আজ সোমবার, নভেম্বর ২০, ২০১৭ ইং, ৬ অগ্রহায়ণ ১৪২৪

চাঁদপুরে জাতীয় স্যানিটেশন মাস ও বিশ্ব হাত ধোয়া দিবসে র‌্যালি ও আলোচনা সভা

Wednesday, October 18, 2017

স্টাফ রিপোর্টার:
চাঁদপুরে পরিচন্ন হাত সুন্দর ভবিষ্যৎ এই শ্লোগানকে সামনে রেখে জাতীয় স্যানিটেশন মাস ,অক্টোবর ও বিশ্ব হাত ধোয়া দিবস উপলক্ষেজেলা প্রশাসন ও স্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তরের আয়োজনে এবং ব্র্যাক,অপকা ও পিএইচডি’র সহযোগিতায় র‌্যালি ও আলোচনা সভা বুধবার সকালে অনুষ্ঠিত হয়েছে।
জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে জেলা প্রশাসক মো. আব্দুস সবুর মন্ডল বলেন, স্বাস্থ্যই হচ্ছে সকল সুখের মূল। স্যানিটেশনের দিক দিয়ে বিশ্বের অনেক দেশ থেকে বাংলাদেশের অগ্রগতি হয়েছে। এ জন্যে সরকারকে অনেক যুদ্ধ করতে হয়েছে। আমাদের পূর্ব পুরুষরা স্যানিটেশনের সঠিক ব্যবহার না জানার কারণে কলেরা,ডায়রিয়াসহ নানা ধরনের পানিবাহিত রোগে আক্রান্ত হয়ে মারা যেত। সরকারের সঠিক প্রদক্ষেপ ও প্রচার-প্রচারণার কারণে দেশে এখন মৃত্যুর হার নাই বললেই চলে।’
তিনি আরো বলেন ‘স্যনিটেশনের ওপর গবেষণায় সারা বিশ্বের মধ্যে বাংলাদেশ প্রথম হয়েছে। আর অগ্রদূত হিসেবে চাঁদপুর রয়েছে। চাঁদপুরের অনেক মানুষ আগে পানিবাহিত নানা রোগে মারা যেত। তাই সরকার চাঁদপুর জেলার মতলবে আইসিডিডিআরডি হাসপাতাল নির্মাণ করছেন। সরকার এখন গ্রামে গ্রামে স্বাস্থ্য সম্মত ল্যাট্রিনের পাশাপাশি নিরাপদ পানির ব্যবস্থা করছে। ল্যাট্রিন থেকে আসার পর ভাল ভাবে হাত ধুতে হবে। দেশে সুস্থ জনগণের দরকার রয়েছে। তাই স্যানিটেশন মাসের গুরুত্ব আমাদের বুঝতে হবে।
অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) আয়েশা আক্তারের সভাপতিত্বে বিশেষ অতিথির বক্তব্য রাখেন জেলা আওয়ামীলীগের সাধারণ সম্পাদক আবু নঈম পাটওয়ারি দুলাল ।
অপকা’র ডিস্টিক হাইজিন অফিসার আইরিন সুলতানার পরিচালনায় স্বাগত বক্তব্য রাখেন স্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তরের নির্বাহী প্রকৌশলী মাহমুদুর কবির চৌধুরী।
অন্যদের মধ্যে বক্তব্য রাখেন জেলা সহকারি প্রাথমিক কর্মকর্তা করিব উদ্দিন, ব্র্যাক প্রতিনিধি ফারুক আহমেদ প্রমুখ ।
এসময় চাঁদপুর প্রেসক্লাবের সাধারণ সম্পাদক জি এম শাহিন, দৈনিক ইলশেপাড় পত্রিকার প্রধান সম্পাদক মাহবুর রহমান সুমন, চাঁদপুর জনস্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তরের এসটিভেটর মো. মাহবুব আফসারসহ ৫টি বিদ্যালয়ে শিক্ষক ও শিক্ষার্থীরাসহ অন্যন্যরা উপস্থিত ছিলেন।
সভার শুরুতে কোরআন তেলওয়াত করেন জেলা প্রশাসক কার্যালয় মসজিদের ইমাম মেহেদী হাসান।
আলোচনা সভার পূর্বে জেলা প্রশাসক কার্যালয় থেকে জেলা প্রশাসক মো.আব্দুস সবুর মন্ডলের নেতৃত্বে একটি র‌্যালি বের করে। র‌্যালিটি শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে পুনরায় একই স্থানে গিয়ে শেষ হয়।
আলোচনা সভা শেষে চিত্রাংকন ও রচনা প্রতিযোগিতায় বিজয়ীদের মাঝে পুরস্কার তুলে দেন অতিথিরা।

 

No comments চাঁদপুরে জাতীয় স্যানিটেশন মাস ও বিশ্ব হাত ধোয়া দিবসে র‌্যালি ও আলোচনা সভা

মন্তব্য করুণ

Chandpur News On Facebook
দিন পঞ্জিকা
November 2017
S M T W T F S
« Oct    
 1234
567891011
12131415161718
19202122232425
2627282930  
বিশেষ ঘোষণা

চাঁদপুর জেলার ইতিহাস-ঐতিহ্য,জ্ঞানী ব্যাক্তিত্ব,সাহিত্য নিয়ে আপনার মুল্যবান লেখা জমা দিয়ে আমাদের জেলার ইতিহাস-ঐতিহ্যকে সমৃদ্ধ করে তুলুন ।আপনাদের মূল্যবান লেখা দিয়ে আমরা গড়ে তুলব আমাদের প্রিয় চাঁদপুরকে নিয়ে একটি ব্লগ ।আপনার মূল্যবান লেখাটি আমাদের ই-মেইল করুন,নিম্নোক্ত ঠিকানায় ।
E-mail: chandpurnews99@gmail.com