আজ মঙ্গলবার, সেপ্টেম্বর ১৯, ২০১৭ ইং, ৪ আশ্বিন ১৪২৪

আজ পবিত্র শবে মেরাজ

Monday, April 24, 2017

আজ সোমবার দিবাগত রাত পবিত্র শবে মেরাজ। যথাযোগ্য মর্যাদা ও ধর্মীয় ভাবগাম্ভীর্যের মধ্য দিয়ে সারাদেশের ন্যায় চাঁদপুরেও পবিত্র শবে (লাইলাতুল) মেরাজ আজ উদ্যাপিত হবে।

এ উপলক্ষে বিভিন্ন ধর্মীয় সংগঠন সেমিনার ও মেরাজের তাৎপর্য নিয়ে আলোচনা করবে। বিভিন্ন মাদ্রাসায় আলোচনা এবং আল্লাহর রহমত কামনায়

বিশেষ মোনাজাত, মিলাদ মাহফিলের আয়োজন করবে বলে জানা গেছে। এছাড়া দেশের সমৃদ্ধি ও মুসলিম উম্মাহর কল্যাণ কামনা করে মসজিদ ও ঘরে ঘরে ধর্মপ্রাণ মুসলমানরা সারারাত মহান আল্লাহর কাছে বিশেষ দোয়া করবেন এবং অনেকেই আজ ও কাল রোজা রাখবেন

আরবি মাস রজবের ২৬ তারিখ দিবাগত রাত শবে মেরাজ। ৬২০ খ্রিস্টাব্দের ২৬ রজব দিবাগত রাতের শেষাংশে মহানবী হযরত মোহাম্মদ (সাঃ) আল্লাহর দীদার লাভে ঊর্ধ্বাকাশে গমন করেন। একেই শবে মেরাজ বলা হয়। এ সময় হযরত আদম (আঃ) ও উল্লেখযোগ্য নবীগণের সঙ্গে নবীজীর সালাম ও কুশলাদি বিনিময় হয়। তারপর তিনি সিদরাতুল মুনতাহায় উপনীত হন। এ পর্যন্ত হজরত জিবরাইল (আঃ) তাঁর সফরসঙ্গী ছিলেন। সেখান থেকে হযরত মুহাম্মাদ (সাঃ) একা রফরফ নামক বিশেষ বাহনে ৭০ হাজার নূরের পর্দা পেরিয়ে আরশে আজিমে উপনীত হন। তারপর এরও উপরে লা-মাকানে গিয়ে মহান আল্লাহ তায়ালার সানি্নধ্য লাভ করেন এবং পাঁচ ওয়াক্ত নামাজের হুকুম নিয়ে পৃথিবীতে অবতরণ করেন। একই সময়ে মহানবী (সাঃ) সৃষ্টি জগতের সবকিছুর রহস্য অবলোকন করেন।

আরবি ভাষায় মেরাজ শব্দের অর্থ হচ্ছে সিঁড়ি। আর ফার্সি ভাষায় এর অর্থ হচ্ছে ঊর্ধ্ব জগতে আরোহণ বা গমন। মেরাজ সম্পর্কে পবিত্র কোরআনের সূরা বনী ইসরাইলের এক নম্বর আয়াতে বলা হয়েছে-তিনি পরম পবিত্র ও মহিমাময়, যিনি রাত্রিযোগে স্বীয় বান্দাকে মসজিদুল হারাম (সম্মানিত মসজিদ) থেকে মসজিদুল আকসা (দূরবর্তী মসজিদ) পর্যন্ত নিয়ে গেলেন। যার চারদিকে আমি বরকতম-িত করেছি। যেন আমি আমার কিছু নিদর্শন দেখাই। নিশ্চয়ই তিনি সর্বশ্রোতা ও সর্বদ্রষ্টা।’ এছাড়া সূরা নজমেও মেরাজের বর্ণনা রয়েছে।

No comments আজ পবিত্র শবে মেরাজ

মন্তব্য করুণ

Chandpur News On Facebook
দিন পঞ্জিকা
September 2017
S M T W T F S
« Aug    
 12
3456789
10111213141516
17181920212223
24252627282930
বিশেষ ঘোষণা

চাঁদপুর জেলার ইতিহাস-ঐতিহ্য,জ্ঞানী ব্যাক্তিত্ব,সাহিত্য নিয়ে আপনার মুল্যবান লেখা জমা দিয়ে আমাদের জেলার ইতিহাস-ঐতিহ্যকে সমৃদ্ধ করে তুলুন ।আপনাদের মূল্যবান লেখা দিয়ে আমরা গড়ে তুলব আমাদের প্রিয় চাঁদপুরকে নিয়ে একটি ব্লগ ।আপনার মূল্যবান লেখাটি আমাদের ই-মেইল করুন,নিম্নোক্ত ঠিকানায় ।
E-mail: chandpurnews99@gmail.com