চাঁদপুরে বিআইডব্লিউটির জায়গা অবৈধ দখল করে স্থাপনা নির্মাণ

ষ্টাফ রিপোর্টার ॥ চাঁদপুরে ডাকাতিয়া নদীর পাড় বিআইডব্লিউটির জায়গা অবৈধভাবে দখল করে ইট,বালু ও সিমেন্ট দিয়ে স্থাপনা নির্মাণ করছে এক দখলবাঁজ। সরকারি জায়গা দখল নিয়ে দখলবাজদের মাঝে ধাওয়াপাল্টা ধাওয়ার ঘটনায় চরম উত্তেজনা বিরাজ করছে।

চাঁদপুর নতুন বাজার ও পুরান বাজার সেঁতু সংলগ্ন এলাকায় ডাকাতিয়া নদীর পাড়ে বিগত কয়েক বছর যাবত কোষ্টগার্ডের একটি টার্মিনাল ছিল। সেখানে কোষ্টগার্ডের সদস্যরা নদীপথ নিয়ন্ত্রন করত। গেল কিছুদিন পূর্বে কোষ্টগার্ড সেই টার্মিনালটি সড়িয়ে নিয়ে ইচলী এলাকায় তাদের নতুন ভবনের পাশে ডাকাতিয়া নদীর পাড়ে নিয়ে যায়। সেই সুযোগে অবৈধ দখলবাঁজরা বিআইডব্লিউটির কিছু অসাধু কর্মকর্তার যোগ সাজোশে প্রায় কয়েক একর সম্পত্তি দখল করার পায়তারায় লিপ্ত রয়েছে। এ অবৈধ দখল নিয়ে রবিবার বিকেল সাড়ে ৪ টায় দুই পক্ষের মাঝে দাওয়া পাল্টা দাওয়ার ঘটনা ঘটে। সরেজমিনে গিয়ে জানা যায়,পুরান বাজার লোহারপুল এলাকার এক যুবক সরকারি দলের নাম ভাঙ্গিয়ে বিআইডব্লিউটির জায়গা দখল করে সেখানে কয়েকদিন যাবত ইট,বালু,সিমেন্ট দিয়ে পাঁকাভাবে একটি স্থপনা নির্মাণ করছে। এই দখল নিয়ে অন্য সুবিধা বঞ্চিত দখলবাজরা রবিবার বিকেলে ঘটনাস্থলে গিয়ে স্থাপনার একটি দেওয়াল ভেঙ্গে ফেলে। এ নিয়ে দু’পক্ষের মধ্যে উত্তেজনা বিরাজ করে। ঘটনার পরে বিআইডব্লিউটির কয়েকজন কর্মকর্তা ঘটনাস্থলে গেলে স্থানীয় জনতা এ অবৈধ দখলের বিষয়ে জানতে চাইলে তারা বলেন বিআইডব্লিউটির কোন জায়গা লীজ দেওয়া হয়নি। বিআইডব্লিউটির শ্রমিক নেতাদের কথায় এ অবৈধ এই স্থাপনা নির্মাণ সাহস পেয়েছে।

এ ব্যাপারে বিআইডব্লিউটির বন্দর কর্মকার্তা আব্দুল রাজ্জাক এর কাছে জানতে চাইলে তিনি বলেন, বিআইডব্লিউটির জায়গা অবৈধভাবে দখলের বিষয়টি আমার জানা নেই। এই জায়গা কোন লীজ দেওয়া হয়নি। আমরা অবৈধ দখলদারের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেব।

অবৈধ দখলদার কাছে জানতে চাইলে তিনি বলেন, বিআইডব্লিউটির কর্মকর্তাদের ম্যেনেজ করে এখানে একটি ডগ নির্মাণ করছি। তারা নিজেরা থেকে আমাকে জায়গা দেখিয়ে দিয়েছে। আমার ডগটি ৫নং ঘাটের কাছে বিআইডব্লিউটির জাায়গা ছিলো। সেখান থেকে শুধুমাত্র স্থানান্তর করেছি। আপনাদের কিছু জানার থাকলে অফিসের লোকের সাথে কথা বলেন। এদিকে বিআইডব্লিউটির ঐ জায়গাটিতে একটি সাইনবোর্ড সাটিয়ে দেওয়া হয়েছে । সেখানে লেখা রয়েছে বিআইডব্লিউটির নিজস্ব ভূমিতে সর্বসধারনের প্রবেশ নিষেধ। কিন্তুু সাইনবোর্ডের পাশেই অবৈধ দখলদার বিশাল বড় একটি স্থাপনা নির্মাণ করছে। এ যেন দেখার কেউ নেই। সচেতন মহলের অভিমত বিআইডব্লিউটির এর সব জায়গা দখল মুক্ত করতে হলে দখলবাঁজদের বিরুদ্ধে আইনগত ব্যাবস্থা গ্রহণ করতে হবে।