আজ মঙ্গলবার, মার্চ ২৮, ২০১৭ ইং, ১৪ চৈত্র ১৪২৩

ডিভোর্সে বেশি ক্ষতি পুরুষের

Sunday, October 6, 2013

20130823031920
অনলাইন ডেস্ক
গবেষকরা বলছেন, বিয়ে বিচ্ছেদের শিকার পুরুষের হৃদরোগ, উচ্চ রক্তচাপ ও স্ট্রোকের ঝুঁকি বিবাহিত পুরুষের চেয়ে অনেক বেশি।

ডিভোর্স (বিয়ে বিচ্ছেদ) কেবল হৃদয়ই ভাঙে না, পুরুষের ভয়াবহ রকমের স্বাস্থ্য বিপর্যয়ের কারণও হয়ে দাঁড়ায়।
গবেষকরা জানিয়েছেন, বিয়ে বিচ্ছেদের শিকার পুরুষের অকালে মৃত্যুহার অনেক বেশি।

গবেষকরা বলছেন, বিয়ে বিচ্ছেদের শিকার পুরুষের হৃদরোগ, উচ্চ রক্তচাপ ও স্ট্রোকের ঝুঁকি বিবাহিত পুরুষের চেয়ে অনেক বেশি।

এমনকি ডিভোর্সি পুরুষের মধ্যে আত্মহননের প্রবণতাও আশঙ্কাজনক হারে বেশি দেখা যায়। সর্বোপরি বিয়ে বিচ্ছেদ পুরুষের জন্য ডেকে আনে অকালমৃত্যু।

koshto555আমেরিকান গবেষকরা সম্প্রতি বিয়ে বিচ্ছেদের শিকার পুরুষদের ওপর গবেষণা চালান। ‘মেনস হেলথ’ সাময়িকীতে গবেষণাপত্রটি প্রকাশিত হয়।

এতে বলা হয়, বিয়ে বিচ্ছেদে কারও হৃদয় ভাঙে এটি সত্য। তারচেয়েও বড় ব্যাপার, এতে পুরুষের উচ্চ রক্তচাপ, হৃদরোগ, স্ট্রোকসহ বড় রকমের স্বাস্থ্য সংকট দেখা দেয়।

গবেষকরা লক্ষ্য করেন, বিয়ে বিচ্ছেদের শিকার পুরুষের অকালে মৃত্যুহার অনেক বেশি। তারা অতি বিষণ্নতার শিকার হন এবং সামাজিকভাবে বিচ্ছিন্ন হয়ে পড়েন। তাদের মধ্যে আত্মহত্যার প্রবণতা বিবাহিত পুরুষের চেয়ে ৩৯ শতাংশ বেশি।

এ বিষয়ে ইন্টারন্যাশনাল সোসাইটি অব মেনস হেলথের প্রেসিডেন্ট যুক্তরাষ্ট্রের কর্নেল বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক রিদওয়ান শাবসিগ বলেন, মানুষের ধারণা এবং গণমাধ্যমসহ অনেক সংস্কৃতিতেই মনে করা হয়, মানসিক অপঘাত সহ্য করার দিক থেকে নারীর চেয়ে পুরুষ সবল। মানসিক বিপর্যয়ে পুরুষ সহজেই ধাতস্থ হতে পারে কিংবা খুব সহজেই ভেঙে পড়ে না; কিন্তু বাস্তবতা হচ্ছে, মানসিক অপঘাত এবং কিছু নেতিবাচক ঘটনা যেমন বিয়ে বিচ্ছেদ, দেউলিয়াত্ব, যুদ্ধবিগ্রহ, স্বজনের মৃত্যুশোক ইত্যাদিতে পুরুষই বেশি বিপর্যস্ত হয়।

অধ্যাপক রিদওয়ান বলেন, বিয়ে বিচ্ছেদের শিকার পুরুষকে তাই চিকিৎসকের শরণাপন্ন হতে হবে এবং গবেষকদের জরুরিভিত্তিতে এসব ক্ষেত্রে আরও কী শারীরিক সংকট তৈরি হয়, তা উদ্ঘাটন করতে হবে। সূত্র: ডেইলি মেইল।

One comment ডিভোর্সে বেশি ক্ষতি পুরুষের
  • আমি এটাকে কিছুই মনে করি না । আপনি…………………………………….?

  • মন্তব্য করুণ

    Chandpur News On Facebook
    দিন পঞ্জিকা
    March 2017
    S M T W T F S
    « Feb    
     1234
    567891011
    12131415161718
    19202122232425
    262728293031  
    বিশেষ ঘোষণা

    চাঁদপুর জেলার ইতিহাস-ঐতিহ্য,জ্ঞানী ব্যাক্তিত্ব,সাহিত্য নিয়ে আপনার মুল্যবান লেখা জমা দিয়ে আমাদের জেলার ইতিহাস-ঐতিহ্যকে সমৃদ্ধ করে তুলুন ।আপনাদের মূল্যবান লেখা দিয়ে আমরা গড়ে তুলব আমাদের প্রিয় চাঁদপুরকে নিয়ে একটি ব্লগ ।আপনার মূল্যবান লেখাটি আমাদের ই-মেইল করুন,নিম্নোক্ত ঠিকানায় ।
    E-mail: chandpurnews99@gmail.com