আজ বুধবার, ডিসেম্বর ১৩, ২০১৭ ইং, ২৯ অগ্রহায়ণ ১৪২৪

শিরোনাম:

চাকরিতে প্রবেশের বয়স বৃদ্ধির দাবিঃ চাঁদপুরে মানব বন্ধন ও সমাবেশ

Sunday, October 15, 2017

নাজমুল হোসনে,

চাকরিতে প্রবেশের বয়স বাড়ানোর দাবিতে বাংলাদেশ সাধারণ ছাত্র পরিষদের (বাসাছাপ) ব্যানারে চাঁদপুর জেলা কমিটির উদ্যোগে পালিত হল শান্তিপূর্ণ অবস্থান ও মানব বন্ধন কর্মসূচী। “বয়স বাড়াও, সুযোগ দাও” এবং “৩০ কে না বলুন, ৩৫ কে হ্যাঁ বলুন” উভয় স্লোগানের মাধ্যমে আহ্বান জানিয়ে আজ রবিবার দুপুর ১২.০০ ঘটিকার সময় চাঁদপুরের হাজীগঞ্জ মডেল বিশ্ববিদ্যালয় ও কলেজের সামনে সমবেত হয়েছিল জেলার বিভিন্ন কলেজ ও বিশ্ববিদ্যালয়ের শত শত ছাত্র-ছাত্রী। জায়গার স্বল্পতার কারণে তারা রাস্তার উভয় পাশে দাঁড়িয়ে এই সমাবেশে অংশগ্রহণ করে। সমাবেশে সভাপতিত্ব করেন চাঁদপুর জেলা কমিটির সমন্বয়ক কে এম আবু বাকার। প্রায় ৫০ মিনিট স্থায়ী হওয়া এই সমাবেশে বিভিন্ন কলেজ, বিশ্ববিদ্যালয়ের ছাত্র-ছাত্রীরা অত্যন্ত দুঃখ ও ক্ষোভের সাথে ৩৫ এর পক্ষে বিভিন্ন যুক্তি-বিশ্লেষণ তুলে ধরেন। বেশীর ভাগ ছাত্রের ভাষ্যে, জাতীয় বিশ্ববিদ্যালয়ের সেশন জটের ভয়াবহ চিত্র ফুটে উঠে। এ সময় অনেকেই আবেগাপ্লুত হয়ে কান্নায় ভেঙ্গে পড়েন যা সত্যিই এক হৃদয় বিদারক দৃশ্যের অবতারণা করে। চাঁদপুর জেলা কমিটির সভাপতি ইঞ্জিনিয়ার কাজী ফারুক আহম্মেদ বলেন, ক্রমবর্ধমান হারে আগের তুলনায় গড় আয়ু বেড়েছে অথচ চাকরিতে প্রবেশের বয়স একটুও বাড়ানো হয়নি। বর্তমান গড় আয়ু ৭১.১৯। তাই তিনি এই যুক্তিতে বয়স বাড়ানোর পক্ষে জোরালো ভাষ্যে কথা বলেন। সমন্বয়ক কে এম আবু বাকার বলেন, ৯ম জাতীয় সংসদের প্রথম অধিবেশন থেকে সরকারের গুরুত্বপূর্ণ মন্ত্রী, এমপিরা প্রতিনিয়ত ৩৫ এর পক্ষে প্রস্তাব তুলে যাচ্ছেন এবং এখন পর্যন্ত সেটা চলমান রয়েছে। তবুও সরকার বারবার নিরব ভূমিকা পালন করছে। তিনি ছাত্র সমাজের দীর্ঘদিনের এই ন্যায্য, গণতান্ত্রিক ও মৌলিক অধিকারের যথাযথ মূল্যায়ন চান। সাধারণ সম্পাদক মোঃ মোস্তাফিজুর রহমান বলেন, উন্নত বিশ্বে অবসরের বয়সসীমা থাকলেও প্রবেশের বয়সসীমা নেই। তাছাড়া আমরা তাদেরকে অনুসরণ করেই প্রতিটা ক্ষেত্রে সফলতা পাচ্ছি। তাহলে আমাদের দেশে তাদের মত করে আবেদনের বয়স সীমা কেন বাড়ানো হবে না?
অন্যদিকে চাঁদপুর জেলা কমিটি থেকে আমন্ত্রণ করা হয়েছিল কেন্দ্রীয় কমিটি বাংলাদেশ সাধারণ ছাত্র পরিষদ (বাসাছাপ)কে। কেন্দ্রীয় কমিটির সভাপতি মোঃ ইমতিয়াজ হোসেন, সাধারণ সম্পাদক এম এ আলী ও সিনিয়র যুগ্ম সাধারণ সম্পাদক নাদিয়া সুলতানা দেশের বিভিন্ন প্রান্তে কর্মসূচী পালনের ব্যস্ততায় সেখানে উপস্থিত হতে পারেন নি। তবে যুগ্ম সাধারণ সম্পাদক নাজমুল হোসেন বিশেষ অথিতি হয়ে সেখানে উপস্থিত হয়েছিলেন। তিনি সেখানে তাদের সার্বিক সহযোগিতা ও দিক নির্দেশনা দিয়েছিলেন। তিনি তার মূল্যবান বক্তব্যে বজ্রকন্ঠে বলেন, সরকার যুবনীতি ঘোষণা করেছে ১৮ থেকে ৩৫ বছর বয়স পর্যন্ত। আবার গড় আয়ু, কর্ম ক্ষমতা ও দক্ষতা বৃদ্ধির যুক্তি দেখিয়ে সরকার বিদ্যমান ৫৭ বছরের প্রৌর চাকরিজীবীদের অবসরের বয়স ২ বছর বৃদ্ধি করেছে। তাহলে তরুণ তরুণীদের কি গড় আয়ু বাড়েনি? কেন ৩৫ বছর বয়সকে আমলে নেয়া হচ্ছে না? তিনি ২৬ লক্ষ বেকারের পক্ষ থেকে অতি তাড়াতাড়ি ৩৫ এর বাস্তবায়নের জন্য সরকার বরাবর আহ্বান জানান। অন্যথায় এক যোগে সারাদেশে টানা বিভিন্ন রকম কর্মসূচী পালন করবেন বলে জানান। এছাড়াও উক্ত সমাবেশে স্থানীয় ও বিভিন্ন দৈনিক পত্রিকার সাংবাদিকবৃন্দ উপস্থিত হয়েছিলেন।

No comments চাকরিতে প্রবেশের বয়স বৃদ্ধির দাবিঃ চাঁদপুরে মানব বন্ধন ও সমাবেশ

মন্তব্য করুণ

Chandpur News On Facebook
দিন পঞ্জিকা
December 2017
S M T W T F S
« Nov    
 12
3456789
10111213141516
17181920212223
24252627282930
31  
বিশেষ ঘোষণা

চাঁদপুর জেলার ইতিহাস-ঐতিহ্য,জ্ঞানী ব্যাক্তিত্ব,সাহিত্য নিয়ে আপনার মুল্যবান লেখা জমা দিয়ে আমাদের জেলার ইতিহাস-ঐতিহ্যকে সমৃদ্ধ করে তুলুন ।আপনাদের মূল্যবান লেখা দিয়ে আমরা গড়ে তুলব আমাদের প্রিয় চাঁদপুরকে নিয়ে একটি ব্লগ ।আপনার মূল্যবান লেখাটি আমাদের ই-মেইল করুন,নিম্নোক্ত ঠিকানায় ।
E-mail: chandpurnews99@gmail.com