নানা কর্মসূচির মধ্যদিয়ে হাইমচরে চলছে ৬ষ্ঠ জাতীয় কমডেকা

স্টাফ রিপোর্টার:॥ চাঁদপুরের মেঘনা নদীর তীরে নানা রকম চ্যালেঞ্জিং, রোমাঞ্চকর ও সমাজ সেবামূলক নানা প্রতিযোগিতার মধ্য দিয়ে চলছে কমিউনিটি ডেভেলপমেন্ট ক্যাম্প ২০১৮ (কমডেকা)র দ্বিতীয় দিন। বাংলাদেশ স্কাউটস এর পরিচালনায় চাঁদপুরের হাইমচরের চরভাংগায় ০৬ দিনব্যাপি (৩১ মার্চ থেকে ০৫ এপ্রিল ২০১৮ পর্যন্ত) আয়োজিত কমডেকায় প্রায় ৭০০০ হাজার স্কাউট, রোভার স্কাউট ও কর্মকর্তা অংশগ্রহণ করছেন। কমডেকার দ্বিতীয় দিনে হাইমচর উপজেলার লামছড়ি, বিষ্ণুপুর, মজমপুর ও ছোট লক্ষীপুর এই ০৪টি গ্রামে বিনামূল্যে টিউবওয়েল স্থাপন, বৃক্ষ রোপণ, বীজ বিতরণ, সাবান বিতরণ, হাতধোয়ার চর্চা, রাস্তা মেরামত, ফ্রি মেডিক্যাল ক্যাম্প, প্রাণী সম্পদের জন্য ফ্রি মেডিক্যাল ক্যাম্প পরিচালনা করা হয়। একই সাথে ভূমিকম্প ও বজ্রপাতে করণীয় জৈব সার, স্বাস্থ্য শিক্ষা, মাদকদ্রব্য নিয়ন্ত্রণ বিষয়ে সচেতনতামূলক লিফলেটও বিতরণ করা হয়। কমডেকায় অংশগ্রহণকারীদের সেবা কার্যক্রমে প্রতিদিন প্রায় ১,২০০ (এক হাজার দুইশত) পরিবার প্রত্যখ্যভাবে উপকৃত হচ্ছেন। প্রায় ১৮০০ স্কাউট, রোভার ও কর্মকর্তা এসব কর্মসূচিতে অংশগ্রহণ করেন।

তাছাড়া, মধ্য চরভাঙ্গা ও সাধু মাস্টারের মোড় এলাকায় সমাজের সাধারণ মানুষকে স্বাস্থ্য রক্ষা, শিশু স্বাস্থ্য, শিক্ষা, প্রাণী সম্পদ রক্ষা, কৃষি দুর্যোগকালে সম্পদ রক্ষা ইত্যাদি বিষয়ে সচেতন করার জন্য পরামর্শ প্রদান করেন। এ সময়ে লিফলেটও বিতরণ করা হয়। প্রায় ১৮০০ স্কাউট, রোভার ও কর্মকর্তা এসব কর্মসূচিতে অংশগ্রহণ করেন।

একই সাথে কমডেকাতে অংশগ্রহণকারী ১৮০০ স্কাউট, রোভার ও কর্মকর্তা অবস্ট্যাকল, ফান এন্ড গেম, হাইকিং, ওয়াটার এক্টিভিটিজে দলগতভাবে অংশগ্রহণ করে। দ্বিতীয় দিনের কর্মসূচির মধ্যে সব চেয়ে আকর্ষণীয় ও রোমাঞ্চকর ইভেন্ট ছিল অবস্ট্যাকল। এই ইভেন্টে টানেল পাসিং, ব্যালেন্সিং, টায়ার পাসিং, রোপ মাংকি ব্রীজ, রক ক্লাইম্বিং, জিগ-জ্যাগ টিম্বার ব্যালেন্স, ফ্যান্স টোপেজ, রোপ ক্লাইম্বিং, রহস্যময় গুহা, কমান্ডো ব্রীজ, এ্যারিয়াল রানওয়ে, স্পাইরাল নেট, হ্যান্ড ওয়ার্ক ও ক্রলিং ছিল আকর্ষণীয় ও অংশগ্রহণকারীদের স্বত:স্ফুর্ত অংশগ্রহণে প্রাণবন্ত হয়ে উঠে।তাছাড়া শরীর চর্চা, তাঁবু কলায় অংশগ্রহণ করে ব্যক্তিগত স্বাস্থ্য রক্ষা ও পরিবেশ সংরক্ষণের চর্চা করে।

উল্লেখ্য, বাংলাদেশ স্কাউটস এর পরিচালনায় ৩১ মার্চ থেকে ০৬ এপ্রিল ২০১৮ পর্যন্ত ০৬ দিনব্যাপী চাঁদপুরের হাইমচরের চরভাঙ্গা এলাকায় আয়োজিত ৬ষ্ঠ জাতীয় কমিউনিটি ডেভেলপমেন্ট ক্যাম্প (কমডেকা) গত ০১ এপ্রিল উদ্বোধন করে গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা। কমডেকায় সারা দেশের বিভিন্ন বিশ্ববিদ্যালয়, কলেজ, স্কুল ও মুক্ত স্কাউট গ্রুপের প্রায় ৭০০০ (সাত হাজার) স্কাউট, রোভার, গার্ল-ইন রোভার ও কর্মকর্তা যোগদান করেন। কমডেকার বিভিন্ন কর্মসূচিতে গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের মাননীয় মন্ত্রী, সংসদ সদস্য, সচিবসহ প্রশাসন ও পুলিশ প্রশাসনের উচ্চ পদস্থ কর্মকর্তা, জনপ্রতিনিধিগণ উপস্থিত ছিলেন।