আজ শুক্রবার, নভেম্বর ২৪, ২০১৭ ইং, ৯ অগ্রহায়ণ ১৪২৪

নখ দেখেই চিনে নিন ৬টি মারাত্মক রোগের লক্ষণ!

Thursday, March 24, 2016

images-2আমরা অনেকেই হাত ও পায়ের নখের যত্নে অনেক সময় ব্যয় করে থাকি। মেনিকিউর, পলিশিং, ট্রিমিং আরও অনেক কিছু। আবার অনেকেই নখে নেইলপলিশ লাগানোর কাজে অনেকটা সময় ব্যয় করে থাকেন। ইদানিংকার ফ্যাশনে যোগ হয়েছে নেইল আর্ট। হাত পা পায়ের সৌন্দর্যে নখের যত্ন অবশ্যই দরকার। অনেকেই এতসব যত্নের মাঝে নিজের নখটাকে ভালো ভাবে দেখার সময় করে উঠতে পারি না। কিংবা দেখার প্রয়োজন বোধ করি না।কিন্তু আপনি জানেন কি নখের বর্ণ, দাগ ও আকার-আকৃতি আমাদের দেহে ক্রমশ বাড়তে থাকা রোগের লক্ষণ বোঝায়? অনেকেই হয়তো এই ব্যাপারটির সাথে অবগত নন। কিন্তু আসলেই নখে দেহের রোগের লক্ষণগুলো ধরা পড়ে। আপনার সতর্ক দৃষ্টি নখের ভাষা বুঝে নিয়ে সহজেই এই সব রোগের চিকিৎসা উপযুক্ত সময়ে করাতে পারবেন। আসুন তবে জেনে নেই নখের ভাষায় কিছু রোগের লক্ষণ।
নখে ক্ষুদ্র ক্ষুদ্র গর্ত====
নখে খুব ক্ষুদ্র ক্ষুদ্র গর্ত অনেক সময়েই চোখে পড়ে না। কিন্তু আপনি যদি ভালো করে খেয়াল করেন তবে ধরা পড়বে আপনার নখের এই ক্ষুদ্র ক্ষুদ্র গর্ত। যারা সব সময় নখে নেইলপলিশ ব্যবহার করে থাকেন তাদের চোখ এড়িয়ে যাবার সম্ভাবনাই বেশি। যদি খেয়াল না করে থাকেন তবে আজই খেয়াল করুন। কারণ নখের এই ক্ষুদ্র ক্ষুদ্র গর্ত সরেইসিস, বিষণ্ণতা ও ত্বকের অস্বাভাবিক বৃদ্ধি জনিত রোগের লক্ষণ। আপনার নখের এই ক্ষুদ্র ক্ষুদ্র গর্ত চোখে পড়লে অতি দ্রুত ডাক্তারের সাথে পরামর্শ করে নিন।
ফ্যাকাসে নখ ===
নখের দিকে ভালো করে লক্ষ্য করুন। সাধারণত নখের রঙ গোলাপি হয় যখন আপনার দেহে পরিমিত পরিমাণ রক্ত থাকে। যদি আপনার নখ দেখতে ফ্যাকাসে ও প্রাণহীন লাগে তবে আপনি রক্তস্বল্পতা রোগে ভুগছেন। এছাড়াও ফ্যাকাসে নখ ডায়বেটিস ও লিভারের রোগের লক্ষণ। দেরি না করে ডাক্তারের শরণাপন্ন হন।
হলদেটে মোটা নখ ====
নখের রঙ যদি হলুদ বর্ণ ধারন করে এবং শক্ত মোটা হয়ে যায় তবে বুঝতে হবে আপনার নখ ছত্রাকের আক্রমণে পরেছে। দ্রুত চিকিৎসা না করলে নখের কাছের ত্বকে এই ছত্রাক আক্রমণ করতে পারে। ডাক্তারের পরামর্শ নিন। ঘরোয়া ভাবে ২ লিটার গরম পানিতে প্রতি লিটারে ১ চা চামচ লবন ও ১ চা চামচ বরিক পাউডার মিশিয়ে প্রতিদিন ২০ মিনিট পা ভিজিয়ে রাখুন। ছত্রাকের হাত থেকে রেহাই পাবেন।
নখে কালো দাগ===
অনেক সময়েই নখে লম্বালম্বি হালকা কালো কালো ছোপ কিংবা দাগ দেখা যায়। কালো দাগ প্রথমে হালকা থাকে পরে গাঢ় হয়ে যায়। মাঝে মাঝে নখে দাগের রেখা উঁচু হয়ে যায়। সাধারনত হাত বা পায়ের বুড়ো আঙ্গুলে এই সমস্যা দেখা যায়। যদি আপনি আপনার নখে এইরকম দাগ লক্ষ্য করে থাকেন তবে যত তাড়াতাড়ি সম্ভব ডাক্তারের কাছে যান। কারণ এটি স্কিন ক্যান্সারের প্রথম লক্ষণ।
নখে সাদা সাদা ফুটি===
নখে সাদা সাদা ফুটি আমরা অনেক সময়েই লক্ষ্য করি এবং কোনো ধরণের গুরুত্ব দেই না। অনেকে আবার এই সাদা ফুটিকে বিয়ের ফুল বলে ধারণা করে থাকেন, যা সম্পূর্ণ রূপে ভুল। নখের এই সাদা ফুটি কিডনি রোগের লক্ষণ। দেহে প্রোটিনের অভাব হলেও নখে সাদা ফুটি দেখা যায়। সুতরাং অবহেলা করবেন না। দ্রুত চিকিৎসা করান।
নখে নীলচে ছোপ====
নখের নিচের কিনারায় ভালো করে লক্ষ্য করুন। কোন নীলচে ছোপ আছে কিনা পরীক্ষা করে দেখুন। যদি নীলচে ছোপ খুঁজে পান এর অর্থ আপনার দেহে পরিমিত পরিমাণ অক্সিজেন যাচ্ছে না। আপনি অক্সিজেন স্বল্পতায় ভুগছেন। অতি সত্বর চিকিৎসা না হলে আপনি ফুসফুসের ইনফেকশন সহ হৃৎপিণ্ডের নানান সমস্যায় পড়তে পারেন।

প্রভাষক.ডাঃ এস.জামান পলাশ
জামান হোমিও হল
01711-943435 //01670908547
চাঁদপুর হোমিওপ্যাথিক মেডিকেল কলেজ ও হাসপাতাল
ওয়েব সাইট –www.zamanhomeo.com
ব্লগ–http://zamanhomeo.com/blog

( প্রতি মুহুর্তের চিকিৎসা বিষয়ক খবর গুলো নিয়মিত পেতে আমাদের ফেসবুক পেইজে লাইক দিন ) https://www.facebook.com/ZamanHomeoHall

No comments নখ দেখেই চিনে নিন ৬টি মারাত্মক রোগের লক্ষণ!

মন্তব্য করুণ

Chandpur News On Facebook
দিন পঞ্জিকা
November 2017
S M T W T F S
« Oct    
 1234
567891011
12131415161718
19202122232425
2627282930  
বিশেষ ঘোষণা

চাঁদপুর জেলার ইতিহাস-ঐতিহ্য,জ্ঞানী ব্যাক্তিত্ব,সাহিত্য নিয়ে আপনার মুল্যবান লেখা জমা দিয়ে আমাদের জেলার ইতিহাস-ঐতিহ্যকে সমৃদ্ধ করে তুলুন ।আপনাদের মূল্যবান লেখা দিয়ে আমরা গড়ে তুলব আমাদের প্রিয় চাঁদপুরকে নিয়ে একটি ব্লগ ।আপনার মূল্যবান লেখাটি আমাদের ই-মেইল করুন,নিম্নোক্ত ঠিকানায় ।
E-mail: chandpurnews99@gmail.com