ডিবেট ফর ডেমোক্রেসি’র চেয়ারম্যান হাসান আহমেদ চৌধুরী কিরণ -কে আজীবন সম্মাননা প্রদান

 

ডিবেট ফর ডেমোক্রেসি’র চেয়ারম্যান হাসান আহমেদ চৌধুরী কিরণকে বাংলাদেশের বিতর্ক আন্দোলনের পথিকৃত ও বিতর্ক শিল্পকে জনপ্রিয় করার অন্যতম পুরধা ব্যক্তি হিসেবে বিশেষ অবধানের জন্য ন্যাশনাল ডিবেট ফেডারেশন বাংলাদেশ তাকে আজীবন সম্মাননা প্রদান করে। পররাষ্ট্র প্রতিমন্ত্রী মো. শাহরিয়ার আলম বাংলাদেশ শিশু একাডেমী মিলনায়তনে জাতীয় বিতর্ক উৎসবের উদ্বোধনী অনুষ্ঠানে হাসান আহমেদ চৌধুরী কিরণ এর হাতে এই আজীবন সম্মাননা পদক তুলে দেন। আজীবন সম্মাননা প্রদান অনুষ্ঠানে অন্যান্যদের মধ্যে চ্যানেল আই -এর ব্যবস্থাপনা পরিচালক ফরিদুর রেজা সাগর, ট্রাস্ট ব্যাংকের ভাইস চেয়ারম্যান মেজর জে. এস এম মতিউর রহমান, ইউএনডিপির পরিচালক প্রফেসর ড. সেলিম জাহান প্রমূখ উপস্থিত ছিলেন। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন ন্যাশনাল ডিবেট ফেডারেশন বাংলাদেশ এর চেয়ারম্যান এ.কে.এম শোয়েব। দুই দিনব্যাপী আয়োজিত এই বিতর্ক উৎসবে সারাদেশ থেকে বিভিন্ন স্কুল, কলেজ ও বিশ^বিদ্যালয়ের প্রায় ১ হাজার ৫‘শ বিতার্কিক অংশগ্রহণ করছে।

হাসান আহমেদ চৌধুরী কিরণ বিভিন্ন গণমাধ্যমসহ সারাদেশে দীর্ঘদিন থেকে বিতর্ক প্রতিযোগিতা আয়োজন ও পরিচালনা করে আসছেন। বিশেষ করে তাঁর সঞ্চালনা ও পরিচালনায় স্কুল-কলেজ ও বিশ^বিদ্যালয়ের অংগ্রহণে ছায়া সংসদের আদলে নির্বাচনী বিতর্ক, ক্যাম্পাস পার্লামেন্ট, ইয়থ পার্লামেন্ট ও পাবলিক পার্লামেন্ট বিতর্ক প্রতিযোগিতা জনমত গঠনে নতুন চিন্তার পথ তৈরি করেছে। সুবিধা বঞ্চিত বেসরকারি স্কুল শিক্ষার্থীদের অংশগ্রহণে ব্র্যাকের পৃষ্ঠপোষকতায় দেশের সর্ববৃহৎ বিতর্ক প্রতিযোগিতা ‘বিতর্কবিকাশ’-এরও প্রধান আয়োজক হাসান আহমেদ চৌধুরী কিরণ। তিনি রম্য বিতর্ক, বারোয়ারী বিতর্ক, ভাষা দিবস বিতর্ক, বিজয় দিবস বিতর্ক, স্বাধীনতা দিবস বিতর্ক, জাতিসংঘ মডেল বিতর্ক, মাদক বিরোধী বিতর্ক, জঙ্গিবিরোধী বিতর্ক, অভিবাসন দিবস বিতর্ক, কন্যাশিশু দিবস বিতর্ক, আয়কর দিবস বিতর্কসহ বিভিন্ন বিষয় ভিত্তিক বিতর্ক প্রতিযোগিতা আয়োজনে করে দৃষ্টান্ত স্থাপন করেছেন। উল্লেখ্য যে, ঢাকা ইউনিভার্সিটি ডিবেটিং সোসাইটির প্রতিষ্ঠাতা সাধারণ সম্পাদক ও সাবেক সভাপতি হিসেবে বিশ্ববিদ্যালয় জীবনে প্রথম জাতীয় বিতর্ক উৎসব, নাফিয়া গাজী স্মৃতি বিতর্ক প্রতিযোগিতা, সার্ক ডিবেট, পাহাড়ী বিতর্ক উৎসবসহ বিভিন্ন আয়োজনের চমৎকার নেতৃত্ব দিয়েছেন তিনি। বাংলাদেশ টেলিভিশনের জাতীয় টেলিভিশন স্কুল বিতর্ক প্রতিযোগিতা ও সংসদীয় ধারায় ইংরেজী বিতর্ক প্রতিযোগিতার পরিকল্পনাকারী ও নির্দেশক হিসেবে উল্লেখযোগ্য ভূমিকা রেখেছেন।

প্রধান অতিথির বক্তব্যে পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম বিতার্কিকদের উদ্দেশ্যে বলেন, জঙ্গিবাদ ও সন্ত্রাসের সাথে কোনো আপোষ নেই। আগামী ২ সপ্তাহের মধ্যে বাংলাদেশ মধ্যম আয়ের দেশ হিসেবে স্বীকৃতি পেতে যাচ্ছে। তাই বাংলাদেশের এগিয়ে যাওয়াকে প্রতিরোধ করা যাবে না। বাংলাদেশ এগিয়ে যাচ্ছে, এগিয়ে যাবে। বিতর্ক উৎসবে আজীবন সম্মাননা পাওয়া ডিবেট ফর ডেমোক্রেসির চেয়ারম্যান হাসান আহমেদ চৌধুরী কিরণ কে উদ্দেশ্য করে তিনি বলেন পাঠ্যপুস্তকে বিতর্ককে অন্তর্ভূক্ত করার আপনাদের এই প্রচেষ্টার সাথে আমি এবং আমরা একযোগে কাজ করব। বিতর্ক চর্চাকে জনপ্রিয় করে সারাদেশে ছড়িয়ে দেবার জন্য তিনি হাসান আহমেদ চৌধুরী কিরণ কে ধন্যবাদ ও কৃতজ্ঞতা জানান।

ইতিপূর্বে অধ্যাপক সিরাজুল ইসলাম চৌধুরী, অ্যাডভোকেট সুলতানা কামাল, অধ্যাপক সৈয়দ মঞ্জুরুল ইসলাম, অধ্যাপক আ আ স ম আরেফিন সিদ্দিকি, সিনিয়র সাংবাদিক মাহফুজ আনাম, অধ্যাপক আবুল বারাকাত, অধ্যাপক আ ফ ম ইউসুফ হায়দার, গণমাধ্যম ব্যক্তিত্ব ফরিদুর রেজা সাগর -কে এই আজীবন সম্মাননা প্রদান করা হয়।

দুই দিনব্যাপী এই জাতীয় বিতর্ক উৎসবে বিভিন্ন কর্মশালা, শিশু বিতর্ক, আঞ্চলিক, সংসদীয়, প¯œ্যানচ্যাট, জাতিসংঘ ফরমেটের মডেল ডিবেট, রম্যবিতর্ক, বিভিন্ন মডেলের বিতর্ক প্রদর্শনীসহ থাকছে নানা আয়োজন।