আজ পহেলা বৈশাখ

প্রেসক্লাব সংলগ্ন ডাকাতিয়া নদীর উন্মুক্ত তীরভূমিতে দিনব্যাপী বৈশাখী উৎসব

এসো হে বৈশাখ এসো এসো। আজ ১৪ এপ্রিল শনিবার বাঙালির প্রাণের উৎসব পহেলা বৈশাখ। বাঙালি পাওয়া না পাওয়া, হাসি আনন্দের ১৪২৪ বঙ্গাব্দকে বিদায় জানিয়ে আজ মহাআনন্দে বরণ করে নেবে ১৪২৫ বঙ্গাব্দকে। এদিন বাঙালির হাজার বছরের ঐতিহ্যের চিরন্তন উৎসবে মেতে উঠার দিন। বাঙালি সংস্কৃতি ও ঐতিহ্যকে ধারণ এবং লালন করার এক নতুন আবহ সৃষ্টি হবে আজ। পহেলা বৈশাখকে ঘিরে শহর, গ্রামসহ প্রত্যন্ত অঞ্চলের অগণিত বাঙালি বাংলা নববর্ষকে বরণ করবে আজ। শিশু, কিশোর, বয়োবৃদ্ধসহ সকল বয়সী ও শ্রেণি-পেশার মানুষ আজ বাঙালি পরিচয়ের সার্বজনীন এ উৎসবে মেতে উঠবে।

বর্ষবরণে চাঁদপুরে প্রতি বছরের ন্যায় এবারো রয়েছে ব্যাপক আয়োজন। এবারো মূল আয়োজন চাঁদপুর প্রেসক্লাব ঘাট সংলগ্ন ডাকাতিয়া নদীর উন্মুক্ত তীরভূমিতে। জেলা প্রশাসন ও চাঁদপুর পৌরসভার যৌথ আয়োজনে এবং জেলা শিল্পকলা একাডেমীর ব্যবস্থাপনায় এ বর্ষবরণ উৎসব অনুষ্ঠিত হবে। এ অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন সাবেক পররাষ্ট্রমন্ত্রী ডাঃ দীপু মনি এমপি। জেলা প্রশাসনের পাশাপাশি বিভিন্ন সাংস্কৃতিক, সামাজিক সংগঠন ও চাঁদপুর প্রেসক্লাবসহ বিভিন্ন প্রতিষ্ঠান আয়োজন করেছে বর্ষবরণের নানা অনুষ্ঠান। ইতঃমধ্যে বিভিন্ন উপায়ে বিভিন্নভাবে লাল, নীল রঙ্গিন কার্ডে একে অপরকে বর্ষবিদায় ও বর্ষবরণের সাদর সম্ভাষণ জানিয়েছেন পরম সানুগ্রহে। কামনা করছেন সুখী সমৃদ্ধশালী ক্ষুধা, দারিদ্র্যমুক্ত, অসামপ্রদায়িক রাষ্ট্র হিসেবে বাংলাদেশের উন্নয়ন গতিধারা অব্যাহত রাখার। প্রেসক্লাব সংলগ্ন ডাকাতিয়ার তীর ছাড়াও বড় স্টেশন মোলহেডে সাংস্কৃৃতিক অনুষ্ঠান এবং ইতিহাস ও ঐতিহ্যভিত্তিক ডকুমেন্টারী প্রদর্শন করা হবে।

জেলা প্রশাসনের আয়োজনে আজ দিনব্যাপী অনুষ্ঠানের মাঝে রয়েছে সকাল ৯টায় বর্ণাঢ্য শোভাযাত্রা এবং উদ্বোধন পর্ব। এই শোভাযাত্রাটি হাসান আলী সরকারি উচ্চ বিদ্যালয় মাঠ থেকে বের হয়ে মহিলা কলেজ রোড, হাসান আলী সরকারি উচ্চ বিদ্যালয়, গণি আদর্শ উচ্চ বিদ্যালয়, শপথ চত্বর কালীবাড়ি, পালবাজার, পুরাণবাজার-নতুনবাজার সেতুর পাদদেশ হয়ে প্রেসক্লাব সংলগ্ন ডাকাতিয়া নদীর উন্মুক্ত স্থানে গিয়ে শেষ হবে। পরে এ স্থানেই অনুষ্ঠিত হবে বর্ষবরণ অনুষ্ঠান। এ অনুষ্ঠানে পর্যায়ক্রমে অংশগ্রহণ করবে সংগীত নিকেতন, সপ্তরূপা নৃত্য শিক্ষালয়, তারুণ্য চাঁদপুর, বঙ্গবন্ধু আবৃত্তি পরিষদ, আনন্দধ্বনি সংগীত শিক্ষায়তন, জেলা শিল্পকলা একাডেমী ও পুলিশ নারী কল্যাণ সমিতি (পুনাক) চাঁদপুরসহ আরো বিভিন্ন সাংস্কৃতিক সংগঠন। অনুষ্ঠানস্থল মঞ্চ প্রস্তুত এবং স্টল প্রস্তুত ইতঃমধ্যে হয়ে গেছে। আজ সকাল থেকেই ডাকাতিয়ার পাড় মানুষের পদচারণায় মুখরিত হয়ে উঠবে। জেলা প্রশাসনের আয়োজনে এ অনুষ্ঠান ছাড়াও আজ সূর্যোদয়ের পর পরই শহীদ মিনার প্রাঙ্গণে সংগীত নিকেতনের প্রভাতী অনুষ্ঠান অনুষ্ঠিত হবে।