্রসঙ্গত ,চাঁদপুরে ১শ’৫৫ কেন্দ্রে ৫৪ হাজার পরীক্ষার্থী অংশ নিয়েছিলো। জেলা প্রাথমিক শিক্ষা অফিসের দেয়া তথ্য মতে, চাঁদপুরে ১ হাজার ১ শ’১১টি প্রাথমিক -এবতেদায়ি প্রতিষ্ঠানের পরীক্ষার্থীর সংখ্যা ৫৪ হাজার ৯শ’৯ জন এর মধ্যে ছাত্রের সংখ্যা ২৭ হাজার ৮ শ’ ৯৫ জন এবং ছাত্রীর সংখ্যা ৩০ হাজার ৬৬ জন। ছাত্রের তুলনায় ছাত্রীর সংখ্যা ১২ হাজার ১শ’ ১১ জন বেশি ছিলো ।

প্রাপ্ত পরিসংখ্যান মতে ,প্রাথমিক শিক্ষা সমাপনি শিক্ষার্থীর সংখ্যা ৪৮ হাজার ১শ’৮৯ জন। এর মধ্যে ছাত্রের সংখ্যা ২১ হাজার ১শ’৭৫ জন এবং ছাত্রীর সংখ্যা ২৭ হাজার ১৪ জন । ছাত্রের তুলনায় ছাত্রীর সংখ্যা ৬ হাজার ১শ’ ১৬ জন বেশি ছিলো ।

ইবতেদায়ী পরীক্ষার্থীর সংখ্যা ৬ হাজার ৭ শ’২০ জন । এর মধ্যে ছাত্রের সংখ্যা ৩ হাজার ৬শ’ ৬৮ জন এবং ছাত্রীর সংখ্যা ৬ হাজার ৭ শ’ ২০ জন। ছাত্রীর তুলনায় ছাত্রের সংখ্যা ৬শ’ ১৬ জন বেশি। যার ফলাফল আগামীকাল প্রকাশিত হবে।

পঞ্চম শ্রেণির প্রাথমিক শিক্ষা সমাপনি পরীক্ষায় সারাদেশে এবার অংশ নিচ্ছে ৩০ লাখ ৯৬ হাজার ৬৫ জন ক্ষুদে শিক্ষার্থী। এর মধ্যে প্রাথমিকে ২৮ লাখ চার হাজার ৫০৯ জন এবং মাদ্রাসার ইবতেদায়িতে ২ লাখ ৯১ হাজার ৫৫৬জন পরীক্ষার্থী। আর পঞ্চম শ্রেণির সমাপনী পরীক্ষার্থীর মধ্যে ছাত্র ১২ লাখ ৯৯ হাজার ৯৮৫ জন ও ছাত্রী ১৫ লাখ চার হাজার ৫২৪ জন। প্রাথমিকে ছাত্রের চেয়ে ছাত্রী সংখ্যা এক লাখ ৮৯ হাজার ৮০১ জন বেশি।