একান্ত সাক্ষাতকালে চাঁদপুর ডিসি (যুগ্ম-সচিব) মো. আব্দুস সবুর মন্ডল

সোহেল রুশদী ॥ চাঁদপুরের হাইমচর মেঘনা নদীর পাড় সংলগ্ন চরভাঙ্গা এলাকায় রোভার স্কাউটদের সর্বৃহৎ সমাবেশ জাতীয় রোভার মুট এ বছর( আগামি ৮ মার্চ থেকে শুরু হয়ে ১২ মার্চ পর্যন্ত )অনুষ্ঠিত হচ্ছে। এ উপলক্ষে চাঁদপুর শহর পরিস্কার-পরিছন্ন, শহরের রাস্তা-ঘাট সংস্কার, কমডেকা স্থানে স্যানিটেশন ব্যবস্থা, পানি সরবারহ, বিদ্যুতের লাইন সংযোগ, প্রধানমন্ত্রীর আগমন উপলক্ষে অস্থায়ী হ্যালিপ্যাডের স্থান নির্মাণ করাসহ সকল প্রস্তুতির কাজ দ্রুত গ্রতিতে এগিয়ে চলছে। আশা করছি ৯মার্চ মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা কমডেকা উদ্বোধন করার সম্ভাবনা রয়েছে । সেটাকে সামনে রেখে হাইমচরের ব্যাপক সংস্কার কাজ চলছে ।

এ বিষয়ে গত ১২ ফেব্রুয়ারী দুপুরে দৈনিক চাঁদপুর খবর পত্রিকার সাথে একান্ত সাক্ষাত দেন চাঁদপুর জেলা প্রশাসক (যুগ্ম-সচিব) মো. আব্দুস সবুর মন্ডল। এবং সাক্ষাৎ গ্রহণ করেন দৈনিক চাঁদপুর খবরের সম্পাদক ও প্রকাশক সোহেল রুশদী।

আগামি ৮ মার্চ থেকে শুরু হয়ে ১২ মার্চ পর্যন্ত চলবে ৬ষ্ঠ জাতীয় কমডেকা অনুষ্ঠান। এটি উদ্বোধন করবেন বাংলাদেশ মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এতে স্থানীয় সাংসদ ও মন্ত্রীগণ ছাড়াও বাংলাদেশ জাতীয় স্কাউটের নেতৃবৃন্দ উপস্থিত থাকবেন।

৬ষ্ঠ জাতীয় কমডেকা অনুষ্ঠান সফল করতে এরই মধ্যে জেলা প্রশাসন ও সংশ্লিষ্ট কর্তৃপক্ষ সব ধরনের প্রস্তুতি নিচ্ছে বলে জানিয়েছেন চাঁদপুর জেলা প্রশাসক (যুগ্ম-সচিব) মো. আব্দুস সবুর মন্ডল। একান্ত সাক্ষাতে তিনি এ কথা বলেন।

তিনি বলেন, আগামি ৮ মার্চ থেকে শুরু হবে কমডেকা অনুষ্ঠান, চললে ১২ মার্চ পর্যন্ত। ৯ মার্চ এটি উদ্বোধন করার সম্ভবনা রয়েছে বাংলাদেশ মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

দেশের সর্বৃহৎ কমডেকা অনুষ্ঠান সফল করতে জেলা প্রশাসক (যুগ্ম-সচিব) মো. আব্দুস সবুর মন্ডল বলেন, কমডেকা অনুষ্ঠান দু’বছর পরপর অনুষ্ঠিত হয়। এটি উদ্বোধন করেন মাননীয় রাস্ট্রপ্রতি অথবা প্রধানমন্ত্রী। তবে আমাদের চাঁদপুরে মাননীয় প্রধানমন্ত্রী আশার বেশী সম্ভাবনা রয়েছে। আর চাঁদপুর হলো প্রথম ব্র্যাডিং জেলা তাই চাঁদপুরের রাস্তা-ঘাট সুন্দর করে সাজাতে হবে। রাস্তা-ঘাট সংস্কার করার জন্য রোডসেন হাইওয়ে কাজ করতেছে। এ মাসের শেষ সপ্তাহের মধ্যে সম্পন্ন হবে। কমডেকা সফল ভাবে বাস্তবায়নের লক্ষ্যে জেলাবাসীর সহযোগিতা কামনা করছি । বিশেষ করে মিডিয়ার সার্বিক সহযোগিতা কামনা করছি ।

প্রধানমন্ত্রীর আগমন উপলক্ষে প্রস্তুতি বিষয়ে জেলা প্রশাসক (যুগ্ম-সচিব) মো. আব্দুস সবুর মন্ডল বলেন, কমডেকা সফল করতে বাংলাদেশ স্কাউট এর জাতীয় কমিশনার (স্পেশাল ইভেন্টস) এবং রেলপথ মন্ত্রণালয়ের সচিব মো. মোফাজ্জল হেসেনকে সভাপতি এবং বাংলাদেশ স্কাউটের নির্বাহী পরিচালক (ভারপ্রাপ্ত) আরশাদুল মুকাদ্দিসকে সদস্য সচিব মনোনীত করে ৭৬ সদস্য বিশিষ্টি একটি শক্তিশালী কমডেকা সাংগঠনিক কমিটি গঠন করা হয়েছে। তার ঢাকায় সমন্বয় করে সভা করছেন।

তিনি বলেন, সাইড অপারেশন (পানি, বিদ্যুৎ, স্যানিটেশন, সাজসজ্জা) স্থানীয় ব্যবস্থানপনা কমিটির প্রধান জেলা প্রাশাসককে করে ও জেলা আওয়ামী লীগ, পুলিশ সুপার, অতিরিক্ত জেলা প্রশাসক, ইউএনও স্কাউটসসহ তাদেরকে সদস্য করে একটি কমিটি করা হয়েছে। এ কমিটিতে যারা রয়েছে তার কমডেকা অনুষ্ঠান সফল করতে কাজ করছে। আমরা ৩ দফা সভা করেছি আরো সভা অনুষ্ঠিত হবে।

এছাড়া সুষ্ঠু, সুন্দর ও সফলতাভাবে ৬ষ্ঠ জাতীয় কমডেকা বাস্তবায়নের কাজ ত্বরন্বিত করতে ১৭ টি উপ-কমিটি গঠন এবং কমডেকা লোগো, থীম ও সংঙ্গীত নিধারণসহ অংশগ্রহণ কারীদের কোটা চূড়ান্ত করা হয়েছে।

হ্যালিপেডের বিষয়ে জেলা প্রশাসক বলেন, হাইমচরে কোন হ্যালিপেড নাই, তবে ওখানে অস্থায়ী হ্যালিপেড নির্মাণ করা হবে। এ বিষয়ে কাজ করছেন আইন-শৃঙ্খলা বাহীনীর সদস্যরা। এবারের মুটে সার্কভুক্ত ও এশিয়া প্যাসিফিক অঞ্চলের বিভিন্ন দেশ এবং বাংলাদেশের ৬৪ জেলার ৬ হাজার রোভার স্কাউট, স্বেচ্ছাসেবক রোভার ও কর্মকর্তারা অংশ নেবেন। আশা করছি সব মিলিয়ে ৭ থেকে ৮হাজার লোকের সমাগন ঘটবে সেখানে । সে কারণে স্যানিটেশন ও পানির ব্যবস্থা রাখা হচ্ছে পর্যাপ্ত ।

প্রসঙ্গত, বাংলাদেশ স্কাউটস এর উদ্যোগে আগামি ৮থেকে ১২ মার্চ ২০১৮ চাঁদপুরের হাইমচর উপজেলা সদরের মেঘনা নদীর পূর্ব পাড়ে সমতলভূমি বেষ্টিত মনোরম প্রাকৃতিক পরিবেশ ‘চরভাঙ্গা এলাকায় ৬ষ্ঠ জাতীয় কমডেকা’ আয়োজনে সিদান্ত গ্রহণ করা হয়েছে।

কমডেকা অর্থ সমাজ উন্নয়ন ক্যাম্প। কমডেকা হচ্ছে স্কাউট ও রোভাট স্কাউটদের এমন এক মিলন মেলা যেখানে অংশ গ্রহণকারীগণ স্থানীয়য় জনগণের সাথে মিলে মিশে সমাজ উন্নয়নমূলক কাজ করবে।

জাতীয় সদর দপ্তরের কমডেকা সচিবালয়ের স্থাপন করে ৬ষ্ঠ জাতীয় কমডেকা বাস্তবায়নের প্রস্তুতি কাজ শুরু হয়েছে। এবার আশা করা যাচ্ছে শীঘ্রই পরিপত্র-২ এর মাধ্যমে বিস্তারিত প্রোগ্রাম সংশ্লিষ্টদের জানানো হবে।