চাঁদপুরে হিজড়া জনগোষ্ঠির জীবনমান উন্নয়ন শীর্ষক সেমিনার

স্টাফ রিপোর্টার॥চাঁদপুর জেলা প্রশাসন ও সমাজসেবা অধিদপ্তরের আয়োজনে হিজড়া জনগোষ্ঠির জীবনমান উন্নয়ন শীর্ষক সেমিনার গতকাল বৃহস্পতিবার (১২ জুলাই ) সকালে জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে অনুষ্ঠিত হয়েছে।
সেমিনারে সভাপতির বক্তব্যে জেলা প্রশাসক মো:মাজেদুর রহমান খান বলেন,‘সরকার অনগ্রসর জনগোষ্ঠীর জীবনমান উন্নয়নে কাজ করছে। হিজড়াদের প্রশিক্ষণ, পুনর্বাসন এবং স্বাবলম্বী করার জন্য সমাজ সেবা অধিদপ্তরের মাধ্যমে বিভিন্ন কর্মসূচী পালন করছে।এছাড়া বিভিন্ন বেসরকারি প্রতিষ্ঠান কাজ করছে।
তিনি আরো বলেন,‘বর্তমানে হিজড়াদের জীবনমান উন্নয়নে সরকারভিাবে নানামুখী প্রদক্ষপ গ্রহন করা হচ্ছে। তাদের কাজে লাগানো জন্য বিভিন্ন পরিকল্পনা হাতে নিয়া হচ্ছে।হিজড়ারাও মানুষ। আমরা সকলে তাদের সাথে ভালো ব্যবহার করি তাহলে তারা পৃথিবীতে অনন্ত বেঁচে থাকার সুযোগ পাবে। এক্ষেত্রে হিজড়াদের আচরণ পরিবর্তন করতে হবে। মানুষের সাথে সুন্দর ও ভালো ব্যবহার করতে হবে। যদি না থাকে তাহলে আমরা চেষ্টা করবো তাদের জন্য কিছু করার। তারা অনেক কষ্টে জীবন যাপন করে। তাদেরকে আমারা অবহেলা করা উচিত নয়। তাদের সাথে সুন্দর ব্যবহার করা উচিত
তিনি জেলা প্রশাসক বলেন,‘বর্তমান সরকার হিজড়া জনগোষ্ঠীকে প্রশিক্ষণ ও সহায়তা প্রদান করে সমাজের মূল স্রোতধারায় নিয়ে আসার জন্য কাজ করছে। কারণ হিজড়ারা জনগোষ্ঠিরাও আমাদের মতোই এই সমাজের মানুষ। দেশের নাগরিক হিসেবে তারাও রাস্ট্রীয় সুযোগ সুবিধার অংশিদার।

জেলা সমাজসেবা অধিদপ্তরের উপ পরিচালক রজত কুমার শুভ্র সরকারের পরিচালনায় বক্তব্য রাখেন অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট মোহাম্মদ আব্দুল্লাহ আল মহমুদ জামান,জেলা আওয়ামীলীগের সাধারণ সম্পাদক আবু নঈম পাটওয়ারী দুলাল,অতিরিক্ত পুলিশ সুপার আফজাল হোসেন,স্বাধীনতা পুরস্কারপ্রাপ্ত বীর মুক্তিযোদ্ধা ডা. সৈয়দা বদরুন্নাহার, জেলা আনসার ও ভিডিপি কমান্ড এএসএম আজিম উদ্দিন,চাঁদপুর প্রেসক্লাবের সভাপতি ইকবাল হোসেন পাটওয়ারী,জেলা প্রতিবন্ধি বিষয়ক কর্মকর্তা সুমন নন্দী, সদর উপজেলা সমাজসেবা কর্মকর্তা মো: জামাল হোসেন,সহকারি তথ্য কর্মকর্তা দেলোয়ার হোসেন, হিজড়া সংগঠনের নেতা কুয়াশা হিজড়া, মৌসুমী হিজড়া প্রমুখ।
এসময় উপস্থিত ছিলেন জেলা প্রশাসনের বিভিন্ন দপ্তরের কর্মকর্তা ও হিজড়া সংগঠনের নেতৃবৃন্দ।