আজ সোমবার, জানুয়ারী ২২, ২০১৮ ইং, ৯ মাঘ ১৪২৪

দেশজুড়ে শীতের তীব্রতা থাকবে আরো ৫ দিন

Wednesday, January 10, 2018

উত্তরাঞ্চলের তেতুলিয়ায় বাংলাদেশের সর্বনিম্ন তাপমাত্রার রেকর্ডের একদিন পর আজ দেশজুড়ে শীতের প্রকোপ সামান্য কমেছে। চলমান এই শৈত্যপ্রবাহ আরো পাঁচদিন অব্যাহত থাকবে বলে পূর্বাভাষ দিয়েছে আবহাওয়া অধিদপ্তর।

আজ আবহাওয়া অফিসের এক বার্তায় বলা হয়, আগামী ১৪ জানুয়ারি পর্যন্ত দেশে মৃদু থেকে মাঝারি ধরনের শৈত্যপ্রবাহ অব্যাহত থাকতে পারে। এখন পর্যন্ত দেশের উত্তর-পশ্চিমাঞ্চলের রংপুর ও রাজশাহী বিভাগ এবং পশ্চিমাঞ্চলের গোপালগঞ্জ, যশোর ও কুষ্টিয়া আর দক্ষিণ-পশ্চিমের সাতক্ষীরার ওপর দিয়ে তীব্র শৈত্যপ্রবাহ বয়ে যাচ্ছে।

আবহাওযা অফিসের বার্তা অনুযায়ী দক্ষিণ-পশ্চিমাঞ্চলের খুলনা ও বরিশাল, ময়মনসিংহের উত্তরাঞ্চল ও ঢাকা বিভাগের অংশবিশেষ এবং শ্রীমঙ্গল, কুমিল্লা, চট্টগ্রাম ও নোয়াখালী অঞ্চলে ‘মৃদু থেকে মাঝারি ধরনের শৈত্যপ্রবাহ’ বয়ে যাচ্ছে।

পঞ্চগড় জেলার তেতুলিয়ায়, হিমালয়ের পাদদেশে ইতিহাসের সর্বনিম্নতাপমাত্রার রেকর্ড ২ দশমিক ৬ ডিগ্রি সেলসিয়াসের একদিন পর আজ উত্তরাঞ্চল দিনাজপুরে বাংলাদেশের সর্বনিম্ন তাপমাত্রা ছিলো ৪ দশমিক ৮ ডিগ্রি সেলসিয়াস।

আবহাওয়া অধিদপ্তর জানায়, রংপুর ও রাজশাহী বিভাগ, টাঙ্গাইলের উত্তরাঞ্চল, শ্রীমঙ্গলের উত্তর-পূর্বাঞ্চল ও চুয়াডাঙ্গার পশ্চিমাঞ্চলে তীব্র শৈত্যপ্রবাহ বয়ে যাচ্ছে। এসব অঞ্চলে চলমান শীতের প্রকোপ আরো একদিন ১০ জানুয়ারির মধ্যরাত পর্যন্ত অব্যাহত থাকবে।

কিন্তু আবহাওয়া অফিসের একজন মুখপাত্র বলেন, শীতের তীব্রতা থেকে মুক্তি ও তাপমাত্রা স্বাভাবিক অবস্থায ফিরে আসতে আরো পাঁচদিন সময় লাগবে।

এ সময়ে দেশের উত্তরাংশে এবং নদী তীরবর্তী এলাকাসহ দেশের সর্বত্র রাতে ঘন ও হালকা কুয়াশা পড়তে পারে, যা অনির্দিষ্টকালের জন্য অব্যাহত থাকতে পারে।

আবহাওয়া বার্তায় বলা হয়, এ সময়ে অস্থায়ীভাবে আংশিক মেঘলা আকাশসহ সারাদেশের আবহাওয়া প্রধানত শুষ্ক থাকতে পারে। এতে বলা হয়, ১০ জানুয়ারি পর্যন্ত সারাদেশের দিন ও রাতের তাপমাত্রা কিছুটা অপরিবর্তিত থাকতে পারে। কিন্তু এই সময়ের পর সারাদেশে তাপমাত্রা ২ থেকে ৩ ডিগ্রি সেলসিযাস বৃদ্ধি পেতে পারে।

গতকাল দেশের উত্তর-পূর্বাঞ্চল টেকনাফে সর্বোচ্চ তাপমাত্রা ছিলো ২৫ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস এবং দেশের উত্তর-পশ্চিমাঞ্চল হিমালয় সংলগ্ন তেতুলিয়ায় দেশের সর্বনিম্ন তাপমাত্রার রেকর্ড সৃষ্টি হয়।

No comments দেশজুড়ে শীতের তীব্রতা থাকবে আরো ৫ দিন

মন্তব্য করুণ

Chandpur News On Facebook
দিন পঞ্জিকা
January 2018
S M T W T F S
« Dec    
 123456
78910111213
14151617181920
21222324252627
28293031  
বিশেষ ঘোষণা

চাঁদপুর জেলার ইতিহাস-ঐতিহ্য,জ্ঞানী ব্যাক্তিত্ব,সাহিত্য নিয়ে আপনার মুল্যবান লেখা জমা দিয়ে আমাদের জেলার ইতিহাস-ঐতিহ্যকে সমৃদ্ধ করে তুলুন ।আপনাদের মূল্যবান লেখা দিয়ে আমরা গড়ে তুলব আমাদের প্রিয় চাঁদপুরকে নিয়ে একটি ব্লগ ।আপনার মূল্যবান লেখাটি আমাদের ই-মেইল করুন,নিম্নোক্ত ঠিকানায় ।
E-mail: chandpurnews99@gmail.com