কচুয়ায় এসএসসি পরীক্ষার ৮দিন পূর্বে শিক্ষার্থীকে উক্তোক্ত করায় অপর পরীক্ষার্থীর তিন মাসের কারাদন্ড

শওকত আলী ঃ

চাঁদপুরের কচুয়ায় এসএসসি পরীক্ষার ৮দিন পূর্বে উপজেলা নূরপুর ল্যাবরেটরী উচ্চ বিদ্যলেয়ের এক এসএসসি শিক্ষার্থী ছাত্রীকে উক্তোক্ত করার অভিযোগে ভ্রাম্যমান আদালত আরেক এসএসসি পরীক্ষার্থী ছাত্র ইমাম হোসেন ওরফে মহসিন (১৫) নামে এক শিক্ষার্থীকে ৩ মাসের বিনাশ্রম কারাদন্ড প্রদান করেছেন। ঘটনাটি ঘটেছে,গতকাল মঙ্গলবার দুপুরে উপজেলার নূরপুর ল্যাবরেটরী উচ্চ বিদ্যালয়ে। এ ভ্রাম্যমান আদালত পরিচালনা করেন, কচুয়া উপজেলা সহকারী কমিশনার (ভূমি) ও নির্বাহী ম্যাজিষ্ট্রেট রুমোর দে।
জানা যায়, গতকাল মঙ্গলবার উপজেলার নূরপুর ল্যাবরেটরী উচ্চ বিদ্যালয়ে দুপুরে এসএসসি পরীক্ষার্থী ছাত্র ইমাম হোসেন একই বিদ্যালয়ের এক এসএসসি পরীক্ষার্থী ছাত্রীকে ক্লাশে প্রবেশ করে উত্ত্যক্ত করে। এ ঘটনায় অভিযোগ পেয়ে উপজেলা সহকারী কমিশনার (ভূমি) ও নির্বাহী ম্যাজিষ্ট্রেট রুমোর দে তাৎক্ষণিক ঘটনাস্থলে পৌঁছে ভ্রাম্যমান আদালত পরিচালনা করে শিশু-কিশোর আইনের আওতায় এ দন্ডাদেশ দিয়ে তাকে শিশু সংশোধন কারাগারে পাঠানোর নির্দেশ প্রদান করেন।
নাম প্রকাশে অনিচ্ছুক এক অভিভাবক জানান, উপজেলা প্রশাসনের এ কেমন ন্যায় বিচার! এসএসসি পরীক্ষার আর মাত্র বাকী ৮ দিন। এরই মধ্যে এক পরীক্ষার্থীর অভিযোগে আরেক এসএসসি পরীক্ষার্থীর ৩ মাসের সাজা দেয়া হলো। অভিযোগকারীনীতো ঠিকই এসএসসি পরীক্ষা দিবে কিন্তু অভিযুক্ত ইমাম হোসেনতো আর পরীক্ষা দিতে পারবে না। জনমনে প্রশ্ন উপজেলা সহকারী কমিশনার কর্তৃক ভ্রাম্যমান আদালত এসএসসি পরীক্ষার্থী ইমাম হোসেনকে যে সাজা প্রদান করেছে তা কি ন্যায় বিচারের সামিল?

এ ব্যাপারে কচুয়া উপজেলা সহকারী কমিশনার (ভূমি) ও নির্বাহী ম্যাজিষ্ট্রেট রুমোর দে এর সাথে মুঠো ফোনে যোগাযোগ করলে তিনি জানান,ঘটনার পর তাৎক্ষনিক ঘটনাস্থলে গিয়ে ঘটনার সত্যতা পাই। সে মারাত্বক অপরাধ করেছে বলে প্রমানিত হয়। যার ফলে তাকে দন্ড বিধি ১৮৬০ এর ৫০৯ ধারা মোতাবেক আইনুযায়ী সঠিক সাজা প্রদান করা হয়। পুলিশ তাকে চাঁদপুর কচুয়া থেকে ঢাকা গাজীপুরের টঙ্গী শিশু সংশোধনাগানে পাঠাবে সেখানে সে পুলিশ প্রহরায় শাস্তি ভোগ করে সংশোধন হবে। এখন বাকী কাজ পুলিশের। বিদ্যালয়ে ক্লাশ চলাকালীন এ ভাবে সাজা দেওয়া যায় কিনা? এমন প্রশ্নের জবাবে তিনি বলেন,সাজা দেওয়া যায়। সাজা দেওয়া না গেলে অপরাধ আরো বেড়ে চলবে।

উল্লেখ্য আগামী ১ ফেব্রুয়ারী ২০১৮ ইং সনের এসএসসি পরীক্ষা শুরু হতে যাচ্ছে। পরীক্ষার আর মাত্র ৮দিন বাকী। এরই মধ্যে কচুয়ায় এসএসসি পরীক্ষার্থীকে উত্ত্যক্ত করার অভিযোগে আরেক এসএসসি পরীক্ষার্থী ছাত্র ইমাম হোসেন ওরফে মহসিন (১৫) নামে এক শিক্ষার্থীকে ৩ মাসের বিনাশ্রম কারাদন্ড প্রদান করা হয়।

এ ব্যাপারে কচুয়া কচুয়া থানার অফিসার ইনচার্জ সৈয়দ মাহবুবুর রহমানের সাথে মুঠো ফোনে যোগাযোগ করলে তিনি জানান, যে ছাত্রীকে উক্তোক্ত করেছে,সে ছাত্রী এসএসসি পরীক্ষার প্রবেশ পত্র নিতে বিদ্যালয়ে এসে ছিল। ঘটনাটি ঘটেছে ক্লাশ রুমের বাহিরে। সাজা প্রাপ্ত ছাত্র ইমাম হোসেন ওরফে মহসিনকে ৩সাম সাজা প্রদান করা গয়েছে। কচুয়া থেকে মঙ্গলবার বিকেল ৩টায় গাজীপুর শিশু সংশোধনাগারে পাঠিয়ে দেওয়া হয়েছে। সে সেখানে ৩মাস সাজা ভোগ করে সংশোধন হবে।